এসএসসি পরীক্ষায় ২ বিষয়ে ফেল করলেও ভর্তি হওয়া যাবে কলেজে

এসএসসি পরীক্ষায় ২ বিষয়ে ফেল করলেও ভর্তি হওয়া যাবে কলেজে: নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০২৬ সালে। আর ২০২৭ সাল থেকে শুরু হবে একাদশ শ্রেণিতে। ২০২৬ সালে যারা এসএসসি পাস করবে তারা নতুন পদ্ধতিতে একাদশ শ্রেণিতে ভর্তি হবে। যদি কোনো শিক্ষার্থী এক বা দুই বিষয়ে পাস না করতে পারে, সে চাইলে একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে। একবার নয়, সে দুইবার পরীক্ষা দেওয়া সুযোগ পাবে। কলেজে ভর্তি হওয়ার পরও সে আবার আগের এসএসসি ফেল করা বিষয়ে পরীক্ষা দিতে পারবে।

এমন সব বিধান রেখে নতুন কারিকুলাম করতে যাচ্ছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়, জাতীয় কারিকুলাম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে এমন তথ্য জানা গেছে। এই তথ্য অনুযায়ী দুই বিষয়ে ফেল করলেও এসএসসি পরীক্ষার পর শিক্ষার্থী কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পাবে। 

মঙ্গলবার (২৮ মে) কারিকুলাম উন্নয়ন ও পর্যালোচনা সংক্রান্ত কোর কমিটিতে নতুন কারিকুলামের বেশ কিছু সংশোধনী প্রস্তাব পাস হয়েছে। এখন তা এনসিটিবি বোর্ড সভা হয়ে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) সভায় প্রতিবেদনটি চূড়ান্ত হবে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বুধবার সকালে সংবাদমাধ্যমকে বলেন, ‘হ্যাঁ, এমন নিয়ম রয়েছে। প্রতিবেদনটা এখন চূড়ান্ত হওয়ার পর্যায়ে। এখনো যেহেতু চূড়ান্ত অনুমোদন হয়নি, তাই এ নিয়ে এখন কথা বলা উচিত নয়। যদি এতে পরিবর্তন আসে, তখন বিভ্রান্তির সৃষ্টি হবে।’

এবং আরও জানা গেছে, ৬ষ্ঠ থেকে দশম শ্রেণিতে মোট ১০টি বিষয় থাকবে। সেগুলো হলো– বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, জীবন ও জীবিকা, ধর্মশিক্ষা, স্বাস্থ্য সুরক্ষা, শিল্প ও সংস্কৃতি।

 





About মোঃ মিলন ইসলাম 1011 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*