statistics

‘বাংলার জন্য চার লাখ’

ইন্টারনেটে বাংলা ভাষার শব্দ ভাণ্ডারকে আরও সমৃদ্ধ করতে আসন্ন স্বাধীনতা দিবসে নতুন চার লাখ শব্দ গুগল ট্রান্সলেটে যোগ করার লক্ষ্য নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। এই র্কমসূচির নাম দেয়া হয়েছে ‘বাংলার জন্য চার লাখ’।

২০ মার্চ শুক্রবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই লক্ষ্যের কথা তুলে ধরেন। এক দিনে চার লাখ নতুন বাংলা শব্দ যোগ করা গেলে এটি হবে একটি রেকর্ড হবে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাকে সর্বক্ষেত্রে সবার ওপরে রাখতে আমরা একটি রেকর্ড করতে যাচ্ছি স্বাধীনতা দিবসে। দেশ ও দেশের বাইরে সবার অংশগ্রহণে ২৬ মার্চ গুগল অনুবাদে চার লাখ বাংলা শব্দ যোগ করে আমরা বাংলাকে নিয়ে যাব সবার ওপরে।

পলক জানান, এর আগে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ৬৫ হাজার বাংলা শব্দ যোগ করা হয়েছিল। শব্দ সংখ্যার হিসাবে বিশ্বে বাংলার অবস্থান সেদিন ছিল দ্বিতীয়। প্রথম স্থানে থাকা স্প্যানিশ ভাষার ৬৮ হাজার শব্দ সেদিন যোগ হয়েছিল গুগল ট্রান্সলেটে।Google Translator

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, http://translate.google.com/community এই ঠিকানায় যে কেউ যে কোনো সময় নতুন শব্দ বা বাক্য যোগ করতে পারেন।

২৬ মার্চের কর্সমূচি তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে ৫০টির বেশি স্থানে স্বেচ্ছাসেবকরা গুগল অনুবাদে বাংলা শব্দ সংযোজন করবেন। আর দেশের বাইরে অস্ট্রেলিয়া, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে বাংলা ভাষার জন্য কাজ করবেন স্বেচ্ছাসেবীরা।

এ অনুষ্ঠানের মূল কেন্দ্র হবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), সেখানে সেদিন উচ্চগতির ইন্টারনেট সুবিধাসহ ১২০টি কম্পিউটার দেওয়া হবে। এতে অংশ নিতে আগ্রহীদের আগে থেকে নিবন্ধন করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনার এলাকায় সেদিন থাকবে উচ্চগতির ওয়াইফাই সেবা। সারাদেশে চার হাজার মানুষ সরাসরি এ আয়োজনে অংশ নেবে বলে প্রতিমন্ত্রী জানান।

পলক বলেন, ভাষাভাষীর সংখ্যার দিক দিয়ে বাংলা পৃথিবীর সপ্তম বৃহত্তম ভাষা হলেও ইন্টারনেটে বাংলার তথ্য ভাণ্ডার এখনো অতটা সমৃদ্ধ নয়। এজন্য গুগল ডেভেলপার গ্রুপের (জিডিজি বাংলা) সাথে গুগল অনুবাদে বাংলা শব্দ ভাণ্ডার সমৃদ্ধ করতে আমরা কাজ করছি। গুগল অনুবাদে বাংলা শব্দ যোগ করে খুব সহজেই ইন্টারনেটে বাংলাকে সমৃদ্ধ করতে পারি।

তিনি জানান, গুগল অনুবাদ যিনি এক হাজার নতুন শব্দ যোগ করবেন, তাকে গুগল থেকে ইলেকট্রনিক সার্টিফিকেট দেয়া হবে।

২১ ফেব্রুয়ারি থেকে ১৪ এপ্রিল সময়ে যে সবচেয়ে বেশি বাংলা শব্দ যোগ করতে পারবে গুগল তাকে তিন দিনের শিক্ষাসফরে নিয়ে যাবে সিঙ্গাপুর অফিসে। ২৬ মার্চ কত শব্দ যোগ করা হলো গুগল কর্তৃপক্ষ তা প্রকাশ করবে বলেও প্রতিমন্ত্রী জানান।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং গুগল ডেভলপার গ্রুপ বাংলার (জিডিজি বাংলা) উদ্যেগে ২৬ মার্চের অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম ও জিডিজি বাংলার কমিউনিটি ম্যনেজার জাবেদ সুলতান পিয়াস উপস্থিত ছিলেন।

তথ্যসূত্রঃ ক্যম্পাসলাইভ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 1245 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published.