মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪ – এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF

এমবিবিএস ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪, মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪, মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ কখন দিবে, কিভাবে দেখবেন, মেডিকেল কলেজের সিরিয়াল ইত্যাদি বিষয় নিয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ আজ ১১/০২/২০২৪ তারিখ দুপুরে প্রকাশ করা হয়েছে। দুপুর দুইটার দিকে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর কনফারেন্স রুমে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল 2024 প্রকাশ করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক সামন্ত লাল সেন। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটের পাশাপাশি লেখাপড়া বিডি থেকেও MBBS ভর্তি পরীক্ষার রেজাল্ট 2024 জানা যাবে। আরো দেখুনঃ মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ কবে দিবে

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজসমূহের ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। ১৯টি কেন্দ্রের ৪৪টি ভেন্যুতে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলো। এবার সরকারি বেসরকারি মিলিয়ে ১০৪টি মেডিকেল কলেজের ১১ হাজার ৬৭৫টি আসনের জন্য এবার ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন ভর্তিচ্ছু আবেদন করেছিলো। পরীক্ষা শেষ হওয়ার পর পরীক্ষার্থীরা মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ কবে দিবে জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে। গত বছর মেডিকেল কলেজসমূহের ভর্তি পরীক্ষা ১০ মার্চ ২০২৩ তারিখে অনুষ্ঠিত হয়েছিলো এবং ১২ মার্চ ২০২৩ তারিখ দুপুরে ফলাফল প্রকাশ করা হয়েছিলো। মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪ কখন দিবে যারা জানতে চান তাদের জন্য সুখবর। এবারের ভর্তি পরীক্ষার ফলাফল ১১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ দুপুরে প্রকাশ হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার পাশের হার ২০২৪

এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৯ হাজার ৯২৩ জন শিক্ষার্থী। পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ। ভর্তি পরীক্ষায় ছেলেদের পাসের হার ৪০.৯৮% (২০ হাজার ৪৫৭ জন) এবং মেয়েদের পাসের হার ৫৯.০২% ( ২৯ হাজার ৪৬৬ জন)। এছাড়া মেডিকেলে সুযোগপ্রাপ্তদের মধ্যেও মেয়েরা এগিয়ে। সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত মেয়েদের সংখ্যা ৩ হাজার ৬৮ জন (৫৬.৫৪ শতাংশ)। ছেলের সংখ্যা ২ হাজার ৩১২ জন (৪৩. ২৬ শতাংশ)।

সরকারি মেডিকেল কলেজের ৫,৩৮০ টি আসনের নির্বাচিত পরীক্ষার্থীদের মধ্যে ২০২৩ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা ৪,৩৪৭ জন এবং গত বছর অর্থাৎ ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা ১০০৩ জন। ২০২২- ২০২৩ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজ/ডেন্টাল কলেজ/ইউনিটে ভর্তিরত শিক্ষার্থীদের মধ্যে এবছর ভর্তি পরীক্ষায় সফল শিক্ষার্থীর সংখ্যা: ৩০ জন।

মোট ৫ হাজার ৩৮০টি সরকারি আসনের মধ্যে পুরুষ প্রার্থীর সংখ্যা ২ হাজার ৩১২ জন (৪৩%) এবং মহিলা শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৬৮ জন (৫৭%)। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত সর্বোচ্চ নম্বর ৯২.৫ (তানজিম মুনতাকা সর্বা)। মেধা কোটার ৫০৭২টি আসনের মধ্যে পুরুষ প্রার্থীর সংখ্যা ২ হাজার ১৯৪ জন (৪৩.২৬%) এবং মহিলা প্রার্থীর সংখ্যা ২ হাজার ৮৭৮ জন (৫৬.৭৪%)। মুক্তিযোদ্ধা কোটায় মোট আসন সংখ্যার ৫% হিসাবে ২৬৯ জন শিক্ষার্থী এবং ক্ষুদ্র নৃগোষ্ঠিদের জন্য সংরক্ষিত কোটায় ৩৯ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন।

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩-২০২৪ দেখুন এখান থেকে

Visit Official Site: result.dghs.gov.bd

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪ PDF ডাউনলোড

২০২৩-২৪ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে নির্বাচিতদের তালিকা পেতে আপনাকে মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪ PDF ডাউনলোড করতে হবে। আমরা এই আর্টিকেলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত ফলাফলের PDF ফাইলটি আপলোড করে দেব। তাই আপনি খুব সহজেই আপনার ফলাফল জানতে পারবেন।

