অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার রুটিন ২০২৩ (যশোর বোর্ড)

অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার রুটিন

অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার রুটিন ২০২৩ প্রকাশ করেছে যশোর বোর্ড। যশোর শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ ৮ম ও ৯ম শ্রেণির পরীক্ষার এই সময়সূচী প্রকাশ করেছে। প্রকাশিত সময়সূচী অনুযায়ী অষ্টম ও নবম শ্রেণির এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। যশোর বোর্ডের অধীনে সকল মাধ্যমিক বিদ্যালয়ে একই সময় অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। নিচে পরীক্ষার রুটিন সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হলো:

শিক্ষা বোর্ড‘ যশোর শিক্ষা বোর্ড
শিরোনাম অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার রুটিন ২০২৩
শ্রেণি  ৮ম ও ৯ম
পরীক্ষা শুরুর তারিখ ১৩ নভেম্বর ২০২৩ তারিখ
পরীক্ষা শুরুর সময় প্রতিদিন সকাল ১০ টা থেকে শুরু

 

অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার রুটিন ২০২৩

অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার রুটিন ২০২৩

 

  • সকল শ্রেণির সকল বিষয়ের পরীক্ষা পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে। 
  • প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।
  • পরীক্ষার সময়সূচীতে অষ্টম থেকে দশম শ্রেণির যে সকল বিষয়ের উল্লেখ নেই শুধু সে বিষয়সমূহ প্রতিষ্ঠানের নিজ দায়িত্বে প্রশ্ন প্রণয়ন এবং বোর্ড প্রদত্ত সময়সূচির সাথে সমন্বয় করে পরীক্ষা গ্রহণ করতে হবে।
  • প্রথমে সৃজনশীল /রচনামূলক ও পরে বহুনির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না। 
  • পরীক্ষার হলে কোন পরীক্ষার্থী এনালগ ঘড়ি ও নন প্রোগ্রামাবল সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যতীত অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস ব্যাবহার করতে পারবে না। 
  • সময়সূচীতে উল্লিখিত বিষয়সমুহের পরীক্ষা বোর্ড থেকে সরবরাহকৃত প্রশ্নপত্রে পরীক্ষা গ্রহণ করতে হবে। এ পরীক্ষায় বোর্ড কর্তৃক নির্ধারিত বিষয়সমুহের পরীক্ষা অন্য কোন প্রশ্নপত্রে গ্রহণ করা যাবে না।
  • অনলাইনে প্রদত্ত প্রশ্নপত্র ডাউনলোডের জন্য প্রয়োজনবোধে পার্শবর্তী প্রতিষ্ঠানের বা কেন্দ্র বিদ্যালয়ের সহায়তা নেওয়া যাবে।
  • প্রতিষ্ঠান প্রধানগণ সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারে মাধ্যমে বিদ্যুৎ বিভাগের সাথে যোগাযোগ করে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার উদ্যোগ গ্রহণ করবেন।
  • পরীক্ষার ফিস-বাবদ পরীক্ষার্থী প্রতি দশ টাকা হারে সোনালি সেবার মাধ্যমে জমা দিতে হবে।

  • যে-কোনো ধরনের সমস্যা দেখা দিলে ০১৯১৮৭৮১৭৫৪, ০১৭১৫৬৭১৬০২, ০১৭১৫৬৭১১৬৯, ০১৭১৮৬২৪৫৪৪, ০১৯১১৪৬০৩১৩, ০১৭১১৯৮৮১১২ নম্বরে যোগাযোগ করতে বলা হলো।

  • প্রকাশ থাকে যে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে পরবর্তী সময়ে যদি কোনো নির্দেশনা/আদেশ জারি হয়, তা যথাযথভাবে পালনপূর্বক সমন্বয় করা হবে।

উপসংহার: প্রিয় ভিজিটর , আজকের এই আর্টিকেলে আমরা যশোর শিক্ষা বোর্ডের ৮ম ও ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার রুটিন তুলে ধরেছি। আমাদের এই পোস্ট থেকে আপনারা যশোর শিক্ষা বোর্ড এর অষ্টম ও নবম শ্রেণির ফাইনাল পরীক্ষার রুটিন 2023 ডাউনলোড করে নিতে পারবেন। এবং আপনারা এই রুটিন ডাউনলোড করার পর আপনার ফোন থেকে রুটিন দেখতে পারবেন।





About মোঃ মিলন ইসলাম 1010 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*