statistics

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছুটির তালিকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গ্রীষ্মকালীন, পবিত্র রমজান, জুমাতুল বিদা ও ঈদের ছুটি শুরু হবে আগামী ২১ জুন থেকে।DU_NEW_logo_247868977

গ্রীষ্মকালীন ছুটি ১ জুন থেকে শুরু হওয়ার কথা থাকলেও ঈদের ছুটির সঙ্গে সম্মিলিতভাবে আগামী ২১ জুন থেকে এ ছুটি শুরু হবে। এ ছুটি শেষে বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হবে আগামী ২ আগস্ট। তবে অফিসসমুহ বন্ধ থাকবে থাকবে ১৫ থেকে ২৯ জুলাই পর্যন্ত।

গত ১৪ মে ঢাবি সিন্ডিকেটের সভায় এ ছুটির সিদ্ধান্ত হয়। একই সঙ্গে আগামী ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছুটির তালিকাও অনুমোদন করা হয় এ সভায়।

১৯ মে,২০১৫ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, পবিত্র ঈদুল আজহায় ক্লাস বন্ধ থাকবে ১৭ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত।তবে ২ ও ৩ অক্টোবর শুক্রবার এবং শনিবার হওয়ায় ক্লাস শুরু হবে ৪ অক্টোবর থেকে। ঈদুল আজহা উপলক্ষে অফিসসমূহ বন্ধ থাকবে ২২ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

১৫ অক্টোবর বিশ্ববিদ্যালয় শোক দিবস উপলক্ষে ক্লাস ও অফিসসমূহ বন্ধ থাকবে। এছাড়া দুর্গাপূজা, মহররম, লক্ষীপুজা ও শরৎকালীন ছুটি উপলক্ষে ১৯ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত ক্লাসসমূহ বন্ধ থাকবে। অফিসসমূহ বন্ধ থাকবে কেবল ২২ অক্টোবর।

শহীদ বুদ্ধিজীবী দিবস, মহান বিজয় দিবস, ঈদ-ই-মিলাদুন্নবী, যীশুখ্রীষ্টের জন্ম দিবস ও শীতকালীন ছুটিতে বন্ধ থাকবে ১৪ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। অফিসমূহ বন্ধ থাকবে ১৬ ডিসেম্বর এবং ২৪ ডিসেম্বর ২০১৫।

২০১৬ সালের ছুটির মধ্যে থাকছে, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  ২১ ফেব্রয়ারি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ১৭ মার্চ, বাংলা নববর্ষ  উপলক্ষে ১৪ এপ্রিল,  মে দিবস উপলক্ষে ১ মে।

সর্বশেষ, আগামী বছরের  গ্রীষ্মকালীন ছুটি, শব-ই-কদর,  জুমাতুল-উল-বিদা ও ঈদ-উল-ফিতর উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে ক্লাস ছুটি থাকবে ৯ জুন থেকে ১৮ জুলাই পর্যন্ত।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগস্ট ১৫ জাতীয় শোক দিবস, সেপ্টেম্বর ৫ জন্মাষ্টমী, ফেব্রয়ারি ১৩ স্বরস্বতী পূজা, মার্চ ২৬ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এবং অক্টোবর ২৪ মহররম সাপ্তাহিক ছুটি শনিবার এবং ডিসেম্বর ২৫ যীশুখ্রীস্টের জন্মদিবস সাপ্তাহিক ছুটি শুক্রবার হওয়াতে তালিকায় উল্লেখ করা হয়নি।

অন্য দিকে চাঁদ দেখার ওপর নির্ভরশীল হওয়ায়  ফাতেহা ইয়াজদাহাম, ইস্টার সানডে, বুদ্ধপূর্ণিমা,  শব-ই-মেরাজ ও শব-ই-বরাত ছুটির তারিখ পরবর্তীতে ঘোষণা হবে বলে জানানো হয়েছে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 1244 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published.