ড্যাফোডিলের শিক্ষার্থীদেরকে রাজু আহমেদের খোলা চিঠি

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সকল শিক্ষার্থীদের উদ্দেশ্য করে খোলা চিঠি লিখেছেন ইউনিভার্সিটির জার্নালিজম বিভাগের প্রধান রাজু আহমেদ। লেখাপড়া বিডির পাঠকদের জন্য চিঠিটি হুবহু তুলে ধরা হলোঃ

11021200_363215477195348_1912493627161047230_n

প্রিয় শিক্ষার্থীবৃন্দ,
পৃথিবী অনেক বদলে গেছে এবং বদলে যাচ্ছে প্রতিদিন, শিক্ষিত হয়ে উঠার কৌশলও পাল্টে যাচ্ছে প্রতি মূহুর্তে। তোমরা শেখালে কিভাবে আত্ম-উপলবদ্ধি ও স্ব-শিক্ষায় মানুষ হয়ে ওঠে প্রকৃত মানুষ।

ক্লাশ, পরীক্ষা, বিশ্ববিদ্যালয় আচার-আচরণ সবকিছু মিলিয়ে তোমরা জানলে নিজেকে, আর আমরা পেলাম আত্ম সমালোচনা ও পরিবর্তনের সুযোগ।

Value Addition comes from transformation, রূপান্তরের মাধ্যমেই দামের চেয়ে দামি হয়ে উঠতে পারি আমরা, যা প্রমাণ করে দেশ ও জাতিকে বুঝিয়ে দিলে সব কিছুর উর্ধ্বে ভবিষ্যৎ প্রজন্মের বেড়ে ওঠা, সঠিক ভাবে বেড়ে উঠা ।

পৃথিবী কখনই মানুষকে সহজ-সরল ভাবে বেড়ে উঠতে দেয়নি। প্রকৃতি ও মানব সৃষ্ট দুর্যোগ মোকাবেলা করেই টিকে রয়েছে বা এগিয়ে চলেছে মানব সভ্যতা।

নিজের ভাল বুঝতে না পারাও মানুষের প্রাচীনতম সমস্যা বা মানসিক বিপর্যয়। তোমাদের শিক্ষকগণ সর্বদাই পাশে আছেন এবং থাকবেন সকল প্রতিবন্ধকতার মাঝেও জ্ঞানের আলো ছড়াতে  যেমন আমি আমার সন্তানের জন্য খাবার কিনতে যাই দিন-রাত, সুবিধা-অসুবিধা ভুলে গিয়ে।

আমাদের মধ্য থেকে কেউ যদি তোমাদের বুঝতে না পারে, তুমি চেষ্টা করো তাঁকে বুঝতে। একেবারে কোন পক্ষই না বুঝলে চলে যাবে বিভাগীয় প্রধানের কাছে। তারপরও কোন শঙ্কা কাজ করলে নির্ভয়ে চলে আসবে, ফোন করবে অথবা ইমেইল করবে আমাকে ।

আমরা পরিচালিত হতে চাই শুধুমাত্র আমাদেরকে দিয়েই। কোন বাহ্যিক প্ররচনায় পটে যাওয়ার মত বোকা যে তোমরা নও সেটা আজ প্রমাণিত।

পুরো দেশ তোমাদের মনে রাখবে, সমীহ করবে এই ভেবে যে, নিজেদের মত করে চলার শক্তি ড্যাফোডিল শিক্ষার্থীবৃন্দদের হয়েছে।

মনে রাখবে বিশ্ব তাকিয়ে রয়, স্বাগতও জানায় শুধুমাত্র তাদেরই যারা Self-motivated.

আমাদের সাম্প্রতিক অভিজ্ঞতা, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি রক্ষায় তোমরা প্রর্দশন করেছো সুন্দরতম দিক। আমরা শিক্ষক হিসেবে যারা তোমাদেরই মত সকল ঝুঁকি নিয়ে ক্লাসে এসেছিলাম তাঁদের শিক্ষকতা সফল।

সব শেষে বলে রাখি, তোমার অভিমান, অনুযোগ, অভিযোগ, বর্ণনা ইত্যাদির মাধ্যমে পাওয়া তথ্যগুলো কর্তৃপক্ষ বিবেচনা করবে গুরুত্ব সহকারে।

আশাকরি ভালবাসা, সম্পর্ক ও বিশ্বাসের ভিত্তিতে আমরা শিক্ষিত হয়ে উঠবো সারা জীবন ধরে। ছাত্র শিক্ষক সম্পর্ক মানেই একে অপরে কাছ থেকে শেখা। যার অপূর্ব সুযোগ রয়েছে বিশ্ববিদ্যালয়ে।

এসো ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে গড়ে তুলি বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে।

ইতি,
আমি

 





Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*