রিলিজ স্লিপ সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর

অনেক ছাত্রছাত্রী রিলিজস্লিপ সম্পর্কিত কিছু প্রশ্ন করেছেন আমাকে তার উত্তর দিয়ে দিলাম। সবার মনের কথা গুলো এখানে আছে সুতরাং যারা রিলিজ Apply করবেন তারা প্রশ্নোত্তর পর্বটা মিস কইরেন না।।।।।।Naim

Advertisement

.
১. দুর্জয় ভাই খুব টেনশন এ আছি। কবে রিলিজ দিবে ভর্তি কি হতে পারবো??
উত্তর—(By Durjoy) শুধু আপনি না, যারা ১ম মেরিট ও ২য় মেরিট এবং কোটাই চান্স পাই নি তারা সকলেই টেনশনে আছে। রিলিজ স্লিপ আবেদন ২৩ ডিসেম্বর বিকাল ৪ টার পর থেকে শুরু হয়েছে। আপনি চান্স পাবেন কি না এটা আমার বলা সম্ভব না। যদি আপনার স্কোর ভাল হয় এবং আপনার যোগ্যতা বিবেচনা করে আপনি যোগ্য করেজ ও বিষয় পাবেন। এটা Nu নির্ধারন করবে।
.
২. আবেদন করার কয়দিন পর ভর্তি শুরু হবে??
উত্তর—(By Durjoy)- আবেদন এর সময় সীমা শেষ হওয়ার পর প্রায় ১০ দিন এর মত রেজাল্ট প্রসেসিং করতে সময় নিবে। তারপর নির্ধারিত সময় এ রেজাল্ট দেওয়া হবে। রেজাল্ট এর পর ভর্তি শুরু হবে।
.
৩. ১ম মেরিট বা ২য় মেরিট এ চান্স পেয়ে ভর্তি হতে পারিনি। এখন আমা কি রিলিজস্লিপের মাধ্যমে আবার সেই কলেজে আবেদন করতে পারবো? আর চান্স পাওয়ার সম্ভবনা আছে??
উত্তর—(By Durjoy) হা আপনি আবারো আবেদন করতে পারবেন। কিন্তু চান্স পাওয়ার সম্ভবনা কম। আপনি আগে চান্স পেয়েছেন মানছি, তখন অফুরন্ত সিট ছিল তাি সহযে চান্স পেয়েছেন। কিন্তু এখন আর সরকারি কলেজে ১০/১২ টা সিট ছাড়া অফুরন্ত সিট নাই। আর এই ১০/১২ টা সিট কে কেন্দ করে ৫০/৬০ টা আবেদন পড়বে সুতরাং ৫০/৬০ জনের সাথে Compitiction করে আপনি চান্স নাও পেতে পারেন।
.
৪. দুর্জয় ভাইয়া আমি সরকারি আজিজুল হক কলেজে ৮.১৭ নিয়ে আবেদন করেছিলাম কিন্তু আমার চান্স হয় নি, এখন কোন কলেজ দিবো??
উত্তর—(By Durjoy) দেখুন ভাই এত কম স্কোর নিয়ে আপনি সরকারি কলেজে আর চান্স পাবেন না। সুতরাং আপনি আপনার জেলা ও উপজেলা এর আন্ডারে যে সব বেসরকারি কলেজ আছে তাতে Apply করতে পারেন।
.
৫. আচ্ছা দুর্জয় ভাই রিলিজ কলেজ হতে নিতে হবে নাকি অনলাইনে।
উত্তর—(By Durjoy) কলেজে কোন কাজ নাই, Nu এর এখন যতসব কাজ অনলাইনে করতে হয়। সুতরাং রিলিজএর ক্ষেত্রে ও এর ব্যাতিক্রম না। অনলাইনেই নিতে হবে।
.
৬. রিলিজস্লিপে কি আগে যে বিষয় গুলো চয়েজ দিছি ঐই গুলো দিতে পারবো??
উত্তর—(By Durjoy) এই বিষয় নিয়ে কোন বাধ্যবাধকতা নেই। আপনি কোন কলেজ চয়েজ দিছেন না কি না দিছেন এসব কিছু যায় আসে না। আপনার গ্রুপ অনুযায়ী উক্ত কলেজ গুলোতে যতগুলো বিষয় এ অনার্স কোর্স চালু আছে সব গুলোই চয়েজ দিতে পারবেন। ধরুন আপনি কমার্স গ্রুপ আপনার Account বিষয় আছে কিন্তু আপনি যে কলেজ টাই আবেদন করলেন ঐই কলেজে Accounting বিষয়ে অনার্স কোর্স চালু নাই। তবে আর কেমনে চয়েজ দিবেন। আর আপনি আবেদন করার সময় কোন কলেজে কতটি সিট আর কোন কোন বিষয়ে অনার্স কোর্স আছে দেখতে পারবেন। সুতরাং দেখে শুনে দিতে পারবেন আপনার চয়েজ গুলো।
.
