এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ PDF ডাউনলোড

হিসাববিজ্ঞান ২য় পত্র সিলেবাস

এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র সিলেবাস ২০২৩। আপনারা ইতিমধ্যেই জানেন, ১৭ আগস্ট ২০২৩ তারিখ থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। এবং আগামী ৩১ আগস্ট ২০২৩ তারিখে এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই  আজকের এই পোস্ট থেকে এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ বা এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র শর্ট সিলেবাস ২০২৩ PDF তুলে ধরেছি। এখান থেকে আপনারা সম্পূর্ণ সিলেবাস দেখতে পাবেন। আমরা প্রতিটি পরীক্ষারর সিলেবাস আলাদা আলদা ভাবে আমাদের ওয়েবসাইটে তুলে ধরবো। যদি আপনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রকাশিত বাংলা প্রথম পত্রের শর্ট সিলেবাস ২০২৩ বা এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র মানবন্টন ২০২৩ পেতে চান তাহলে আমাদের এই পোস্টটি ফলো করুন। আরো দেখুনঃ এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র এমসিকিউ সমাধান ২০২৩ (সকল বোর্ড)এইচএসসি পরীক্ষার সিলেবাস ২০২৩ (সকল বিষয়)। 

এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র মানবন্টন ২০২৩

২০২৩ সালের এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র পরীক্ষার মানন্টন নিয়ে এখন আলোচনা করবো। হিসাববিজ্ঞান ২য় পত্র পরীক্ষা পূর্ণ নম্বরে ও পূর্ণ সময়ে গ্রহণ করে হবে। হিসাববিজ্ঞান ২য় পত্র পূর্ণমান হবে ১০০ নম্বরের। 

এইচএসসি হিসাববিজ্ঞান প্রথম পত্র এমসিকিউ প্রশ্ন থাকবে ৩০টি। ৩০টি MCQ ৩০ নম্বর এবং ৩০ মিনিট সময় পাবে শিক্ষার্থীরা । এবং রচনামুলক প্রশ্ন থাকবে ১১টি , ১১টি প্রশ্নের মধ্যে যেকোন ৭টি প্রশ্নের উত্তর দিতে হবে। ৭টি প্রশ্নে ৭০ নম্বর নম্বর এবং সময় পাবে ২ ঘন্টা ৩০ মিনিট। 

এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র নম্বর বিভাজন ২০২৩

পরীক্ষার নাম এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র ২০২৩
বিষয় কোড ২৫৩
পরীক্ষার সময় ৩ঘন্টা
এমসিকিউ/নৈর্ব্যক্তিক ৩০টি প্রশ্ন
সিকিউ/রচনামূলক ২ ঘণ্টা ৩০মিনিট
মোট নম্বর ১০০
এমসিকিউ ৩০
রচনামুলক ৭০
ব্যাবহারিক  নেই

এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র সিলেবাস ২০২৩

মহামারী করোনা ভাইরাসের জন্য ২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার পাঠদান কিছুটা ব্যাহত হয়েছে। যার কারণে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এইচএসসি পরীক্ষার জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাস প্রদান করেছেন , এনসিটিবির দেওয়া এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র সিলেবাস এখানে তুলে ধরেছি। 

এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

এবারের এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ এখানে আমরা তুলে ধরেছি। আপনারা নিশ্চই অবগত রয়েছেন আগামী ৩১ আগস্ট ২০২৩ তারিখে এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনারা হয়তো পরীক্ষার আগে পরীক্ষার শেষ প্রস্তুতি হিসেবে আপনারা সংক্ষিপ্ত সিলেবাস খুঁজে থাকবেন। তাই আমরা আজকে হিসাববিজ্ঞান ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস 2023 তুলে ধরলাম। ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হলেও এবার পরীক্ষা ১০০ নম্বরেই অনুষ্ঠিত হবে।

এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র শর্ট সিলেবাস ২০২৩ PDF ডাউনলোড

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বাংলা প্রথম পত্র শর্ট সিলেবাস আমরা উপরে ছবি সহ তুলে ধরেছি। যদি কেউ এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র শর্ট সিলেবাস খুঁজে থাকেন তবে আপনি চাইলে আমাদের এখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন। পরীক্ষার আগে প্রায় শিক্ষার্থীদের শর্ট সিলেবাস প্রয়োজন পড়ে। তাই শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আমরা আমাদের এই পোস্টে হিসাববিজ্ঞান ২য় পত্র শর্ট সিলেবাস ছবি সহ আপলোড করেছি।

পিডিএফ ডাউনলোড

উপসংহার

প্রিয় শিক্ষার্থীরা আমরা আমাদের এই পোস্টে আজকে এইচএসসি হিসাববিজ্ঞান ২য় পত্র শর্ট সিলেবাস ২০২৩ তুলে ধরেছি। আমরা পরবর্তী পরীক্ষা গুলোর শর্ট সিলেবাস আমাদের ওয়েবসাইটে তুলে ধরবো। তোমরা কোন পরীক্ষার সিলেবাস পেতে চাও আমাদের ইনবক্সে বা এই পোস্টের কমেন্ট বক্সে জানাতে পারো।





About মোঃ মিলন ইসলাম 1011 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*