ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি ২০২৪ সার্কুলার, আবেদন ফরম, আবেদন পদ্ধতি – ডিবিবিএল বৃত্তি 2024

সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, তোমরা যারা এবারের এসএসসি পরীক্ষার উত্তীর্ণ হয়েছ তাদের জন্য আজকের পোস্ট। এই পোস্টে আমি ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ সার্কুলার, ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি বিজ্ঞপ্তি ২০২৪ , ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন পদ্ধতি, আবেদন ফরম পূরণ, ডিবিবিএল বৃত্তি 2024, রেজাল্ট 2024 ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করবো। ডাচ্-বাংলা ব্যাংক তার শিক্ষা বৃত্তির কর্মসূচীর আওতায় দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত মেধাবী ও আর্থিকভাবে অসচ্ছল ছাত্র-ছাত্রীদেরকে বৃত্তি প্রদান করে আসছে। সেই ধারাবাহিকতায় ২০২৪ সালের এসএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ মেধাবি ও শিক্ষাক্ষেত্রে আর্থিক সহায়তা প্রত্যাশী শিক্ষার্থীদেরকে বৃত্তি প্রদান করবে ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড ডিবিবিএল।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪

ডাচ বাংলা ব্যাংক ডিবিবিএল বৃত্তি ২০২৪ এসএসসি পরিমাণ ও সময়কাল

ডিবিবিএল বৃত্তি ২০২৪ অর্থাৎ ডাচ বাংলা ব্যাংক বৃত্তি ২০২৪ এসএসসি যারা চূড়ান্তভাবে নির্বাচিত হবে তাদের প্রতি মাসে কত টাকা দেওয়া হবে এবং কতদিন এই সুবিধা দেওয়া হবে সে বিষয় নিয়ে এখন আলোচনা করবো। এইচ.এস.সি/সমমান শিক্ষাস্তরে ২ বছর ধরে প্রতি মাসে ২,৫০০ টাকা এবং পাঠ্য উপকরণের জন্য এককালীন ২৫০০ টাকা ও পোশাক পরিচ্ছদের জন্য ১,০০০ টাকা করে দেওয়া হবে।

বৃত্তির নাম ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি ২০২৪
বৃত্তির সংক্ষিপ্ত নাম ডিবিবিএল বৃত্তি ২০২৪
যারা আবেদন করতে পারবে ২০২৪ সালে এসএসসি পাশ
শিক্ষার যে স্তরে বৃত্তি দেওয়া হবে এইচ.এস.সি/সমমান
বৃত্তির সময়কাল ২ বছর
মাসিক বৃত্তির পরিমাণ ২,৫০০ টাকা
বার্ষিক অনুদান পাঠ্য উপকরণের জন্য এককালীন ২৫০০ টাকা ও পোশাক পরিচ্ছদের জন্য ১,০০০ টাকা

ডাচ বাংলা ব্যাংক বৃত্তি আবেদনের যোগ্যতা ২০২৪

  • সিটি কর্পোরেশন এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৫.০০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • জেলা শহর এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৫.০০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • গ্রামীণ অনগ্রসর অঞ্চলের স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৪.৮৩ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ আবেদন ফরম পূরণ

ডাচ্-বাংলা ব্যাংক এর শিক্ষা বৃত্তি আবেদন 2024 এর প্রক্রিয়া গতবারের মত এবারো অনলাইনে করা হয়েছে। ফলে সরাসরি কোন আবেদন গ্রহণযোগ্য হবে না। ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ আবেদন ফরম পূরণের লিংক ও প্রক্রিয়া নিচে আলোচনা করা হলোঃ

https://app.dutchbanglabank.com/DBBLScholarship এই ঠিকানায় গিয়ে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম এর সাথে যা যা সংযুক্ত করতে হবে সেগুলো হলোঃ

  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি।
  • আবেদনকারীর পিতা মাতার পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি।
  • এসএসসি/সমমান পরীক্ষার নম্বরপত্র ও প্রশংসা পত্রের স্ক্যান কপি

বৃত্তির অন্যান্য নীতিমালা

  • যে সকল ছাত্র-ছাত্রী অন্য কোন উৎস থেকে বৃত্তি পাচ্ছেন, তারা ডাচ্-বাংলা ব্যাংকের বৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।
  • গ্রামীণ/অনগ্রসর অঞ্চলে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্যে বৃত্তির শতকরা ৯০ ভাগ নির্ধারিত থাকবে এবং মোট বৃত্তির শতকরা ৫০ ভাগ ছাত্রীদের প্রদান করা হবে।

ডিবিবিএল বৃত্তি 2024 সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখ

আবেদন শুরুর তারিখ  ১৪ মে ২০২৪
আবেদনের শেষ তারিখ  ০৮ জুন ২০২৪
ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাইকৃতদের তালিকা প্রকাশ  ১২ জুন ২০২৪
প্রাথমিকভাবে বাছাইকৃতদের সকল কাগজপত্রের সত্যতা যাচাইয়ের জন্য ডাচ্-বাংলা ব্যাংক এর যে কোন শাখা অথবা মোবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হওয়ার তারিখ ১৩ জুন ২০২৪ থেকে ০৯ জুলাই ২০২৪
চূড়ান্ত ফলাফল প্রকাশের তারিখ পরবর্তীতে পত্রিকা ও ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে

ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি বিজ্ঞপ্তি ২০২৪ PDF ডাউনলোড

ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি বিজ্ঞপ্তি ২০২৪

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ রেজাল্ট

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ রেজাল্ট নিয়ে এখন আলোচনা করবো। ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ প্রাথমিকভাবে বাছাইকৃতদের ফলাফল ১২ জুন ২০২৪ প্রকাশ করা হবে। ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ চূড়ান্ত ফলাফল যথা সময়ে প্রকাশ করা হবে। প্রকাশ হওয়ার পর ডাচ বাংলা ব্যাংকের ওয়েবসাইটের পাশাপাশি ফাইনাল রেজাল্ট আমাদের ওয়েবসাইটেও প্রকাশ করা হবে।

উপসংহার

এই পোস্টে আমি ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ সার্কুলার বা বিজ্ঞপ্তি ২০২৪, আবেদনের যোগ্যতা, আবেদন ফরম পূরণ পদ্ধতি, রেজাল্ট কবে দেবে ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেছি। আগ্রহীরা যথাসময়ে ডিবিবিএল বৃত্তি 2024 আবেদন করে ফেলুন। এছাড়া অন্যান্য চলমান শিক্ষাবৃত্তি ২০২৪ সম্পর্কে জানতে লেখাপড়া বিডির শিক্ষাবৃত্তি বিভাগে ভিজিট করুন।





About আল মামুন মুন্না 800 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*