৭. ভাই রিলিজস্লিপে কি কোটার আবেদন করা যাবে??
উত্তর—(By Durjoy) না। রিলিজস্লিপে কোন কোটার সিস্টেম নাই।
.
৮. Naimur Rahman Durjoy ভাই রিলিজস্লিপে কি মাইগ্রেশন সিস্টেম আছে।
উত্তর—(By Durjoy) না নাই। আপনি যে বিষয় পাবেন ঐই বিষয়ে ভর্তি হয়ে অনার্স করতে হবে। এখন ভর্তি হবেন কি হবেন না এটা আপনার ব্যাপার।
.
৯. দুর্জয় ভাইয়া আমাকে দয়া করে বলেন, আমি কোন কলেজে আবেদন করি নাই এখন কি রিলিজ পাবো??
উত্তর—(By Durjoy) না ভাই পাবেন না। যারা অনার্স পাথমিক আবেদন করে নাই তারা রিলিজ আবেদন ও করতে পারবেন না।
.
১০. রিলিজস্লিপ কিভাবে তুলতে হবে? আর আমি বুঝবো কেমনে যে কোন কলেজে কতটি সিট খালি আছে??
উত্তর—(By Durjoy) রিলিজ অনলাইনে আবেদন করতে হবে, আর আপনি আবেদন করার সময় কোন কলেজে কোন বিষয়ে কতটি বিষয় খালি আছে নিজ চোখে দেখতে পারবেন।
.
১১. দুর্জয় ভাইয়া আমি রিলিজ স্লিপ কিভাবে পুরুন করব?

উত্তর— ( By Durjoy) তুমি নতুন তাই পারবে না । কম্পিউটার এর দোকানে গিয়ে বলবে ভাইয়া আমি রিলিজ স্লিপ পূরুন করব। (টেকনাফ থেকে তেতুঁলিয়া তুমি যেই খানেই থাকো পুরুন করতে পারবে রিলিজ স্লিপ
.
১২. নাঈমুর ভাই রিলিজ স্লিপ পূরন করতে কি কি
লাগবে?
উত্তর— ( By Durjoy) কিছুই লাগবে না(শুধু মাত্র তোমার রোল এবং পিন নিয়ে দোকানে যাও ওরাই কাজ করে দিবে যা করার।
.
১৩. নাঈম ভাই রিলিজ স্লিপ এ সরকারি কলেজ কয়টা এবং বেসরকারি কলেজ কয়টা চয়েস দেয়া যায়?
উত্তর — ( By Durjoy) সরকারি ৫ টা দিলে ও মানা নাই,, বেসরকারি ৫ টা দিলে ও মানা নাই।সর্বোচ্চ ৫ টা কলেজ চয়েস দেওয়া যায়?সেটা তোমার ইচ্ছা মতো যে কোন ৫ টা কলেজ দিতে পারবা বাংলাদেশ এর যে কোন জেলায়
.
১৪. Durjoy ভাইয়া অমুক কলেজ এ ২য় মেরিট লিস্ট এ লাস্ট স্কোর কত নিয়েছে?
উত্তর — ( By Durjoy) জানিনা ডিয়ার (নোটঃএইসব প্রশ্নের উত্তর আমার কাছে নাই)
এটা জানার যদি খুব দরকার হয় তাহলে সে কলেজে গিয়ে খোজ নাও কিন্তু কমেন্ট এ এই ধরনের প্রশ্ন করো নাহ প্লিজ ।
.
১৫. দুর্জয় ভাইয়া রিলিজ স্লিপ এ Must সাব্জেক্ট
পাব কি ?
