স্থগিত এইচএসসি পরীক্ষার নতুন সময়সূচী প্রকাশ ২০২৩ [স্থগিত চার পরীক্ষার রুটিন]

এইচএসসি স্থগিত পরীক্ষার নতুন রুটিন

স্থগিতকৃত এইচএসসি পরীক্ষার নতুন সময়সূচী প্রকাশ করা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে স্থগিত হওয়া চার বিষয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছিল। এবং এরপর পুনরায় এই পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। আমাদের এই পোস্ট থেকে এইচএসসি স্থগিত পরীক্ষার নতুন রুটিন দেখতে পারবেন। এইচএসসি , আলিম পরীক্ষার স্থগিত পরীক্ষা সমুহের নতুন তারিখ দেখে নিন এখান থেকে।

এইচএসসি স্থগিত পরীক্ষার নতুন রুটিন

প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের স্থগিত হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম চারটি বিষয়ের নতুন তারিখ প্রকাশ করা হয়েছে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের স্থগিত হওয়া প্রথম চারটি বিষয়ের পরীক্ষার নতুন তারিখ হলো- যথাক্রমে ২৭ সেপ্টেম্বর এবং ০১,০২,০৩ অক্টোবর ২০২৩।  এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষার প্রথম চারটি বিষয়ের পরীক্ষার নতুন তারিখ ০১, ০৩, ০৫ ও ০৮ অক্টোবর ২০২৩। 

তবে কারিগরি শিক্ষাবোর্ডের স্থগিত পরীক্ষার নতুন সময়সূচি এখনও প্রকাশ করা হয়নি। স্থগিত কৃত কারিগরি শিক্ষা বোর্ডের নতুন সময়সূচী প্রকাশ হলে আমাদের এই ওয়েবসাইট থেকে জানতে পারবেন। আমরা এখানে কারিগরি বোর্ড এর এইচএসসি পরীক্ষার নতুন রুটিন তুলে ধরবো।

উল্লেখ্য, গত শুক্রবার (১১ আগস্ট) রাতে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক প্রফেসর তপন কুমার সরকার জানান, প্রাকৃতিক দুর্যোগের কারণে তিন শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা পেছানো হয়েছে। তিনটি বোর্ড হলো- চট্টগ্রাম শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড।

তপন কুমার সরকার জানান, প্রাকৃতিক দুর্যোগের কারণে ওই তিন শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৭ আগস্টের পরিবর্তে ২৭ আগস্ট থেকে শুরু হবে।  অন্যান্য বোর্ডের পরীক্ষা যথারীতি ১৭ আগস্ট থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

জানা গেছে, এবার ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবেন। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।





About মোঃ মিলন ইসলাম 1011 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*