এবার প্রকাশিত ফলে জাতীয় মেধায় প্রথম স্থান অধিকার করেছেন হলিক্রস কলেজের ছাত্রী তানজিম মুনতাকা সর্বা। তার মোট প্রাপ্ত নম্বর ৯২.৫।

গতবার মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম হয়েছিলেন রাফসান জামান। ভর্তি পরীক্ষায় রাফসান ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়ে হইলেন। সব মিলিয়ে তাঁর মোট প্রাপ্ত নম্বর ২৯৪ দশমিক ২৫। রাফসান চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

গতবার মেডিকেল ভর্তি পরীক্ষায় এবার পাস করেছিলো ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী। এরমধ্যে মেয়ে শিক্ষার্থী ২৮ হাজার ৩৮১ জন এবং ছেলে শিক্ষার্থী ২০ হাজার ৮১৩ জন। বিগত শিক্ষাবর্ষে সরকারি মেডিকেলে ১ হাজার ৯৫৭ জন ছেলে এবং ২ হাজার ৩৯৩ জন মেয়ে ভর্তির সুযোগ পেয়েছিলো। ছাত্র এবং ছাত্রীর ভর্তির অনুপাত ছিলো ৪৫:৫৫।

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪ দেখার পদ্ধতি

মোবাইলে মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪ জানার জন্যে এসএমএস করার কোন প্রয়োজন নেই। যারা উত্তীর্ণ হয়েছে তাদের আবেদন করার সময় প্রদত্ত মোবাইল ফোন নম্বরে স্বয়ংক্রিয়ভাবে টেলিটক থেকে ওয়েলকাম জানিয়ে ফলাফল পৌঁছে যাবে।

মেডিকেল কলেজে ভর্তির তারিখ ২০২৪

সরকারি মেডিকেল কলেজে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির সময়সীমা আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। আর বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তির অনলাইন আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি আগামী ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত হবে। বিজ্ঞপ্তি প্রাকাশের পর লেখাপড়া বিডিতে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩-২০২৪ সংক্রান্ত নোটিশ

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪

 

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের পদ্ধতি ২০২৪

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষার আবেদন প্রক্রিয়া ফলাফল প্রকাশের পর ১২ থেকে ১৪ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত চলবে। টেলিটক অপারেটর এর যে কোন প্রিপেইড সিম ব্যবহার করে আবেদন করা যাবে। আবেদন ফি ১০০০ ( এক হাজার) টাকা। আবেদনের প্রক্রিয়া নিচে তুলে দেওয়া হলোঃ

মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখুনঃ

১ম SMS: DGME<Space>RSC<Space>Roll Number এর পর পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

ফিরতি SMS এ একটি পিন নম্বর পাবেন।

২য় SMS: DGME<Space>RSC<Space>Yes<Space>Pin Number

এবং পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে। এরপর আপনার নম্বর থেকে ফি বাবদ এক হাজার টাকা কেটে নেওয়া হবে এবং ফিরতি SMS এ ফি জমা বাবদ প্রাপ্তি স্বীকার SMS পাবেন।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজের ক্লাশ শুরুর তারিখঃ – ।

রেজাল্টের শিরোনাম মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪
পরীক্ষার তারিখ ০৯ ফেব্রুয়ারি ২০২৪
পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন
কেন্দ্রের সংখ্যা ১৯টি
মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪ কবে দেবে ১১ ফেব্রুয়ারি ২০২৪
পাশ মার্ক ৪০
পাশ করা শিক্ষার্থীর সংখ্যা ৪৯ হাজার ৯২৩ জন
পাশের হার  ৪৭.৮৩%
মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪ PDF ডাউনলোড করুন
ক্লাশ শুরুর তারিখ

উল্লেখ্য, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি গত ১০ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর এর ওয়েবসাইটে প্রকাশ হয়। এবারও ভর্তির আবেদনে এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ-৯ নির্ধারণ করা হয়। ১১ জানুয়ারি তারিখ সকাল ১০টা থেকে ২৩ জানুয়ারি ২০২৪ তারিখ রাত ১১:৫৯ পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া চলে। এবার আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয় যা শুধুমাত্র টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে জমা দিতে হয়েছিলো।

শেষকথা

এই আর্টিকেলে আমরা মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪ PDF ডাউনলোড লিংক ডাউনলোড করার পদ্ধতি বা এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। যারা বিভিন্ন মেডিকেল কলেজের জন্য নির্বাচিত হয়েছেন সবাইকে লেখাপড়া বিডি পরিবারের পক্ষ থেকে অভিনন্দন।





About আল মামুন মুন্না 818 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*