উত্তর— ( By Durjoy) ধর তুমি রিলিজ স্লিপ এ ৫ টা কলেজ চয়েস দিলা ,, ১ কলেজ এ সিট আছে ৩ টা করে……
→বাবু কলেজ — ৩ টা সিট
→বারাক ওবামা কলেজ — ৩ টা সিট
→লাদেন কলেজ – ৩ টা সিট
→জুকারবার্গ কলেজ — ৩ টা সিট
→বিলগেটস কলেজ — ৩ টা সিট
(এই সব কলেজে এপ্লাই করছে প্রতি কলেজ এ ৪ জন করে,,,,,এখন তোমার স্কোর
→তুমি -৯৫
→ক্যাটরিনা লাইফ — ৯০
→আমির খান — ৮৮
→জেরিন খান — ৮৫
এখন এদের ভিতর যার স্কোর বেসি সেই আগে চান্স পাবে।আসা করি বুঝতে পেরেছো ।
.
১৬. ভাইয়া রিলিজ স্লিপ এ কোন কলেজ গুলো
দিলে চান্স পাওয়ার সম্ভাবনা বেসি থাকবে???
উত্তর—-( By Durjoy) Non Govt. college গুলোতে চয়েস দেয়া অনেক অনেক ভাল (৯৮ %শিউর চান্স পাবে) । তাই যাদের পয়েন্ট কম তারা রিলিজ স্লিপ এ Non Govt. college গুলোতে চয়েস দিও ।
.
১৭. দুর্জয় ভাইয়া রিলিজ স্লিপ এ এক সাথে কি ২
কলেজে চান্স পাব,তখন যেইটা ভাল লাগবে ওই
টাতে ভর্তি হব?
উত্তর—( By Durjoy) না, যে কোন ১ টা কলেজে চান্স পাবে এবংভর্তি হতে চাইলে সে কলেজেই ভর্তি হতে হবে আরযে সাবজেক্ট দিবে সেই সাবজেক্ট এই ভর্তি হতে হবে ।
.
১৭. ভাইয়া রিলিজ স্লিপ এর মাধ্যমে
বেসরকারি কলেজে চান্স পেয়ে এডমিট হলে,এতে
কি সরকারি অনার্স এর মান পাব?
উত্তর—( By Durjoy)১০০% সরকারি সার্টিফিকেট পাবা।জাস্ট বেসরকারি তে পড়লে খরচ একটু বেসি হবে এই আর কি।সরকারি কলেজ থেকে ১ জন ছাত্র যে সার্টিফিকেট পাবে তুমিও সে সার্টিফিকেট পাবা
.
১৮. ভাইয়া রিলিজ স্লিপ এ যদি চান্স না পায়
আবার বাঁশ খাই, তাহলে কি করব? আর ভাইয়া
কিভাবে শিউর চান্স পাবো রিলিজ স্লিপ এ বলে
দিবেন প্লিজ?
উত্তর—(By Durjoy) ডিয়ার ভাইয়া/আপু যদি বুদ্ধি খাটিয়ে ৫ টা Non Govt.কলেজ চয়েস দাও তাহলে আমি নিশ্চিত বাঁশ খাবে না, সিউর কোন নাহ কোন কলেজ এ সাবজেক্ট পেয়ে যাবাহ ।
.
১৯. দুর্জয় ভাইয়া রিলিজ স্লিপ এর রেজাল্ট দেখব
কেমন করে ?
উত্তর—(By Durjoy) প্রথম বারের মতোই মেসেজ করে রেজাল্ট দেখবা। NU <Space> ATHN <Space> ROLL & Send it to 16222 ।
.
২০. রিলিজস্লিপ কোন কলেজ গুলোকে বেশি টানে সরকারি নাকি বেসরকারি??
উত্তর— (By–Durjoy) রিলিজস্লিপ মূলত বেসরকারি কলেজ কে পাধান্য দেয় বেশি। বেসরকারি কলেজে সহজে চান্সের আশা থাকে।
.
২১. Naimur Rahman ভাই আপনি যদি একটু কষ্ট করে রিলিজস্লিপ আবেদন এর নমুনা গ্ুলো শেয়ার করতেন খুব খুশি হতাম??? প্লিজ দুর্জয় ভাই পোষ্ট করলে খুশি হবো।
উত্তর—(By Durjoy) আমি নমুনা অনেক আগে আপনাদের দিয়েছিলাম। তা আবারো তুলে দিচ্ছি।
প্রিয় রিলিজ আবেদন কারী ভাই ও বোনেরা, আপনাদের জন্য আমি কষ্ট করে রিলিজস্লিপ সম্পর্কিত নমুনা তৈরী করেছিলাম এবং তা গ্রুপ ও পেজ এবং ব্লগ সাইটে দিছিলাম। অনেকে দেখেছেন।। আর যারা মিস করেছেন তাদের জন্য আবারো দিয়ে দিলাম
_______Naimur Rahman Durjoy_______
রিলিজস্লিপ ( Releaseslip) আবেদন যে ভাবে করবেন তার কিছু নমুনা আপনাদের কে শেয়ার করলাম……
.
