জাতীয় বিশ্ববিদ্যালয়ের দুই হাজার ১৫৪টি কলেজে মানববন্ধন আজ

শিক্ষাবিধ্বংসী সংহিসতা বন্ধের দাবিতে মানববন্ধন করবে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত দেশের ২১৫৪টি কলেজের শিক্ষক-ছাত্র-কর্মকর্তা-কর্মচারীরা।

১৩ মার্চ শুক্রব‍ার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এ সিদ্ধান্ত জানানো হয়।

এতে বলা হয়, শনিবার (১৪ মার্চ) বেলা ১১টা থেকে ১১টা ৪৫ মিনিট পর্যন্ত একযোগে দেশব্যাপী এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হবে।

গাজীপুর অফিসের সামনে অনুষ্ঠেয় মানববন্ধন কর্মসূচিতে নেতৃত্ব দেবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই মানববন্ধন আহ্বান করে এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিটি নিচে তুলে দেওয়া হলোঃ

প্রিয় সহকর্মী,
শুভেচ্ছা জানবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজসমূহের সেশনজট নিরসনসহ শিক্ষার সার্বিক উন্নয়নে আমরা যখন ক্রাশ প্রোগ্রাম নিয়ে এগিয়ে যাচ্ছিলাম, ঠিক সে সময়ে দেশের উদ্ভূত পরিস্থিতিতে কীভাবে ক্লাস, পরীক্ষাসহ আমাদের সার্বিক শিক্ষাকার্যক্রম বিপর্যস্ত হচ্ছে, সে সম্বন্ধে আপনারা সবাই অবগত রয়েছেন। আজ দীর্ঘদিন ধরে এরূপ অবস্থা চলমান এবং এ অচলায়তন ভাঙার কোনো লক্ষণ দৃশ্যমান নয়। ২০ লক্ষাধিক শিক্ষার্থীর শিক্ষাজীবনের অনিশ্চয়তার কথা চিন্তা করে ১৯শে ফেব্রুয়ারি ২০১৫ অনুষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সভায় বিষয়টি উত্থাপন করা হলে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা হয় এবং দ্রুত এ অবস্থার উত্তরণ না ঘটলে ১৪ই মার্চ ২০১৫ তারিখে সারাদেশের অধিভুক্ত কলেজসমূহের ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীগণ স্ব স্ব প্রতিষ্ঠানে ব্যানারসহ একযোগে মানববন্ধন কর্মসূচি পালন করবে মর্মে সিদ্ধান্ত হয়। আমরা চাই, সর্বমহলে শুভ শক্তির উদয় হোক, যাতে করে নিরীহ মানুষের প্রাণহানি বন্ধ হয়, শিক্ষার্থীগণ শঙ্কাহীনভাবে ক্লাস করতে ও পরীক্ষা দিতে এবং শিক্ষকগণ নির্বিঘ্নে শ্রেণীকক্ষ/গবেষণাগারে পাঠদান করতে পারেন। ২০১৮ সালের মধ্যভাগ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়কে সম্পূর্ণ সেশনজটমু্ক্ত করার ঘোষণা ইতোমধ্যে আমারা দিয়েছি, যা অর্জনে ক্যালেন্ডার অনুযায়ী নিরবচ্ছিন্ন শিক্ষার পরিবেশ অত্যাবশ্যক।

মানববন্ধন কর্মসূচী
তারিখ  :    ১৪ই মার্চ (শনিবার) ২০১৫
সময়  :    সকাল ১১:০০টা – ১১:৪৫টা = ৪৫ মিনিট
স্থান  :    স্ব স্ব কলেজ কম্পাউন্ড

(ব্যানারে অভিন্ন বক্তব্য হবে – নমুনা সংযুক্ত)
শঙ্কামুক্ত জীবন চাই
নিরাপদে ক্লাশ করতে পরীক্ষা দিতে চাই
শিক্ষা ধ্বংসকারী সহিংসতা বন্ধ কর
জাতীয় বিশ্ববিদ্যালয় পরিবার
………….. কলেজের নাম

আসুন, আমরা শান্তিপূর্ণভাবে আমাদের উদ্বেগ-উৎকন্ঠা প্রকাশ করি। আমাদের গৃহীত এ কর্মসূচী সফল করতে আপনার সার্বিক সহযোগিতা কামনা করছি।

শিক্ষা-পরীক্ষার স্বাভাবিক পরিবেশ ফিরে আসুক। শিক্ষক-শিক্ষার্থী-সাধারণ মানুষ সবার জীবন নিরাপদ ও শান্তিময় হোক।

ধন্যবাদসহ
প্রফেসর ড. হারুন-অর-রশিদ
ভাইস-চ্যান্সেলর
জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর।

বি:দ্র: কর্মসূচী পালন শেষে এর খবর ও ধারণকৃত আলোকচিত্র আমাদের বরাবর পাঠানোর অনুরোধ করা গেল।





About আল মামুন মুন্না 818 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*