ফাজিল ফরম ফিলাপ ২০২৩ বিজ্ঞপ্তি প্রকাশ । ফাজিল স্নাতক ১ম, ২য়, ও ৩য় বর্ষ ফরম পূরণ ২০২৩

ফাজিল ফরম ফিলাপ ২০২৩

ফাজিল ফরম ফিলাপ ২০২৩ বিজ্ঞপ্তি প্রকাশ । ফাজিল স্নাতক ১ম, ২য়, ও ৩য় বর্ষ ফরম পূরণ ২০২৩ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল (স্নাতক) ১ম বর্ষ, ২য় বর্ষ ও ৩য় বর্ষ ২০২১ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ফাজিল (ডিগ্রি) ফরম পূরণ ২২ ফেব্রুয়ারী ২০২৩ তারিখ পর্যন্ত চলবে। ফাজিল স্নাতক পাস ১ম,২য়, ও ৩য় পরীক্ষা ২০২১ এর নিয়মিত , অনিয়মিত, প্রাইভেট,রিটেইক, ও মান উন্নয়ন পরীক্ষার্থীরা ফরম ফিলাপ করতে পারবে। ফাজিল ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২৩ এর বিস্তারিত তথ্য এখানে তুলে ধরা হলো।

ফাজিল ফরম ফিলাপ ২০২৩

Advertisement

যেসকল শিক্ষার্থীরা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল বর্ষের ডিগ্রি ১ম বর্ষ, ২য় বর্ষ ও ৩য় বর্ষে রয়েছেন তারা বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইনের মাধ্যমে ও বিশ্ববিদ্যালয় কর্তৃক ফরম পূরণ করতে পারবেন। ফরম ফিলাপ সংক্রান্ত সকল তথ্য নিচে তুলে ধরেছি। ফাজিল ফরম ফিলাপ পদ্ধতি ২০২৩ সহ সকল তথ্য এখানে পাওয়া যাবে। 

বিশ্ববিদ্যালয় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়
পোস্ট শিরোনাম ফাজিল ফরম ফিলাপ ২০২৩ বিজ্ঞপ্তি প্রকাশ । ফাজিল স্নাতক ১ম, ২য়, ও ৩য় বর্ষ ফরম পূরণ ২০২৩
ফরম পূরণ সময়সীমা ২৯/০১/২০২৩ থেকে ২২/০২/২০২৩
ওয়েবসাইট www.iau.edu.bd

ফাজিল ফরম ফিলাপ ২০২৩ বিজ্ঞপ্তি

ফাজিল (স্নাতক) ফরম ফিলাপ ২০২৩ এর বিস্তারিত তথ্য এখানে তুলে ধরা হয়েছে। ফাজিল ফরম ফিলাপ ১ম বর্ষ, ফাজিল ফরম ফিলাপ ২য় বর্ষ ও ফাজিল ফরম ফিলাপ ৩য় বর্ষ গুরুত্বপূর্ণ তথ্য ও তারিখ এখানে তুলে ধরছি।

ফাজিল (স্নাতক) ফরম পূরণ গুরুত্বপূর্ণ তারিখসমুহ:

বিলম্ব ফি ব্যাতীত অনলাইন eFF এর তারিখ ২৯/০১/২০২৩ থেকে ২২/০২/২০২৩ তারিখ পর্যন্ত
বিলম্ব ফি ব্যাতীত ফি ও অন্যান্য আনুষাঙ্গিক ফি ব্যাংকে জমা দেয়ার তারিখ ২৩/০২/২০২৩ থেকে ০২/০৩/২০২৩ তারিখ পর্যন্ত
বিলম্ব ফিসহ অনলািইন eFF এর তারিখ ২৩/০২/২০২৩ থেকে ০৫/০৩/২০২৩ তারিখ পর্যন্ত
বিলম্ব ফিসহ ফি ও অন্যান্য আনুষাঙ্গিক ফি ব্যাংকে জমা দেয়ার তারিখ ০৬/০৩/২০২৩ থেকে ১২/০৩/২০২৩ তারিখ পর্যন্ত

যেসকল শিক্ষার্থীরা ফরম ফিলাপ করতে পারবে (পরীক্ষার্থীর যোগ্যতা)

(ক) ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ৩ (তিন) বছর মেয়াদি ফাজিল (স্নাতক) পাস নিয়মিত, অনিয়মিত ও প্রাইভেট ভর্তিকৃত ছাত্র-ছাত্রী ১ম বর্ষ পরীক্ষা-২০২১, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ৩ (তিন) বছর মেয়াদী ফাজিল (স্নাতক) পাস নিয়মিত, অনিয়মিত ও প্রাইভেট ভর্তিকৃত ছাত্র-ছাত্রী ফাজিল ২য় বর্ষ পরীক্ষা-২০২১ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ৩ (তিন) বছর মেয়াদী ফাজিল (স্নাতক) পাস নিয়মিত ও প্রাইভেট হিসেবে ভর্তিকৃত ছাত্র-ছাত্রী ফাজিল ৩য় বর্ষ পরীক্ষা-২০২১ এ অংশ গ্রহণ করতে পারবে ।

