মেডিকেল কলেজসমূহে এমবিবিএস কোর্সে প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ দেখুন এখানে

এমবিবিএস ভর্তি সার্কুলার ২০২১-২২ – মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ শিক্ষাবর্ষে সকল সরকারী ও বেসরকারী মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে এবারও ভর্তির আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসি মিলিয়ে মোট জিপিএ-৯ নির্ধারণ করা হয়েছে।

অনলাইনে এমবিবিএস ভর্তি 2022 এর আবেদন গ্রহণ আগামী ২৮/০২/২০২২ খ্রিস্টাব্দ  তারিখ সকাল ১০:০০ ঘটিকা হতে শুরু হবে। অনলাইন আবেদন প্রক্রিয়া ১৫/০৩/২০২২ খ্রিস্টাব্দ তারিখ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত চলবে। এবারও আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধুমাত্র টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে জমা নেওয়া হবে। এবার মেডিকেল কলেজসমূহের ভর্তি পরীক্ষা ১ এপ্রিল অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে তুলে দেওয়া হলোঃ

মেডিকেলে ভর্তির আবেদনের যোগ্যতা ২০২২ঃ

চলুন জেনে নেওয়া যাক এমবিবিএস পড়ার যোগ্যতা অর্থাৎ মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য কত পয়েন্ট লাগবেঃ

  • ২০১৮ বা ২০১৯ সালের এসএসসি বা সমমানের পরীক্ষায় ও ২০২০ বা ২০২১ সালের এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। ২০১৮ সালের পূর্বে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদন করতে পারবেনা।
  • সকল দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি / সমমান ও এইচএসসি / সমমান দুটো পরীক্ষা মিলিয়ে কমপক্ষে জিপিএ ৯ থাকলে তাঁরা পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাবে।
  • উপজাতি ও পার্বত্য জেলার অ-উপজাতি শিক্ষার্থী যাঁদের জিপিএ ৮ আছে তাঁরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে কোনোটিতে জিপিএ-৩ দশমিক ৫০ এর নিচে থাকলে সেই শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেনা।
  • সকলের জন্য অবশ্যই এইচএসসি বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ন্যূনতম ৩ দশমিক ৫ থাকতে হবে।

মানবন্টন:

  • ১০০ (একশত) নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের ১ (এক) ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় বিষয়ভিত্তিক নম্বরঃ- জীববিদ্যা-৩০; রসায়নবিদ্যা-২৫; পদার্থবিদ্যা-২০; ইংরেজি-১৫; সাধারণ জ্ঞানঃ বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি- ৬, আন্তর্জাতিক-৪।
  • ২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট (Aggregated) নম্বর (এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ+এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ+ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর) থেকে ০৫ নম্বর কেটে এবং পূর্ববর্তী বছরের সরকারী মেডিকেল বা ডেন্টাল কলেজ/ইউনিট-এ ভর্তিকৃত ছাত্রছাত্রীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ০৭.৫ (সাত দশমিক পাঁচ) নম্বর কেটে মেধা তালিকা তৈরি করা যাবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কেটে নেওয়া হবে।
  • লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর প্রাপ্তরা অকৃতকার্য বলে গণ্য হবে। শুধুমাত্র কৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।
  • এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে নিম্নলিখিতভাবে মূল্যায়ন করা হবেঃ

            ক) এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ= ৭৫ নম্বর (সর্বোচ্চ)

               খ) এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ= ১২৫ নম্বর (সর্বোচ্চ)

  • উল্লেখিত পদ্ধতিতে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যোগফলের ভিত্তিতে মেধা তালিকা প্রণয়ন করা হবে।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখসমূহঃ

  •     অনলাইনে আবেদন শুরুর তারিখঃ ২৮ ফেব্রুয়ারি (সকাল ১০:০০ মিঃ)
  •     অনলাইনে আবেদনের শেষ তারিখঃ ১৫ মার্চ (রাত ১১:৫৯ মিঃ)
  •     প্রবেশপত্র ডাউনলোড প্রক্রিয়াঃ ২৬ থেকে ২৯ মার্চ ২০২১২পর্যন্ত চলবে।
  •     ভর্তি পরীক্ষার তারিখঃ আগামী ১ এপ্রিল সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত।
  •     ক্লাশ শুরুর তারিখঃ এখনও ঘোষণা হয়নি।

পরীক্ষা ফিসঃ ১০০০/- (এক হাজার) টাকা

২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল ও ডেন্টাল কলেজসমূহে ভর্তির আবেদন, প্রবেশ পত্র ডাউনলোড ও ফলাফল সংক্রান্ত ওয়েবসাইটের ঠিকানাঃ http://dgme.teletalk.com.bd/

[এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ ডাউনলোড করুন]

[এমবিবিএস ভর্তি নির্দেশনা ২০২২ ডাউনলোড করুন]

মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ফলাফল ২০২১-২২পাবেন এই লিঙ্কে।

 মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি/নোটিশ/সার্কুলার ২০২১-২০২২ 

https://i.imgur.com/uy8yfcw.jpg

২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে প্রথম বর্ষে ভর্তিচ্ছু ছাত্র ছাত্রীদের জন্য বিস্তারিত নির্দেশনা

মেডিকেল কলেজে আসন সংখ্যা ২০২১-২২:

 

মেডিকেল ভর্তি পরীক্ষার মান বন্টন

 

উল্লেখ্য, ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা পৃথকভাবে গ্রহণ করা হবে । ২০২১-২২ শিক্ষাবর্ষে বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য পরবর্তীতে লেখাপড়া বিডিতে প্রকাশ করা হবে।





About আল মামুন মুন্না 819 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*