এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সিলেবাস ২০২৩ – HSC আইসিটি সংক্ষিপ্ত সিলেবাস 2023

এইচএসসি আইসিটি সিলেবাস ২০২৩

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সিলেবাস ২০২৩। আপনারা ইতিমধ্যেই জানেন, ১৭ আগস্ট ২০২৩ তারিখ থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। এবং আগামী ২৭ আগস্ট ২০২৩ তারিখে এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই  আজকের এই পোস্ট থেকে এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ বা এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শর্ট সিলেবাস ২০২৩ PDF তুলে ধরেছি। এখান থেকে আপনারা সম্পূর্ণ সিলেবাস দেখতে পাবেন। আমরা প্রতিটি পরীক্ষারর সিলেবাস আলাদা আলদা ভাবে আমাদের ওয়েবসাইটে তুলে ধরবো। যদি আপনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রকাশিত বাংলা প্রথম পত্রের শর্ট সিলেবাস ২০২৩ বা এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মানবন্টন ২০২৩ পেতে চান তাহলে আমাদের এই পোস্টটি ফলো করুন। আরো দেখুনঃ এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বহুনির্বাচনি প্রশ্ন সমাধান ২০২৩এইচএসসি আইসিটি চূড়ান্ত সাজেশন ২০২৩ pdf ডাউনলোড করুন

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মানবন্টন ২০২৩

২০২৩ সালের এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পরীক্ষার মানন্টন নিয়ে এখন আলোচনা করবো। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা পূর্ণ নম্বরে ও পূর্ণ সময়ে গ্রহণ করে হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পূর্ণমান হবে ৭৫ নম্বরের।  সৃজনশীল ৩০ নম্বর, এমসিকিউ ২০ নম্বর ও ব্যাবহারিক ২৫ নম্বর । এইচএসসি ২০২৩ পরীক্ষার ক্ষেত্রে নতুন আইসিটি পরীক্ষায় নতুন এই মানবন্টন তৈরি করেছে শিক্ষাবোর্ড। সৃজনশীল ৩০ নম্বরের জন্য সময় ২ ঘন্টা ও এমসিকিউ ২০ নম্বরের জন্য ২৫ মিনিট সময় পাবে শিক্ষার্থীরা। 

এইচএসসি ICT পরিবর্তিত মানবন্টন ২০২৩

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নম্বর বিভাজন ২০২৩

পরীক্ষার নাম এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ২০২৩
বিষয় কোড ২৭৫
পরীক্ষার সময় ২ ঘণ্টা ২৫ মিনিট
এমসিকিউ/নৈর্ব্যক্তিক ২০ নম্বর
সিকিউ/রচনামূলক ৩০ নম্বর
মোট নম্বর ৭৫ নম্বর
ব্যাবহারিক ২৫ নম্বর
   

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সিলেবাস ২০২৩

মহামারী করোনা ভাইরাসের জন্য ২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার পাঠদান কিছুটা ব্যাহত হয়েছে। যার কারণে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এইচএসসি পরীক্ষার জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাস প্রদান করেছেন , এনসিটিবির দেওয়া এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সিলেবাস এখানে তুলে ধরেছি। 

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

এবারের এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ এখানে আমরা তুলে ধরেছি। আপনারা নিশ্চই অবগত রয়েছেন আগামী ২০ আগস্ট ২০২৩ তারিখে এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনারা হয়তো পরীক্ষার আগে পরীক্ষার শেষ প্রস্তুতি হিসেবে আপনারা সংক্ষিপ্ত সিলেবাস খুঁজে থাকবেন। তাই আমরা আজকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সংক্ষিপ্ত সিলেবাস 2023 তুলে ধরলাম। ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হলেও এবার পরীক্ষা ১০০ নম্বরেই অনুষ্ঠিত হবে।

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শর্ট সিলেবাস ২০২৩ PDF ডাউনলোড

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বাংলা প্রথম পত্র শর্ট সিলেবাস আমরা উপরে ছবি সহ তুলে ধরেছি। যদি কেউ এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শর্ট সিলেবাস খুঁজে থাকেন তবে আপনি চাইলে আমাদের এখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন। পরীক্ষার আগে প্রায় শিক্ষার্থীদের শর্ট সিলেবাস প্রয়োজন পড়ে। তাই শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আমরা আমাদের এই পোস্টে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শর্ট সিলেবাস ছবি সহ আপলোড করেছি।

ডাউনলোড

 

উপসংহার

প্রিয় শিক্ষার্থীরা আমরা আমাদের এই পোস্টে আজকে এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শর্ট সিলেবাস ২০২৩ তুলে ধরেছি। আমরা পরবর্তী পরীক্ষা গুলোর শর্ট সিলেবাস আমাদের ওয়েবসাইটে তুলে ধরবো। তোমরা কোন পরীক্ষার সিলেবাস পেতে চাও আমাদের ইনবক্সে বা এই পোস্টের কমেন্ট বক্সে জানাতে পারো।





About মোঃ মিলন ইসলাম 1010 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*