(খ) যে সকল ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ ও ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ফাজিল (স্নাতক) পাস নিয়মিত ও প্রাইভেট শ্রেণিতে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়েছে কিন্তু ফাজিল ১ম বর্ষ পরীক্ষা-২০১৯ বা ২০২০ তে অংশগ্রহণ করেনি তারা ফাজিল ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষে ভর্তিকৃতদের সাথে ১৭৫.০০ (একশত পঁচাত্তর) টাকা পুনঃভর্তি ফি ইতিপূর্বে ভর্তি ফান্ডে জমা না দেয়া হলে অনুচ্ছেদ ১১ নং নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে। ব্যাংকে জমাদান সাপেক্ষে ফাজিল ১ম বর্ষ পরীক্ষা-২০২১ এ অংশগ্রহণ করতে পারবে।

(গ) যে সকল ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ফাজিল (স্নাতক) পাস ১ম বর্ষ পরীক্ষা-২০১৯ তে উত্তীর্ণ হয়েছে কিন্তু ফাজিল ২য় বর্ষ পরীক্ষা-২০২০ এ অংশগ্রহণ করেনি তারা ফাজিল ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ২য় বর্ষে ভর্তিকৃতদের সাথে ১৭৫.০০ (একশত পঁচাত্তর) টাকা পুনঃভর্তি ফি ইতিপূর্বে ভর্তি ফান্ডে জমা না দেয়া হলে অনুচ্ছেদ ১১ নং নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে। ব্যাংকে জমাদান সাপেক্ষে ফাজিল ২য় বর্ষ পরীক্ষা-২০২১ এ অংশগ্রহণ করতে পারবে।

(ঘ) যে সকল ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ফাজিল (স্নাতক) পাস ২য় বর্ষ পরীক্ষা-২০১৯ তে উত্তীর্ণ হয়েছে কিন্তু ফাজিল ৩য় বর্ষ পরীক্ষা-২০২০ তে অংশগ্রহণ করেনি তারা ফাজিল ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ৩য় বর্ষে ভর্তিকৃতদের সাথে ১৭৫.০০ (একশত পঁচাত্তর) টাকা পুনঃভর্তি ফি ইতিপূর্বে ভর্তি ফান্ডে জমা না দেয়া হলে অনুচ্ছেদ ১১ নং নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে। ব্যাংকে জমাদান সাপেক্ষে ফাজিল ৩য় বর্ষ পরীক্ষা-২০২১ এ অংশগ্রহণ করতে পারবে।

(ঙ) যে সকল ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ফাজিল (স্নাতক) পাস ২য় বর্ষ পরীক্ষা-২০২০ এ উত্তীর্ণ হয়েছে সে সকল শিক্ষার্থী ফাজিল (স্নাতক) পাস ৩য় বর্ষ পরীক্ষা-২০২১ এ অংশগ্রহণ করতে পারবে ।

(চ) যে সকল পরীক্ষার্থীর ফাজিল (স্নাতক) পাস ১ম,২য় ও ৩য় বর্ষ পরীক্ষা-২০২০ এ Retake ছিল কিন্তু উল্লেখিত বর্ষে Retake কোর্সে ফরম পূরণ করেনি অথবা পরীক্ষায় অনুপস্থিত ছিল অথবা পরীক্ষায় অংশগ্রহণ করে অকৃতকার্য হয়েছে, সেই সকল পরীক্ষার্থী পূর্ববর্তী বর্ষে অবনীত হবে ।

ফাজিল (স্নাতক) অফিসিয়াল ফরম পূরণ বিজ্ঞপ্তি

Advertisement

Advertisement

অনলাইনে (ফাজিল স্নাতক) আবেদন ফরম পূরণের নিয়মাবলী :

ক) eFF এর Login Password এর ক্ষেত্রে eSIF এর Login Password ব্যবহার করতে হবে। প্রদর্শিত সম্ভাব্য তালিকায় টিক চিহ্ন (√) দিয়ে শিক্ষার্থীদের সংখ্যা অনুযায়ী ব্যাংকের নিজস্ব জমা রশিদের মাধ্যমে সমপরিমাণ টাকা ব্যাংকে জমা দিতে হবে এবং উক্ত মূল রশিদটি অবশ্যই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে।

খ) অসম্পূর্ণ আবেদন কোনরূপ যোগাযোগ ছাড়াই বাতিল বলে গণ্য হবে এবং এর দায়িত্ব সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষকে বহন করতে হবে।

ফাজিল ফরম পূরণ বিজ্ঞপ্তি pdf ডাউনলোড

ফাজিল (স্নাতক) ১ম , ২য় ও ৩য় বর্ষ ফরম পূরণ ২০২৩ বিজ্ঞপ্তি pdf ফাইল ডাউনলোড করা যাবে এখান থেকে। আমরা এখানে ফাজিল ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২৩ পিডিএফ ফাইলটি এখানে সংযুক্তি করে দিয়েছি। 

https://fileslekhaporabd.files.wordpress.com/2023/01/exm2663.pdf





About মোঃ মিলন ইসলাম 982 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*