প্রাক-প্রাথমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধির প্রয়োজন: রাফিয়াত রশিদ মিথিলা, ব্র্যাক

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়েোজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ২৫তম পর্ব। ‘বাংলাদেশে প্রাথমিক শৈশব শিক্ষার প্রতিবন্ধকতা’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাকের প্রাক-প্রাথমিক শৈশব শিক্ষা প্রোগ্রামের প্রধান এবং জেনেভা বিশ্ববিদ্যালয়, সুইজারল্যান্ড-এর পিএইচডি গবেষক রাফিয়াত রশিদ মিথিলা। ২৮ আগস্ট, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

Advertisement

ওয়েবনারে অংশ নিয়ে প্রধান আলোচক হিসেবে রাফিয়াত রশিদ মিথিলা বলেন, বাংলাদেশ সরকারের সাথে সাথে দেশের উন্নয়ন সহযোগী সংগঠনগুলোও প্রাক-প্রাথমিক শিক্ষার উন্নয়নে বেশ ভালো কাজ করছে। আবার এটিও ঠিক শিশুদের শৈশব শিক্ষার উন্নয়নের ক্ষেত্রে নানাবিধ প্রতিবন্ধকতাও রয়েছে। এই প্রতিবন্ধকতা দূর করার জন্য দরকার সমন্বিত উদ্যোগ। বিশেষ করে সরকার ও উন্নয়ন সহযোগী সংগঠনগুলোকে একসাথে কাজ করতে হবে এখাতের প্রতিবন্ধকতা দূর কারার জন্য। এছাড়াও বাংলাদেশের শৈশব শিক্ষার বিকাশে সরকারের ১৪ ভিন্ন ভিন্ন মন্ত্রানালয় কাজ করে। এক্ষেত্রে তাদের মাঝে সমন্বয়হীনতার একটা বড় সমস্যা রয়ে গেছে। তিনি আরও বলেন, শিশুদের শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের বড় একটা অভাব রয়েছে। এজন্য ব্র্যাক অনেক অনেক কাজ করছে। আর যেহেতু প্রাথমিক শৈশব শিক্ষার ক্ষেত্রে সরকারের একটা বড় প্রভাব রয়েছে এ জন্য সরকারি পর্যায়ে শিক্ষকদের প্রশিক্ষণ বৃদ্ধির ব্যবস্থা করতে হবে। সবশেষ তিনি বলেন, একটা শিশু বেড়ে ওঠার জন্য একটি বাড়ি বা একটি পাড়া নয় বরং একটা দেশ ও একটি জাতি দরকার।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।

Advertisement

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ফেসবুক লিংক: https://www.facebook.com/socialresearchgroup
ইউটিউব লিংক: https://youtu.be/NXAUY3QJsFE





About লেখাপড়া বিডি ডেস্ক 1493 Articles
লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*