statistics

বোর্ডের ‘ভুলে’ বিজ্ঞান কলেজে বাণিজ্যে ভর্তি!

রাজধানীর বিশেষায়িত সরকারি বিজ্ঞান কলেজে আসন ও শিক্ষক না থাকলেও অনলাইন ভর্তি প্রক্রিয়ায় শিক্ষাবোর্ডের ‘ভুলের কারণে’ বাণিজ্য বিভাগে শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি প্রক্রিয়ায় ‘ভুল’ করে বিজ্ঞান কলেজে বাণিজ্যের শিক্ষার্থীদের মনোনয়ন দেওয়ায় কাঠামো ভেঙে অন্য বিভাগের শিক্ষার্থীদের ভর্তির অভিযোগ উঠেছে।

এ বছর সারা দেশে একযোগে অনলাইন ভর্তি প্রক্রিয়ায় কারিগরি জটিলতার কারণে আবেদন করেও মনোনয়ন না পাওয়া, যোগ্যতা থাকলেও পছন্দের কলেজে নাম না আসা, এক বিভাগে আবেদন করে অন্য বিভাগে মনোনয়ন এসেছে শিক্ষার্থীদের।
এ জটিলতায় সরকারি বিজ্ঞান কলেজে বাণিজ্যের শিক্ষার্থীদের মনোনয়ন এসেছে।

অভিযোগ রয়েছে, শিক্ষাসচিব নজরুল ইসলাম খানের নির্দেশে ঢাকা শিক্ষাবোর্ড কলেজের কাঠামো ভেঙে বিজ্ঞান কলেজে বাণিজ্যের শিক্ষার্থীদের ভর্তির নির্দেশ দিয়েছে। বাকি ব্যবস্থা বোর্ড করবে বলে আশ্বাস দিয়েছে কলেজ কর্তৃপক্ষকে।

বাণিজ্যের শিক্ষার্থী ভর্তির বিষয়ে কথা বলেননি ঢাকা শিক্ষাবোর্ডের কেউ।

বাণিজ্যের শিক্ষার্থীদের ভর্তি করানোর কারণে কলেজের কাঠামো ঠিক থাকে কি-না- এ ব্যাপারে মুখ খোলেননি সরকারি বিজ্ঞান কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমানও।

কলেজে বিজ্ঞান বিভাগে মোট আসন সংখ্যা এক হাজার ২০০। কলেজ অধ্যক্ষ বলেন, এরই মধ্যে বুধবার (১ জুলাই) দুপুর পর্যন্ত ১১শ’র মতো শিক্ষার্থী ভর্তি হয়েছে।

বাণিজ্য বিভাগে ২০০ শিক্ষার্থী ভর্তি করানো হবে বলে বিভিন্ন সূত্রে নিশ্চিত হওয়া গেছে। তবে এ সংখ্যা নির্দিষ্ট করে বলতে রাজি হননি কলেজ অধ্যক্ষ।

‘বাণিজ্যে কিছু শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে। কতোজনকে করা হবে সে ব্যাপারে বোর্ড থেকে কোনো ম্যাসেজ আসেনি’, বলেন হাবিবুর রহমান।

বিজ্ঞান শিক্ষায় বিশেষায়িত এ কলেজে বাণিজ্যের শিক্ষার্থীদের ভর্তি করানোর বিষয়ে শিক্ষামন্ত্রী বাংলানিউজকে বলেন, এ বছর বাণিজ্যের শিক্ষার্থী ভর্তি করানোর জন্য বোর্ডকে বলেছি।

তবে আগামীবার থেকে আর অন্য বিভাগের শিক্ষার্থী ভর্তি করানো হবে না বলে জানান শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।
এদিন কলেজে ক্লাস শুরু হয়েছে বলেও জানান অধ্যক্ষ।

সূত্রঃ বাংলানিউজ

পোষ্টটি লিখেছেন: মোঃ জিহাদ হাসান

মোঃ জিহাদ হাসান এই ব্লগে 25 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published.