পিইসি/জেএসসি/এইচএসসি পাস প্রবাসী কর্মীর সন্তানদের জন্য “প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি”র বিস্তারিত তথ্য

প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের মধ্যে যারা ২০১৯ সালের পিইসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ৬ষ্ঠ শ্রেণি/সমমান (ইংলিশ মিডিয়াম এর জন্য Level-6), জেএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ৯ম শ্রেণি/সমমান (ইংলিশ মিডিয়াম এর জন্য Level-9) এবং এইচএসসি/সমমান/ A-Level পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়/পাবলিক মেডিকেল কলেজে ১ম বর্ষ/১ম সেমিস্টারে অধ্যয়নরত তাদেরকে শিক্ষা বৃত্তি দেবে সরকারের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড (প্রবাসী কল‌্যাণ মন্ত্রণালয়)।

আবেদনের যোগ্যতাঃ

  • আবেদনকারীকে ২০১৯ সালে পিইসি/সমমান, জেএসসি/সমমান এবং এইচএসসি/সমমান/ এ-Level পরীক্ষায় জিপিএ-৪.৮০ (ইংলিশ মিডিয়াম এর জন্য সমমান গ্রেড) প্রাপ্ত হয়ে যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণি/সমমান, জেএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ৯ম শ্রেণি/সমমান এবং এইচএসসি/সমমান/ A-Level পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়/পাবলিক মেডিকেল কলেজে ১ম বর্ষ/১ম সেমিস্টারে অধ্যয়নরত থাকতে হবে। তবে প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর সন্তানগণ জিপিএ-৪ (ইংলিশ মিডিয়াম এর জন্য সমমান গ্রেড) প্রাপ্ত হলেও আবেদন করতে পারবে।
  • অন্যান্য যোগ্যতা জানতে এই পোস্টের শেষে দেওয়া বিজ্ঞপ্তি দেখুন।

সুবিধাদিঃ

  • ৬ষ্ঠ শ্রেণি/সমমান (ইংলিশ মিডিয়াম এর জন্য Level-6) ক্যাটাগরিতে বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ৬ষ্ঠ-৮ম শ্রেণি পর্যন্ত ৩ (তিন) বছর মাসিক ১,০০০/- টাকা হারে, ৯ম শ্রেণি/সমমান (ইংলিশ মিডিয়াম এর জন্য Level-9) ক্যাটাগরিতে মনোনীত শিক্ষার্থীদের ৯ম-১০ম শ্রেণি পর্যন্ত ২ বছর মাসিক ১,৫০০/- টাকা হারে এবং স্নাতক/সম্মান ক্যাটাগরিতে বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ৪ বছর (প্রযোজ্য ক্ষেত্রে ৫ বছর) মাসিক ২,৫০০/-  টাকা হারে বৃত্তি প্রদান করা হবে। এক্ষেত্রে শিক্ষার্থীর সেশনজট বিবেচনা আনা হবে না।
  • বৃত্তির সাথে বাৎসরিক এককালীন বই ক্রয়সহ অন্যান্য আনুষঙ্গিক খরচ হিসেবে পিইসি/সমমান ক্যাটাগরিতে ২,০০০/- টাকা, জেএসসি/সমমান ক্যাটাগরিতে ২,৫০০/- টাকা এবং এইচএসসি/সমমান ক্যাটাগরিতে ৪,০০০/- টাকা প্রদান করা হবে।

আবেদনের শেষ তারিখঃ ১৫ মার্চ ২০২০

আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে নিচের বিজ্ঞপ্তিটি দেখুন।

প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের জন্য পিইসি/জেএসসি/এইচএসসি সরকারি শিক্ষাবৃত্তি ২০২০ এর বিস্তারিত তথ্য

বৃত্তি সংক্রান্ত ওয়েবসাইটের ঠিকানাঃ www.wewb.gov.bd 

বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

আবেদন ফরম ডাউনলোড করুন

 





About আল মামুন মুন্না 821 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*