>>>রিলিজস্লিপ আবেদন অনলাইনে করতে হবে। কলেজে কোন কাজ নাই। অনার্সের প্রাথমিক আবেদন যে ভাবে করেছেন ঠিক একই নিয়মে করতে হবে। শুধু পার্থক্য এটাই যে, তখন শুধু মাত্র একটি কলেজ এ আবেদন করার সুযোগ ছিল আর রিলিজস্লিপে সর্বোচ্চ পাঁচটি কলেজ আবেদন করা যাবে।
>>> রিলিজস্লিপ মূলত বেসরকারি কলেজ কে পাধান্য দেয় বেশি। বেসরকারি কলেজে সহজে চান্সের আশা থাকে।
>>> আপনার পয়েন্ট যদি ৯.০০+ থাকে তাহলে আপনি চাইলে ২ একটা সরকারি কলেজ চয়েজ দিতে পারেন। সরকারি কলেজে সিট এর পরিমান কম থাকে। ধরুন কোন সরকারি কলেজে হিসাববিঙ্গান- ৫ টি সিট আর ম্যানেজমেন্ট ১০ টা সিট খালি। এখন আপনি সহ আরও আবেদন পড়লো ৩০ জনের মত। এখন যার স্কোর বেশি সে চান্স পাবে। সুতরাং সরকারি কলেজে চয়েজ দিতে হলে আপনার স্কোর এর দিকে খেয়াল রেখে আবেদন করতে হবে। সরকারি কলেজ এ চয়েজ দেওয়া মানে চান্স হবে তা নয়, কিন্তু ৯.০০ + যারা তারা ২/১ টা সরকারি কলেজ চয়েজ দিন। যদি লাইগা যায়।
>>> ৯.০০ + যাদের তারা সরকারি কলেজ গুলো ১ম, ২য় নাম্বার চয়েজ দিবেন। কারন প্রথম চয়েজ থেকে আপনার যোগ্যতা যাছায় করতে থাকবে।
উদাহরণ– মনে করেন আপনার পয়েন্ট ৯.০০+। আপনি ২ টা সরকারি কলেজ এবং ৩ টা বেসরকারি কলেজ আবেদন করলেন নিম্নরুপ —– ১. ঢাকা কলেজ(Govt) ২. বাঙলা কলেজ (govt)
৩. তেজগাঁও কলেজ (Non govt) ৪. মিরপুর কলেজ (Non govt) ৫. নিউ মডেল কলেজ (Non Govt) এখন আপনার রেজাল্ট যেভাবে বের করবে তার নিম্নরুপঃ
সর্বপ্রথম আপনার ১ম চয়েজ ঢাকা কলেজ এ আপনার মেধাক্রম যাছায় করে দেখলো যে আপনি এই কলেজে কোন বিষয় পাওয়ার যোগ্য না, তখন দেখবে ২য় নাম্বার চয়েজ এর কলেজ বাঙলা কলেজ, এখানেও যদি না হয় তখন দেখবে বেসরকারি চয়েজকৃত তেজগাঁও কলেজ। মনে করেন এখানে আপনার হয়ে গেলো এবং যে কোন একটি বিষয় পেয়ে গেলেন। পরের ২ টা কলেজ আর দেখবেও না। আর যদি তেজগাঁও কলেজে না আসে অনুরুপ ভাবে বাকি ২টা বেসরকারি কলেজ মিরপুর কলেজ ও নিউ মডেল কলেজ এ আপনার মেধা যাছায় করবে। যদি আপনি যোগ্য হন তাহলে আপনি চান্স পাবেন আর যোগ্য না হন তাহলে চান্স পাবেন না।
এখন খেয়াল করি প্রতিটা কলেজে বিষয় চয়েজ কিভাবে দিবেনঃ
বিষয় চয়েজের ক্ষেত্রে আপনাকে খুব সতর্কতা অবলম্বন করতে হবে। ধরুন আপনি একটা কলেজ এ দেখলেন যে চয়েজকৃত কলেজে Accounting, Economic, Finance, Bangla, Social work, Philosophy And Marketing বিষয় গুলো আসতেছে। এখন আপনি যদি বিষয় এর মান বা ভালমন্দ বিচার না করে চয়েজ দেন তাহলে আপনি চান্স নাও পেতে পারেন। আবার পেলেও Normal sub Social Work পেয়ে যেতে পারেন।
সুতরাং আপনি যেটা করবেন সেটা হলো ভাল কলেজ গুলো আগে এবং নরমাল কলেজ গুলো শেষে দিতে পারেন। কেননা আপনার মেধা যাছায় করে কলেজ ও বিষয় বরাদ্দ করবে।
