মাস্টার্স পরীক্ষার সময়সূচী ২০২৪ – মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪

মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার রুটিন ২০২৪, মাস্টার্স ফাইনাল ইয়ার রুটিন ২০২৪, মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার সময়সূচী ২০২৪ নিয়ে আজকের পোস্টে আলোচনা করা হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১ সালের মাস্টার্স নিয়মিত/অনিয়মিত, প্রাইভেট, গ্রেড উন্নয়ন ও সিজিপিএ উন্নয়ন (নতুন সিলেবাস) এমএ, এমএসএস, এমবিএ ও এমএসসি শেষ পর্ব (আইসিটিসহ) পরীক্ষার সময়সূচি ২০২৪ প্রকাশ হয়েছে। নতুন রুটিন প্রকাশ করার পর আজ ২৫ জানুয়ারি ২০২৪ তারিখে এই রুটিন সংশোধন করে সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা ২০২৪ কবে শুরু হবে?

২৩ জানুয়ারি ২০২৪ তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার রুটিন ২০২৪ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার তত্ত্বীয় বিষয় সমূহের পরীক্ষা ১৮/০২/২০২৪ তারিখ থেকে শুরু হবে। সংশোধিত সময় অনুযায়ী দুপুর ০১:০০ টা হতে প্রশ্নপত্রে উল্লেখিত সময়কাল অনুসারে পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাস্টার্স শেষ পর্ব ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পাশাপাশি লেখাপড়া বিডি থেকেও পাওয়া যাবে।

কোন কারণ দর্শানো ব্যতিরেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার তারিখ ২০২৪ ও সময়সূচী পরিবর্তন করতে পারবেন বলেও অবহিত করা হয়েছে। কর্তৃপক্ষ পরীক্ষার রুটিনে পরিবর্তন করলে পরিবর্তিত রুটিন এই পোস্টেই আপডেট করা হবে। সুতরাং এই পোস্টটি শেয়ার করে টাইমলাইনে রেখে দিন অথবা বুকমার্ক করে রাখুন।

পরীক্ষার নাম মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা ২০২১
মাস্টার্স ফাইনাল পরীক্ষার রুটিন ২০২৪ মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার সময়সূচি ২০২৪
পরীক্ষা শুরুর তারিখ ১৮/০২/২০২৪
পরীক্ষা আরম্ভের সময় দুপুর ০১:০০টা 
পরীক্ষা কোড ৩০২
মাস্টার্স শেষ বর্ষ ব্যবহারিক পরীক্ষার সময়সূচী ২০২৪  
মাস্টার্স ফাইনাল পরীক্ষার কেন্দ্রতালিকা ডাউনলোড ২০২৪ ডাউনলোড করুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন ২০২৪ (সংশোধিত)

 

মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার রুটিন ২০২৪ pdf ডাউনলোড (সংশোধিত)

একটা সময় আমরা পরীক্ষার রুটিন প্রকাশের পর ফটোকপি কিংবা কম্পিউটারের দোকান থেকে প্রিন্ট/ফটোকপি করে পড়ার টেবিলে/দেওয়ালে টাঙিয়ে রাখতাম। এখন দিন বদলেছে, এখন স্মার্ট ফোনে কিংবা ল্যাপটপ/কম্পিউটারে ডাউনলোড করে রাখতেই অনেকে পছন্দ করে। তাই আপনাদের সুবিধার্থে মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার রুটিন ২০২৪ pdf ডাউনলোড লিঙ্ক এই পোস্টে সংযুক্ত করে দিয়েছি। তাই আপনারা খুব সহজে মাস্টার্স রুটিন ২০২৪ পিডিএফ ডাউনলোড করে প্রয়োজনের সময় দেখতে পারবেন। 

মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার কেন্দ্রতালিকা ২০২৪ pdf ডাউনলোড

মাস্টার্স শেষ বর্ষ পরীক্ষার কেন্দ্রতালিকা ২০২৪ pdf ডাউনলোড করে কোন কলেজে/কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে জানতে পারবেন। তাই পরীক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে আমরা এই পোস্টে মাস্টার্স ফাইনাল পরীক্ষার কেন্দ্রতালিকা বা সীট প্ল্যান ডাউনলোড লিংক আপলোড করে দিব।

উল্লেখ্য,  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের এমবিএ, এমএসসি ও এম মিউজ শেষ পর্ব (আইসিটিসহ) পরীক্ষার আবেদন ফরম পূরণ প্রক্রিয়া — তারিখে শুরু হয়ে আবেদন ফরম পূরণের বিজ্ঞপ্তি অনুসারে — তারিখ পর্যন্ত চলমান ছিল। 





About মোঃ মিলন ইসলাম 1010 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*