এসএসসি-এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ ২০২২

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ২০২২ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।  ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি সহ সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা জুনে এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আগস্ট মাসে অনুষ্ঠিত হবে। রোববার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্দেশনায় এই তথ্য উল্লেখ করা হয়েছে। ওই নির্দেশনায় বিভিন্ন বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি তুলে ধরা হয়েছে।

ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উল্লেখিত সময়ে এই দুটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফলে ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম এবং দ্বিতীয় পত্র বিষয়ের পর্যালোচনা করা পাঠ্যসূচি/পাঠ্যক্রমগুলো আরও বেশি পরিমার্জন তথা সম্পাদনা করে পুর্নবিন্যাস করা হয়েছে। এই অফিস আদেশ দেশের সব শিক্ষা বের্ডে পাঠানো হয়েছে।

এসএসসির  সিলেবাস PDF ফাইল ডাউনলোড করুন এখান থেকে

এইচএসসির  সিলেবাস PDF ফাইল ডাউনলোড করুন এখান থেকে

লেখাপড়াবিডি- এর পাঠক পাঠিকাদের সুবিধার্থে সম্পুর্ন সিলেবাসটি PDF ফাইল আকারে দেয়া হলো। শিক্ষার্থী-শিক্ষকরা এখান থেকে ডাউনলোড করে মোবাইলে দেখতে পারবে এছাড়াও প্রয়োজনে প্রিন্ট করে নিতে পারবে।





About মোঃ মিলন ইসলাম 1011 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*