statistics

২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ফলাফল দেখুন এখানে

 এমবিবিএস ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২১, মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট, মেডিক্যাল ভর্তি পরীক্ষার ফলাফলঃ ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল ০৪/০৪/২০২১ তারিখ সন্ধ্যায় প্রকাশ করা হয়েছে। রাত ৯টার পর স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটের পাশাপাশি লেখাপড়া বিডি থেকেও ভর্তি পরীক্ষার ফল জানা যাবে। 

এ বছর এ ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ২২ হাজার ৮৭৪ ভর্তিচ্ছু। করোনার কারণে সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এবার কেন্দ্র সংখ্যা ১৯টি এবং ভেন্যু সংখ্যা ৫৫টি করা হয়। ভর্তি পরীক্ষায় পাস করেছে ৪৮,৯৭৫ জন শিক্ষার্থী। পাশের হার ৩৯.৮৬ শতাংশ। ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে নেয়া পরীক্ষায় পাস নম্বর ছিল ৪০। চলুন জেনে নেওয়া যাক কিভাবে এই ফলাফল জানা যাবে।

অনলাইনে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২০-২১ দেখুন এখান থেকেঃ

Visit Official Site: result.dghs.gov.bd

নির্বাচিতদের ও অপেক্ষমাণ তালিকা পেতে এখানে ক্লিক করুন।

এবার মেধাতালিকায় প্রথম হয়েছেন মিশোরী মুনমুন (রোল নম্বর : ২৫০০২৩৮)। তিনি পাবনা মেডিকেল কলেজ কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নিয়েছেন। তার মোট প্রাপ্ত নম্বর ৮৭.২৫ (৮৭.২৫ শতাংশ)।

পাস করা শিক্ষার্থীদের মধ্যে নির্বাচিত করা হয়েছে ৪,৩৫০ জনকে। এদের মধ্যে ছাত্রী ২,৩৪১ জন (৫৪ শতাংশ) এবং ছাত্র ২ হাজার ৯ জন (৪৬ শতাংশ)। এদের মধ্যে চলমান শিক্ষাবর্ষ থেকে নির্বাচিত হয়েছেন ৩,৯৩৭ জন এবং পূর্ব শিক্ষাবর্ষ থেকে নির্বাচিত ৪১৩ জন।

মোবাইলে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল দেখার পদ্ধতিঃ

মোবাইলে মেডিকেলের ফলাফল জানার জন্যে এস.এম.এস করার কোন প্রয়োজন নেই। যারা উত্তীর্ণ হয়েছে তাদের আবেদন করার সময় প্রদত্ত মোবাইল ফোন নম্বরে স্বয়ংক্রিয়ভাবে টেলিটক থেকে ওয়েলকাম জানিয়ে ফলাফল পৌঁছে যাবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২০-২০২১ সংক্রান্ত বিজ্ঞপ্তি নিচে তুলে দেওয়া হলোঃ

প্রকাশ হওয়ার পর এখানে বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষার আবেদনঃ মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষার আবেদন প্রক্রিয়া ফলাফল প্রকাশের পর – থেকে –  তারিখ পর্যন্ত চলবে। টেলিটক অপারেটর এর যে কোন প্রিপেইড সিম ব্যবহার করে আবেদন করা যাবে।  আবেদন ফি ১০০০ ( এক হাজার) টাকা। আবেদনের প্রক্রিয়া নিচে তুলে দেওয়া হলোঃ

মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখুনঃ

১ম SMS: DGHS<Space>RSC<Space>Roll Number এর পর পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

ফিরতি SMS এ একটি পিন নম্বর পাবেন।

২য় SMS: DGHS<Space>RSC<Space>Yes<Space>Pin Number

এবং পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে। এরপর আপনার নম্বর থেকে ফি বাবদ এক হাজার টাকা কেটে নেওয়া হবে এবং ফিরতি SMS এ ফি জমা বাবদ প্রাপ্তি স্বীকার SMS পাবেন।

২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেলে ক্লাশ শুরুর তারিখঃ – ।

উল্লেখ্য, ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি গত ০৭ ফেব্রুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর এর ওয়েবসাইটে প্রকাশ হয়।

এবারও ভর্তির আবেদনে এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ-৯ নির্ধারণ করা হয়। ১১ ফেব্রুয়ারি তারিখ দুপুর ১২টা থেকে ০১ মার্চ ২০২১ তারিখ রাত ১১:৫৯ পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া চলে। এবার আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয় যা শুধুমাত্র টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে জমা দিতে হয়েছিলো।

চলতি বছর ভর্তি পরীক্ষার জন্য আবেদনকারীর মোট সংখ্যা ছিল ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন। তবে ০২ এপ্রিল অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় মোট অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ১ লাখ ১৬ হাজার ৮৫৬ জন।

দেশের ৪৭টি সরকারি মেডিকেল কলেজের আসন সংখ্যা চার হাজার ৩৫০টি। এছাড়া, আরও ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে আরও আট হাজার ৩৪০ জন ভর্তি হতে পারবে।

নতুন বিকাশ এপ ইন্সটল করলেই পাচ্ছেন ১০০ টাকা বোনাস। বিকাশ এপ ইন্সটল করুন
নিজ এলাকায় পছন্দের চাকরি খুঁজে পেতে গুগল পরিচালিত কর্ম এপ ইন্সটল করুন

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 675 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

One comment

  1. লজ্জাকর ব্যাপার প্রশ্নফাস এখন অহরহ হচ্ছে। এখন তো আর ডাক্তার বের হবে না, বের হবে কবিরাজ, কসাই।।। এখন রোগী তো ডাক্তারকে দেখে ভয় পাবে।।। এসব ডাক্তার দিয়ে প্রথমে নুরুলের অপারেশন করতে হবে,,,,না কি বলেন ভায়েরা।।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *