বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে গ্লেনরিচ স্কুলের সেমিনার

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ব্যক্তিগত ও সম্মিলিতভাবে দায়িত্ব গ্রহণে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের (জিআইএস) শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘অ্যাকশন ফর পিস: আওয়ার অ্যাম্বিশন ফর দ্য #গ্লোবালগোলস’ প্রতিপাদ্যে অনুপ্রাণিত হয়ে সম্প্রতি রাজধানীর সাতারকুলে (বাড্ডা) অবস্থিত স্কুলের ক্যাম্পাসে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন স্বনামধন্য করপোরেট প্রশিক্ষক গোলাম সামদানি ডন। সেমিনারে গ্রেড ১-৮ এর শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। অনুষ্ঠানে গ্লেনরিচ থেকে উপস্থিত ছিলেন স্কুলটির হেড অব প্রাইমারি সেকশন নাজমা। তিনি জাতিসংঘের শান্তি দিবস ও এর তাৎপর্য সংক্ষেপে শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন।

Advertisement

ডন সামদানি ফ্যাসিলিটেশন অ্যান্ড কনসালটেন্সির চিফ ইনস্পিরেশনাল অফিসার গোলাম সামদানি ডন বিগত কয়েক বছর ধরে করপোরেট প্রশিক্ষণ প্রদান করে আসছেন। একইসাথে, মোটিভেশনাল স্পিকার হিসেবে তিনি বিভিন্ন ক্ষেত্রে মানুষদের জীবনে চলার পথে অনুপ্রাণিত করে আসছেন। অনুষ্ঠিত সেমিনারে বিশ্ব শান্তি দিবস নিয়ে নিজের ভাবনা তুলে ধরেন গোলাম সামদানি ডন। তিনি শিক্ষার্থীদের দায়িত্ববোধ জাগ্রত করতে তাদের অংশগ্রহণমূলক বিভিন্ন কার্যক্রমে যুক্ত করেন এবং দেখান শিশুরাও কীভাবে বিশ্বব্যাপী সম্প্রীতি বজায় রাখতে ভূমিকা রাখতে পারে।

সেমিনারে গোলাম সামদানি ডন বলেন, ‘মানুষের ভেতরে শান্তি না থাকলে আক্ষরিক অর্থেই জীবনে কিছু অর্জন করা সম্ভব না। এসব মানুষ সমাজের উন্নতিতেও কোনো অবদান রাখতে পারেন না। সফলভাবে নিজের কাজ করার জন্য এবং বিশ্বজুড়ে শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখতে, আমাদের নিজেদের জীবনে শান্তি বজায় রাখতে হবে। মানসিকভাবে স্বস্তিতে থাকলে তরুণ শিক্ষার্থীরাও সবার জন্য শান্তির সংস্কৃতি তৈরি ও সম্প্রীতি বজায়ে অবদান রাখতে পারে।’

Advertisement

এছাড়াও, অনুষ্ঠানে শিক্ষার্থীরা শান্তিপূর্ণ উপায়ে লক্ষ্য অর্জন এবং কীভাবে বিশ্বজুড়ে সংঘাত ও দ্বন্দ্ব কমিয়ে আনা যায় সে সম্পর্কে তাদের ভাবনা তুলে ধরে। ‘আই ক্যান, আই মাস্ট, আই উইল,’ এ শপথ গ্রহণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।





About লেখাপড়া বিডি ডেস্ক 1494 Articles
লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*