এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ | এসএসসি বাংলা ১ম পত্র মডেল টেস্ট ২০২৩

এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩

প্রিয় এসএসসি ২০২৩ পরীক্ষার্থী ছোট ভাই ও বোনেরা আশা করি তোমরা সকলেই আল্লাহর রহমতে ভালো আছো। তোমাদের দোয়ায় ও আল্লাহর রহমতে আমরাও আলহামদুলিল্লাহ ভালো আছি। তোমরা নিশ্চই এখন এসএসসি পরীক্ষা ২০২৩ এর জন্য প্রস্তুতি নিয়েছো এবং এখনও প্রস্তুতি নিচ্ছো। তোমরা যদি আমাদের ওয়েবসাইট দেখো থাকো তবে লক্ষ করলে দেখতে পাবে আমরা প্রতিবারই এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা সমুহের সাজেশন ও প্রশ্ন উত্তর সম্বলিত পোস্ট করে থাকি। এবং আমাদের এই পোস্ট গুলো থেকে শিক্ষার্থীরা ভালো কিছু শিখতে পারে ও পরীক্ষায় ভালো নম্বর পায়। আরও দেখুন: এসএসসি রুটিন ২০২৩

এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩

আমরা প্রতিবারের মতই এবারও ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সাজেশন , এসএসসি মডেল টেস্ট সমুহ তুলে ধরেছি। আমাদের আজকের এই পোস্টে আমরা এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ তুলে ধরেছি। আমরা এসএসসি বাংলা ১ম পত্র মডেল টেস্ট ২০২৩ এখানে তোমাদের জন্য সাজিয়ে রেখেছি। তোমরা জানো ৩০ এপ্রিল ২০২৩ তারিখে তোমাদের এসএসসি বাংলা প্রথম পত্র পরীক্ষা। এসএসসি বাংলা ১ম পত্র বহুনির্বাচনি pdf সহ জানতে হলে তোমাকে আমাদের এই পোস্টটি সম্পুর্ন পড়তে হবে। 

পরীক্ষার নাম এসএসসি ও সমমান পরীক্ষা ২০২৩
বিষয় বাংলা ১ম পত্র
শিরোনাম এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩
এসএসসি বাংলা ১ম পত্র মডেল টেস্ট ২০২৩
পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩০ এপ্রিল ২০২৩ (রবিবার)
পরীক্ষার সাল ২০২৩

এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩

ইতিমধ্যেই তোমরা এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ লিখে গুগলে সার্চ করা শুরু করেছো কিন্তু এসএসসি বাংলা ১ পত্র সাজেশন তোমরা এখনও পাওনি। তাই আমরা এখানে SSC Bangla 1st paper suggestion 2023 এখানে বিস্তারিত তুলে ধরলাম। আমরা আশা করি এই বাংলা ১ম প্রত্র সাজেশন তোমাদের পরীক্ষায় ও পরীক্ষার প্রস্তুতির জন্য হেল্পফুল হবে। 

বাংলা ১ম পত্র সাজেশন গদ্য অধ্যায় 

এসএসসি পরীক্ষা ২০২৩ এ বাংলা ১ম পত্রের মধ্যে গদ্য অংশটি খুব গুরুত্বপূর্ণ । বাংলা বিষয়ে গদ্য অংশ থেকে গুরুত্বপূর্ণ  সৃজনশীল এবং এমসিকিউ  প্রশ্ন হয়ে থাকে। আমরা গুরুত্বপুর্ণ বাংলা ১ম পত্রের গদ্যাংশ কিছু অধ্যায় এখানে তুলে ধরেছি এসব অধ্যায় গুলো লেখকের নাম সহ ভালো ভাবে পড়ার পরামর্শ রইলো।

১.সুভা—-রবীন্দ্রনাথ ঠাকুর
২.বই পড়া——প্রমথ চৌধুরী
৩.আম আটির ভেপু—–বিভুতিভ’ষণ বন্দ্যপাধ্যায়
৪.মানুষ মোহাম্মদ (সঃ)——মোহাম্মদ ওয়াজেদ আলী
৫.নিমগাছ———-বনফুল
৬.শিক্ষা ও মুনুষ্যত্ব—-মোতাহের হোসেন চৌধুরী
৭.মমতাদি——-মানিক বন্দ্যেপাধ্যায়
৮.একাত্তরের দিনগুলি—-জাহানারা ইমাম
৯.সাহিত্যের রুপ ও রীতি—–হায়াত মামুদ

বাংলা ১ম পত্র কবিতা অংশ সাজেশন ২০২৩

এসএসসি বাংলা ১ম পত্র কবিতা অংশের মধ্যে নিচের এই কবিতা গুলো ভালো ভাবে পড়তে পারের কবির নাম সহ, কবির জন্মতারিখ , কবির পরিচয় সহ ভালোভাবে পড়ুন। 

১.বঙ্গবানী

২.কপতাক্ষনদ 

৩.জীবন সংগীত

৪.মানুষ 

৫.সেই দিন এই মাঠ

৬.পল্লজননী 

৭ রানার

৮ তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা

৯.আমার পরিচয়

১0.স্বাধীনতা শব্দটি কিভাবে এলো

এসএসসি বাংলা ১ম পত্র মডেল টেস্ট ২০২৩

এসএসসি বাংলা ১ম পত্র মডেল টেস্ট ২০২৩ দেখুন এখান থেকেই। ২০২৩ সালের SSC পরীক্ষার্থীদের বাংলা ১ম পত্র মডেল টেস্ট দেখা যাবে এখানে। আমরা বাংলা প্রথম পত্র সাজেশন ও মডেল টেস্ট এখানে দিয়েছি। তোমরা এসব মডেল টেস্ট ও সাজেশন গুলো ফলো করে পরীক্ষায় ভালো নম্বর পেতে পারো। আমরা এখানে কিছু এসএসসি বাংলা ১ম পত্র নমুনা প্রশ্ন দিয়েছি । এসব বাংলা ১ম পত্র নমুনা টেস্ট পেপার গুলো দেখতে পারো। 

উপসংহার: প্রিয় শিক্ষার্থীরা, আমরা আজকের এই পোস্টে এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন 2023 তুলে ধরেছি। এসএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ | এসএসসি বাংলা ১ম পত্র মডেল টেস্ট ২০২৩ দেখতে হলে তোমাকে আমাদের এই পোস্টটি সম্পুর্ন পড়তে হবে। আশা করি তোমাদের এই পোস্টটি অনেক উপকারে আসবে। এছাড়াও আমরা তোমাদেরকে সাজেস্ট করবো এসএসসি পরীক্ষার প্রশ্ন ও উত্তর পেতে আমাদের লেখাপড়া বিডি ওয়েবসাইট নিয়মিত ভিজিট করো ও এসএসসি রিলেটেড পোস্ট গুলো খেয়াল রাখো। 

 





About মোঃ মিলন ইসলাম 1011 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*