২০২২-২০২৩ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখুন এখানে

এমবিবিএস ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩, মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩, মেডিক্যাল ভর্তি পরীক্ষার ফলাফলঃ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল ১২/০৩/২০২৩ তারিখ দুপুরে প্রকাশ করা হয়েছে। দুপুর আড়াইটার দিকে রাজধানীর মহাখালীস্থ স্বাস্থ্য অধিদপ্তরের (পুরাতন) সভাকক্ষে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটের পাশাপাশি লেখাপড়া বিডি থেকেও ভর্তি পরীক্ষার ফল জানা যাবে। 

এ বছর এ ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ৩৫ হাজার ৮১৩ ভর্তিচ্ছু। শুক্রবার (১০ মার্চ) ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে সকাল ১০টা থেকে ১১টা ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় পাস করেছে ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী। এরমধ্যে মেয়ে শিক্ষার্থী ২৮ হাজার ৩৮১ জন এবং ছেলে শিক্ষার্থী ২০ হাজার ৮১৩ জন। ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে নেয়া পরীক্ষায় পাস নম্বর ছিল ৪০। চলুন জেনে নেওয়া যাক কিভাবে এই ফলাফল জানা যাবে।

অনলাইনে মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২-২০২৩ দেখুন এখান থেকে

Visit Official Site: result.dghs.gov.bd

নির্বাচিতদের তালিকা পেতে এখানে ক্লিক করুন।

এবার মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম হয়েছেন রাফসান জামান। ভর্তি পরীক্ষায় রাফসান ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়েছেন। সব মিলিয়ে তাঁর মোট প্রাপ্ত নম্বর ২৯৪ দশমিক ২৫।  রাফসান চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

গতবার মেধাতালিকায় প্রথম হয়েছিলেন সুমাইয়া মোসলেম মীম। তিনি খুলনা মেডিকেল কলেজ কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তার মোট প্রাপ্ত নম্বর  ছিল ৯২.১২।

তার আগের বছর মেধাতালিকায় প্রথম হয়েছিলেন মিশোরী মুনমুন (রোল নম্বর : ২৫০০২৩৮)। তিনি পাবনা মেডিকেল কলেজ কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তার মোট প্রাপ্ত নম্বর ছিলো ৮৭.২৫ (৮৭.২৫ শতাংশ)।

এবার মেডিকেল ভর্তি পরীক্ষায় এবার পাস করেছেন ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী। এরমধ্যে মেয়ে শিক্ষার্থী ২৮ হাজার ৩৮১ জন এবং ছেলে শিক্ষার্থী ২০ হাজার ৮১৩ জন। চলতি শিক্ষাবর্ষে সরকারি মেডিকেলে ১ হাজার ৯৫৭ জন ছেলে এবং ২ হাজার ৩৯৩ জন মেয়ে ভর্তির সুযোগ পাবেন। ছাত্র এবং ছাত্রীর ভর্তির অনুপাত ৪৫:৫৫।

গতবার পাস করা শিক্ষার্থীদের মধ্যে নির্বাচিত করা হয়েছিলো ৪,২৩০ জনকে। এদের মধ্যে ছাত্র ১,৮৮৫ জন (৪৪.৫৬শতাংশ) এবং ছাত্রী ২ হাজার ২৪৫ জন (৫৬.০৯ শতাংশ)।

মোবাইলে মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার পদ্ধতি

মোবাইলে মেডিকেলের ফলাফল জানার জন্যে এস.এম.এস করার কোন প্রয়োজন নেই। যারা উত্তীর্ণ হয়েছে তাদের আবেদন করার সময় প্রদত্ত মোবাইল ফোন নম্বরে স্বয়ংক্রিয়ভাবে টেলিটক থেকে ওয়েলকাম জানিয়ে ফলাফল পৌঁছে যাবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২-২০২৩ সংক্রান্ত বিজ্ঞপ্তি

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষার আবেদন

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষার আবেদন প্রক্রিয়া ফলাফল প্রকাশের পর ১৪ থেকে ২২ মার্চ ২০২৩ তারিখ পর্যন্ত চলবে। টেলিটক অপারেটর এর যে কোন প্রিপেইড সিম ব্যবহার করে আবেদন করা যাবে। আবেদন ফি ১০০০ ( এক হাজার) টাকা। আবেদনের প্রক্রিয়া নিচে তুলে দেওয়া হলোঃ

মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখুনঃ

১ম SMS: DGME<Space>RSC<Space>Roll Number এর পর পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

ফিরতি SMS এ একটি পিন নম্বর পাবেন।

২য় SMS: DGME<Space>RSC<Space>Yes<Space>Pin Number

এবং পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে। এরপর আপনার নম্বর থেকে ফি বাবদ এক হাজার টাকা কেটে নেওয়া হবে এবং ফিরতি SMS এ ফি জমা বাবদ প্রাপ্তি স্বীকার SMS পাবেন।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে মেডিকেলে ক্লাশ শুরুর তারিখঃ – ।

রেজাল্টের শিরোনাম মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩
পরীক্ষার তারিখ ১০ মার্চ ২০২৩
পরীক্ষার্থীর সংখ্যা ১,৩৫,৮১৩ জন
কেন্দ্রের সংখ্যা ১৯টি
মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ কবে দেবে ১২ মার্চ ২০২৩
পাশ মার্ক ৪০
পাশ করা শিক্ষার্থীর সংখ্যা ৪৯ হাজার ১৯৪জন
পাশের হার  ৩৫.৩৪%
নির্বাচিত শিক্ষার্থীর সংখ্যা ৪,৩৫০
ক্লাশ শুরুর তারিখ

উল্লেখ্য, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি গত ২৩ ফেব্রুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর এর ওয়েবসাইটে প্রকাশ হয়।

এবারও ভর্তির আবেদনে এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ-৯ নির্ধারণ করা হয়। ১৩ ফেব্রুয়ারি তারিখ সকাল ১০টা থেকে ২৩ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ রাত ১১:৫৯ পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া চলে। এবার আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয় যা শুধুমাত্র টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে জমা দিতে হয়েছিলো।

চলতি বছর ভর্তি পরীক্ষার জন্য আবেদনকারীর মোট সংখ্যা ছিল ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন। ১০ মার্চ অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় মোট অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ১ লাখ ৩৫ হাজার ৮১৩ জন।

দেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএসে চার হাজার ৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩৩ জন ভর্তির সুযোগ পাবেন।

৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবেন। এবার মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য এক নম্বর প্রদান করা হবে। পাশাপাশি প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর।





About আল মামুন মুন্না 818 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*