মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ | এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪, মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ প্রকাশিত হয়েছে। আমাদের এই আর্টিকেল থেকে এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে। মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ কবে হবে , মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি 2023 , মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ pdf ডাউনলোড করা সহ সকল তথ্য জানতে আমাদের এই আর্টিকেলটি পড়ুন। আমরা এখানে মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তির বিস্তারিত তথ্য শেয়ার করবো। আরো দেখুনঃ মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক মেডিকেল ভর্তি সার্কুলার ২০২৪ প্রকাশিত হয়েছে। মেডিকেলে ভর্তির জন্য বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষার্থীদের যোগ্যতার প্রয়োজন রয়েছে। যেসকল শিক্ষার্থীরা ২০২৪ সালের মেডিকেল কোর্স ১ম বর্ষে ভর্তি হতে ইচ্ছুক , যারা মেডিকেল ভর্তি সার্কুলার ২০২৪ এর জন্য অপেক্ষা করছিলেন তাদের জন্য নতুন মেডিকেল সার্কুলার বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। আরো দেখুনঃ মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪

যারা বিজ্ঞান বিষয়ে পড়াশুনা করেছেন এবং মেডিকেলে পড়তে চান তারা এই ভর্তি সার্কুলার অনুযায়ী আবেদন করতে পারেন এবং আপনার শিক্ষাগত যোগ্যতা সাপেক্ষে মেডিকেল কোর্স ১ম বর্ষে ভর্তি হতে পারবেন। ভর্তি সার্কুলার অনুযায়ী শিক্ষার্থীরা আগামী ১১ জানুয়ারি ২০২৪ থেকে মেডিকেল ভর্তির আবেদন করতে পারবেন। http://dgme.teletalk.com.bd/ ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে ২৩ জানুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

ভর্তি বিজ্ঞপ্তি মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ / এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি
শিরোনাম মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪
মেডিকেল ভর্তি আবেদনের সময়সীমা ১১ থেকে ২৩ জানুয়ারি ২০২৪
মেডিকেল প্রবেশপত্র ডাউনলোড করার সময়সীমা ০৫ থেকে ০৭ ফেব্রুয়ারি ২০২৪
ভর্তি পরীক্ষার তারিখ আগামী ৯ ফেব্রুয়ারি ২০২৪
ওয়েবসাইট https://dgme.portal.gov.bd/

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২২-২০২৪

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ ও মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ প্রকাশিত হয়েছে। Medical Admission 2024 সম্পর্কে বিস্তারিত তথ্য এখানে শেয়ার করা হয়েছে। মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ সহ জানতে এই আর্টিকেলটি সম্পুর্ন পড়তে হবে। এখান থেকে সরকারি মেডিকেল কলেজের সংখ্যা,  মেডিকেল ভর্তি পরীক্ষার খরচ সহ সকল তথ্য জানতে পারবেন। 

মেডিকেলে ভর্তির আবেদনের যোগ্যতা ২০২৪:

চলুন জেনে নেই এমবিবিএস পড়ার যোগ্যতা অর্থাৎ মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য কত পয়েন্ট লাগবেঃ

  • ২০২০ বা ২০২১ সালের এসএসসি বা সমমানের পরীক্ষায় ও ২০২২ বা ২০২৩ সালের এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। ২০২০ সালের পূর্বে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদন করতে পারবেনা।
  • সকল দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি / সমমান ও এইচএসসি / সমমান দুটো পরীক্ষা মিলিয়ে কমপক্ষে জিপিএ ৯ থাকলে তাঁরা পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাবে।
  • উপজাতি ও পার্বত্য জেলার অ-উপজাতি শিক্ষার্থী যাঁদের জিপিএ ৮ আছে তাঁরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে কোনোটিতে জিপিএ-৩ দশমিক ৫০ এর নিচে থাকলে সেই শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেনা।
  • সকলের জন্য অবশ্যই এইচএসসি বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ন্যূনতম ৩ দশমিক ৫ থাকতে হবে।

মেডিকেল ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখসমূহঃ

  •     অনলাইনে আবেদন শুরুর তারিখঃ ১১ জানুয়ারি  ২০২৪ (দুপুর ১২:০০ মিঃ)
  •    অনলাইনে আবেদনের শেষ তারিখঃ ২৩ জানুয়ারি ২০২৪ (রাত ১১:৫৯ মিঃ)
  •     প্রবেশপত্র ডাউনলোড প্রক্রিয়াঃ ০৫ থেকে ০৭ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত চলবে।
  •     ভর্তি পরীক্ষার তারিখঃ আগামী ৯ ফেব্রুয়ারি ২০২৪  সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত।
  •    ক্লাশ শুরুর তারিখঃ এখনও ঘোষণা হয়নি।

পরীক্ষা ফিসঃ ১০০০/- (এক হাজার) টাকা

মেডিকেল ভর্তি পরীক্ষা মানবন্টন ২০২৪

  • ১০০ (একশত) নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের ১ (এক) ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় বিষয়ভিত্তিক নম্বরঃ- জীববিদ্যা-৩০; রসায়নবিদ্যা-২৫; পদার্থবিদ্যা-২০; ইংরেজি-১৫; সাধারণ জ্ঞানঃ বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি- ৬, আন্তর্জাতিক-৪।

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

মেডিকেল কলেজে আসন সংখ্যা ২০২৩-২০২৪

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি pdf  ২০২৪ :  ডাউনলোড করুন

মেডিকেল ভর্তি নির্দেশিকা pdf :  ডাউনলোড করুন

এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি 2024

আমরা আজাকে এখানে এই আর্টিকেলে এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি 2024 সম্পু্ন পিডিএফ আকারে তুলে ধরেছি। এছাড়াও এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। যারা এমবিবিএস পড়তে চান বা এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চান তারা এখান থেকে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ কবে হবে

আপনারা অনেকেই জানতে চেয়েছেন মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ কবে হবে। কত তারিখে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৪ সালের মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী ভর্তি পরীক্ষার আগামী ০৯ ফেব্রুয়ারি ২০২৪  সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

উপসংহার:

প্রিয় ভিজিটর, আমরা এই আর্টিকেলে মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেছি। এমবিএসসি ডাক্তার ভর্তি প্রক্রিয়া ২০২৪, এমবিবিএস ডাক্তার হতে কি যোগ্যতা প্রয়োজন । এমবিবিএস ডাক্তার ভর্তি খরচ, এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ আমরা এখানে তুলে ধরেছি। 





About মোঃ মিলন ইসলাম 1011 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*