যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ১ম মেধাতালিকায় সুযোগ পেয়েছেন বা পাননি তাদের করনীয় বিষয়গুলি

গত ১২ নভেম্বর বেলা ১২ টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স ভর্তি কার্যক্রমের ১ম মেধা তালিকার ফলাফল প্রকাশিত হয়েছে। এ শিক্ষাবর্ষে ৬৫৭টি কলেজে মোট ৫ লাখ ৪২ হাজার ৩৪৯ জন শিক্ষার্থী প্রাথমিকভাবে আবেদন করেন। এর মধ্যে ৩০টি বিষয়ে মোট ৩ লাখ ২০ হাজার ৯৫৩ টি আসনের বিপরীতে ২ লাখ ২৫ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী মেধাতালিকায় স্থান পেয়েছেন। অর্থাৎ মোট আসনের ৭০.২২ শতাংশ শিক্ষার্থী ১ম মেধা তালিকায় স্থান পেয়েছেন।

jatiya

অনলাইনে এই লিঙ্কে ফলাফল পাওয়া যাবে। এসএমএস এর মাধ্যমে ফলাফল পেতে NU<space>ATHN<space>আপনার ভর্তির রোল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

যারা সুযোগ পেয়েছেন তারা ফিরতি এসএমএস এ এই ধরনের রিপ্লাই পাবেনঃ

You(******)are assigned Sub Name (Sub code) in the 1st Merit List of Hons Admission 2015-16. – NU Authority

আপনাদের ১৪/১১/২০১৫ থেকে ২২/১১/২০১৫ এর মধ্যে অনলাইনে ফরম পূরণ করে ভর্তি হতে হবে। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পাবেন এই লিঙ্কে

যারা ১ম মেধাতালিকায় সুযোগ পাননি তারা এই ধরনের এসএমএস পাবেনঃ

You(******)are not in the 1st Merit list of Hons Admission 2015-16.You are advised to follow the next Merit List.if seats are available.-NU Authority.

সুতরাং আপনাদেরকে ২য় মেধা তালিকার ফলাফল এর জন্যে অপেক্ষা করতে হবে। আপনি যে কলেজ এ পরীক্ষা দিয়েছেন সেই কলেজ এর আসন খালি সাপেক্ষে ২য় মেধা তালিকা প্রকাশ করা হবে। যদি ওই কলেজ আসন খালি না থাকে তখন রিলিজ স্লিপ এর মাধ্যমে আবার পাঁচটি কলেজ সিলেক্ট করে আবেদন করতে পারবেন। তাই আপাতত আপনাদেরকে একটু ধৈর্যের পরীক্ষা দিতেই হচ্ছে।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নঃ

প্রশ্নঃ আমি সুযোগ পেয়েছি। এখন ভর্তি হতে কি কি লাগবে?

উত্তরঃ

Papers

  • অনলাইন থেকে মূল আবেদন ফর্মের – ২ সেট ( অবশ্যই A4 অফসেট সাদা কাগজেকালার প্রিন্ট করতে হবে)।
  • প্রাথমিক আবেদনের প্রবেশপত্র -২সেট।
  • পাসপোর্ট সাইজের ছবি ৪টি এবং স্ট্যাম্প সাইজ ৪টি পেছনে নাম লিখে দিতে হবে (কলেজভেদে কম বেশি হতে পারে)।
  • এসএসসি ও এইচএসসি এর সনদপত্র/প্রশংসা পত্রের সত্যায়িত ফটোকপি – ২ সেট।
  • এসএসসি ও এইচএসসি  মূল নম্বরপত্রের (এইচএসসি এর মুল কপি) সত্যায়িত ফটোকপি – ২ সেট।
  • এসএসসি ও এইচএসসি রেজিস্ট্রেশন কার্ডের (এইচএসসি এর মুল কপি) সত্যায়িত ফটোকপি – ২ সেট।
  • টাকা জমার রশিদ।
  • চারিত্রিক সনদপত্র (সাধারণত লাগেনা, কোন কোন কলেজে লাগতে পারে) – ২ টি।

উল্লেখ্য, সকল কাগজপত্র ২ কপি করে ২সেট বানাতে হবে যার এক কপি বিভাগীয় সেমিনারে এবং এক কপি অফিসে জমা দিতে হবে। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পাবেন এখানে

প্রশ্নঃ ভর্তি হতে কত টাকা লাগতে পারে?

উত্তরঃ ভর্তি ফি কলেজ ভেদে ভিন্ন হয়ে থাকে তাই যার যার কলেজের নোটিশ বোর্ড থেকে জেনে নেওয়াই ভালো। সাধারণত  সরকারী কলেজ হলে ৪-৫ হাজার আর বেসরকারী কলেজে হলে ১০ হাজার টাকার মধ্যে হয়ে থাকে।

প্রশ্নঃ আমি মেধা তলিকায় যে বিষয় পেয়েছি সেটা কি পরিবর্তন (মাইগ্রেশন) করতে পারবো?

উত্তরঃ যারা পছন্দক্রম থেকে ১ম পচ্ছন্দের বিষয় পেয়েছ তারা মাইগ্রেশন করতে পারবে না। যারা ২য়, ৩য়, …… পচ্ছন্দের বিষয় পেয়েছ তারা ফরম পূরণ করার সময় অটো মাইগ্রেশন বক্সে টিক চিহ্ন দিলে (আসন খালি থাকা সাপেক্ষে) বিষয় পরিবর্তন করার সুযোগ পাবেন। টিক না দিলে বিষয় পরিবর্তন করতে পারবে না। মাইগ্রেশন সম্পর্কিত বিস্তারিত তথ্য পাবেন এই লিঙ্কে

প্রশ্নঃ কোটার ফলাফল কখন ও কিভাবে দেখবো?

উত্তরঃ রিলিজ স্লিপের ফরম পূরণের পূর্বে কোটার তালিকা প্রকাশ করা হবে৷ যে সকল শিক্ষার্থী ইতোমধ্যে মেধা তালিকায় স্থান পেয়ে প্রার্থিত কোর্সে ভর্তি হয়েছে এবং একই সঙ্গে কোটায় নতুন কোর্স বরাদ্দ পেয়েছে সে সকল শিক্ষার্থী কোটায় বরাদ্দকৃত কোর্সে ভর্তি হতে চাইলে তাদের পূর্বের বর্তি বাতিল হয়ে যাবে৷





About আল মামুন মুন্না 801 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*