আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ মাদারীপুর – রমজান ক্যালেন্ডার ২০২৪ মাদারীপুর জেলা

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ মাদারীপুর জেলা জানতে যারা আমাদের সাইটে এসেছেন সবাইকে জানাই পবিত্র মাহে রমজান মাসের শুভেচ্ছা। ২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার মাদারীপুর জেলা বা রোজার সময়সূচি ২০২৪ মাদারীপুর জেলার নিয়ে আজকে আলোচনা করবো । চলে এসেছে পবিত্র মাহে রমজান মাস ১৪৪৫ । পবিত্র রমজান মাস হলো ইসলামিক বর্ষপঞ্জিকা অনুসারে নবম মাস। এটি সংযমের মাস। এই মাসে বিশ্বব্যাপী মুসলিমগণ সাওম পালন করে থাকেন। রমজান মাসে সাওম বা রোজা পালন ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে তৃতীয়তম। রমজান মাসের শেষদিকে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে শাওয়াল মাসের ১ তারিখে মুসলমানগণ ঈদুল-ফিতর পালন করে থাকেন । আজকে রমজান মাসের ক্যালেন্ডার 2024 মাদারীপুর দেখে নিন। আজ সেহরির শেষ সময় মাদারীপুর ২০২৪, আজকের ইফতারের সময় মাদারীপুর 2024 ইত্যাদি তথ্যসমূহ নিয়ে এই আর্টিকেলে আলোচনা করা হবে। তাই সবাইকে ধৈর্য ধরে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো।

রমজান ক্যালেন্ডার ২০২৪ মাদারীপুর জেলা PDF

আমরা আমাদের লেখাপড়া বিডি ওয়েবসাইটে প্রত্যেক বছর পবিত্র মাহে রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি তুলে ধরে থাকি। ২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার বা রমজান ক্যালেন্ডার ২০২৪ মাদারীপুর জেলা PDF অর্থাৎ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত রোজার সময়সূচি ২০২৪ মাদারীপুর জেলা প্রকাশ হয়েছে। প্রত্যেকটি মুসলিম ভাই বোনদের রমজান মাসের সেহরি ও ইফতারের সময় অনুযায়ী সেহরি ও ইফতার করা গুরুত্বপুর্ণ বিষয়। তাই প্রত্যেকবারের মতই এবারো আমরা আমাদের এই পোস্টে মাদারীপুরবাসীদের জন্য সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ মাদারীপুর জেলা তুলে ধরেছি। রমজানের সময় সূচি 2024 মাদারীপুর জেলা নিচে তুলে ধরা হলোঃ

পবিত্র মাহে রমজান  ২০২৪ ইং (হিজরী ১৪৪৫)
পোস্ট শিরোনাম  সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ মাদারীপুর 
পবিত্র রমজান ২০২৪ ক্যালেন্ডার ডাউনলোড করুন (মাদারীপুর জেলা)
ওয়েবসাইট  http://www.islamicfoundation.gov.bd
হিজরী ১৪৪৫ রমজানের ক্যালেন্ডার (মাদারীপুর জেলা) pdf ডাউনলোড করুন
আজকের সেহরির শেষ সময় মাদারীপুর জেলা নিচের ক্যালেন্ডারটি দেখুন
আজকের ইফতারের সময় মাদারীপুর জেলা জানতে নিচের ক্যালেন্ডারটি দেখুন

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ মাদারীপুর

রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি প্রত্যেকটি জেলার জন্য আলাদা আলাদা হয়ে থাকে। আমরা আজকের পোস্টে মাদারীপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি তুলে ধরেছি। মাদারীপুর জেলার আজকের সেহরির শেষ সময় ২০২৪ জানতে ও মাদারীপুর জেলার ইফতারের শেষ সময় জানতে হলে আপনাকে আমাদের এই পোস্টটি ভালো করে পড়তে হবে। আমারা মাদারীপুর জেলার রোজার ক্যালেন্ডার এখানে আপলোড করেছি। রোজার ক্যালেন্ডার দেখে আপনারা সেহরি ও ইফতার করতে পারবেন। সেহরি ও ইফতারের সময়সূচী (হিজরী ১৪৪৫, ইংরেজি ২০২৪) তুলে ধরা হল।

Advertisement

আজকের মাদারীপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি

আপনারা যারা বর্তমানে মাদারীপুর জেলায় অবস্থান করছেন তারা মাদারীপুর জেলার সেহরি ও ইফতারের সময় অনুসারে রোজার সেহরি খাবেন ও ইফতার করবেন। আমরা আমাদের পোস্টে মাদারীপুর জেলার সেহরি ও ইফতারের শেষ সময় তুলে ধরেছি। আপনারা যারা মাদারীপুর জেলার রোজার ক্যালেন্ডারটি দেখেছেন তারা খুব সহজেই আজকের মাদারীপুর জেলার সেহরি ও ইফতারের শেষ সময় জানতে পারবেন। 

আজকের মাদারীপুর জেলার সেহরির শেষ সময় 

প্রিয় মুসলিম ভাই ও বোনেরা , আপনারা অনেকেই আজকের মাদারীপুর জেলার সেহরির শেষ সময় জানতে চাচ্ছেন। আমরা আজকের পোস্টটি শুধু মাদারীপুর জেলার রোজার সময়সূচি ২০২৪ তুলে ধরেছি। আপনারা আমাদের এই পোস্ট থেকেই আজকের রোজার সেহরির শেষ সময় জানতে পারবেন। সেহরির শেষ সময় আজকের মাদারীপুর দেখে নিন ক্যালেন্ডার থেকে। 

আজকের মাদারীপুর জেলার ইফতারের শেষ সময়

২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার অনুযায়ী মাদারীপুর জেলার ইফতারের শেষ সময় সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। আরও জানতে চেয়েছেন, আজকের ইফতার কয়টায় মাদারীপুর জেলা। ইফতারের সময় সূচির ক্যালেন্ডার ইফতার টাইম মাদারীপুর।  কারণ প্রত্যেকটি জেলার জন্য আলাদা আলাদা রোজার সময়সূচী রয়েছে। আজকের মাদারীপুর জেলার ইফতারের সময় জানতে পারবেন আমাদের এই পোস্টটি থেকেই। মাদারীপুর ইফতারের সময় জানুন আমাদের এখান থেকেই। এখান থেকেই জেনে নিন আজকের ইফতারের শেষ সময় ২০২৪। 

ইফতারের দোয়া

اللهم لك صمت و على رزقك افطرت

উচ্চারণঃ আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।

অর্থঃহে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্ব দ্বারা ইফতার করছি।

উপসংহার:

প্রিয় ভাই ও বোনেরা , আপনারা যারা আমাদের কাছে পবিত্র মাহে রমজান ২০২৪ মাদারীপুর জেলার ক্যালেন্ডার, রোজার সময়সূচি চেয়েছিলেন তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি। আমরা মাদারীপুর জেলার রামাদান ১৪৪৫ এর ক্যালেন্ডার pdf সহ তুলে ধরেছি। মাদারীপুরর ইফতাতের সময়, রোজার নিয়ত সহ সব দেখে নিন। এখান থেকেই আপনারা মাদারীপুর জেলার রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি দেখতে পারবেন। 





About মোঃ মিলন ইসলাম 983 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*