মনে করেন আপনি এলোপাথাড়ী ভাবে কলেজ চয়েজ করলেন নিম্নরুপ
1. Finance 2. Social Work 3. Accounting 4. Philosophy 5. Economic 6. Bangla 7. Marketing, এখানে বিষয় এর মান ও ডিমান্ড বিবেচনা না করেই চয়েজ দেওয়া হয়েছে। এখন Nu যেভাবে বিষয় বরাদ্দ করবে তা হলো আপনার পয়েন্টের উপর কলেজ সিলেক্ট করবে তারপর দেখবে আপনার পয়েন্ট অনুযায়ী সবার সাথে Compitison করে কোন বিষয় টা আপনার যোগ্য। এখন দেখলো যে আপনি ১ম চয়েজ ফিনান্স পাওয়া যোগ্য না, তখন ২য় চয়েজ টা দেখবে এটাই আপনার হয়ে গেলো, বিষয় পেলেন সমাজকর্ম। বাকি চয়েজ গুলো আর ঘুরেও দেখবে না Nu. আপনি বিষয়ের মান বিবেচনা না করে চয়েজ দেওয়াই নরমাল ও আপনার অপছন্দের বিষয়েই ভর্তি হতে হবে। সুতরাং আপনি বিষয় চয়েজ দেওয়ার সময় এই জিনিসটা খেয়াল করবেন। নামিদামি বিষয় গুলো আগে এবং নরমাল বিষয় গুলো পরে দিবেন।
>>> যাদের পয়েন্ট ৮.৫০- ৯.০০ এর কম তারা চাইলে একটা সরকারি কলেজ চয়েজ করতে পারেন। আর বাকি গুলো বেসরকারি কলেজ চয়েজ দিবেন। সরকারিতে না হলে বেসরকারি তে হবেই। সরকারির জন্য ভাগ্য পরীক্ষা শুধু। যদি লাইগা যায়।
>>> ৮.০০ যাদের তারা সব বেসসরকারি কলেজ আবেদন করুন। যদি অনার্স পড়ার ইচ্ছা থাকে। আর হা বেসরকারি নামিদামি ও নরমাল উভয় কলেজ চয়েজ দিন। বেসরকারি নামিদামি কলেজ গুলোতে ৮.০০ পয়েন্ট নিয়ে চান্স অনেক কঠিন।
>>> ৮.০০ এর নিচে যারা তারা ভুলেও সরকারি কলেজ তো দূররের কথা বেসরকারি নামিদামি কলেজ ও চয়েজ দিবেন না।
জেলা উপজেলা পর্যায়ের Non Govt কলেজ চয়েজ দিন। চান্স হওয়ার সম্ভবনা থাকবে।।
.
পরিশেষে
প্রিয়, রিলিজস্লিপ আবেদন এ অপেক্ষারত ভাই ও বোন। আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় হতে জানতে পারলাম যে, ২০১৫-১৬ সেশন এ ১ম মেরিট, ২য় মেরিট ও কোটায় যাদের চান্স হয়নি তাদের আর কোন মেরিট প্রকাশিত হবে না। তাদের রিলিজস্লিপের আবেদন আগামী ২৫ ডিসেম্বর হতে শুরু হবে।।।।।।
এ ব্যাপারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ কোন তথ্য নাই। কিন্তু আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় কতৃক এই তথ্য পেলাম যে রিলিজ আবেদন ২৫ তারিখ হতে শুরু করা হতে পারে।
.
রিলিজস্লিপের আবেদন সংক্রান্ত তারিখ ও সময় সীমা অল্প দিনের মধ্যেই প্রকাশিত হবে। আমরা চুড়ান্ত ও ফাইনাল নোটিশ পাওয়া মাত্র আপনাদের জানিয়ে দিবো।
.
আমরা আপনার পাশে আছি এগিয়ে যান আপনারা। আপনারা কোন বিষয়ে জানতে চাইলে কল করতে পারেন।
Naimur Rahman Durjoy
নাঈমুর রহমান দুর্জয় >>> ০১৮৪৫৫৯০১৯৩
সরকারি বাঙলা কলেজ, মিরপুর, ঢাকা





Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*