মহান শহীদ ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস বাঙ্গালী জাতির ইতিহাসে এক গৌরবোজ্জ্বল দিন-অধ্যক্ষ মুফতি সৈয়দ অছিয়র রহমান

চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসায় ‘মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ উদযাপিত। আজ ২১.০২.২০২২ খ্রি. সোমবার মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা ও দু’আ মাহফিল মাদরাসার অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমানের সভাপতিত্বে সকাল ১০টায় মাদরাসা মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

Advertisement

সঞ্চালনায় ছিলেন ইংরেজি প্রভাষক জনাব মোহাম্মদ মাহবুবুর রহমান। আলোচনা করেন উপাধ্যক্ষ মাওলানা ড. মুহাম্মদ লিয়াকত আলী, সহকারী অধ্যাপক মাওলানা মুহাম্মদ ইলিয়াছ আলকাদেরী, প্রভাষক মুহাম্মদ আবদুস সবুর খান, মুহাম্মদ এরশাদ খতীবি ও শিক্ষার্থীদের পক্ষে মাদরাসার মাস্টার ক্লাসের শিক্ষার্থী মুহাম্মদ এনামুল হক সাকিব প্রমুখ।

সভাপতি মহোদয়সহ বক্তারা বলেন, মহান শহীদ ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস বাঙ্গালী জাতির ইতিহাসে এক গৌরবোজ্জ্বল দিন। ১৯৫২ সালে আজকের এ দিনে বীর শহীদদের রক্তের বিনিময়ে অর্জিত এ ভাষা বাঙ্গালী জাতির অহংকার। আজ আমরা তাদের শ্রদ্ধাভরে স্মরণ করছি। পৃথিবীর কোন দেশে ভাষার জন্য শহীদ হতে হয় তার নজির নেই। কিন্তু বাঙ্গালী জাতি সেদিন মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রীয় মর্যাদার স্বীকৃতির জন্য জীবন দিতে বাধ্য হয়েছে। অধ্যক্ষ মহোদয় পবিত্র কুরআন ও হাদিসে পাকের আলোকে আজকের এ ভাষা দিবস উদ্যাপনের গুরুত্ব বর্ণনা করেন।

এতে উপস্থিত ছিলেন মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ জসিম উদ্দিন আযহারী, প্রভাষক মাওলানা গোলাম মোস্তফা মুহাম্মদ নুরুন্নবী, প্রভাষক মাওলানা মুহাম্মদ সাইফুদ্দিন খালেদ আযহারী, প্রভাষক মুহাম্মদ আবদুস সবুর, প্রভাষক মুহাম্মদ মনোয়ার হোসাইন চৌধুরী, প্রভাষক মাওলানা মুহাম্মদ বেলাল উদ্দিন, মাওলানা মুহাম্মদ গিয়াস উদ্দীন, মাওলানা মুহাম্মদ শওকত হোসাইন, মাওলানা মুহাম্মদ জামাল উদ্দিন আলক্বাদেরী, মাওলানা মুহাম্মদ তারেকুল ইসলাম, মুহাম্মদ শাহ-ই- জাহান, মাওলানা মুহাম্মদ নঈমুল হক, মাওলানা মুহাম্মদ জহুরুল আনোয়ার, মাওলানা মুহাম্মদ আতাউর রহমান নঈমী, মুহাম্মদ মাঈনুল ইসলাম, মাওলানা মুহাম্মদ সোলাইমান, মাওলানা মুহাম্মদ ওমর ফারুক, মুহাম্মদ আছির আলী, মুহাম্মদ নাছির উদ্দিন, মুহাম্মদ আমজাদ হোসেন, মাস্টার মুহাম্মদ শাহ আলম, হাফেয মুহাম্মদ ফারুক, হাফেয মুহাম্মদ নুরুচ্ছাফা ও কর্মকর্তা-কর্মচারী প্রমূখ। আলোচনা শেষে মাতৃভাষার মর্যাদা রক্ষায় আত্মত্যাগকারী বীর শহীদদের রূহের মাগফিরাত, বৈশ্বিক মহামরী কোভিট-১৯ থেকে মুক্তিসহ দেশ ও জাতির কল্যাণের জন্য দোয়া মুনাজাত করেন অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আলক্বাদেরী।





About আল মামুন মুন্না 801 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*