এইচএসসি বাংলা ১ম পত্র সিলেবাস ২০২৩ – এইচএসসি বাংলা ১ম পত্র শর্ট সিলেবাস 2023 সকল বোর্ড PDF

এইচএসসি বাংলা ১ম পত্র শর্ট সিলেবাস ২০২৩

এইচএসসি বাংলা ১ম পত্র সিলেবাস ২০২৩। ১৭ আগস্ট ২০২৩ তারিখ থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। আজকের এই পোস্ট থেকে এইচএসসি বাংলা ১ম পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ বা এইচএসসি বাংলা ১ম পত্র শর্ট সিলেবাস ২০২৩ PDF তুলে ধরেছি। এখান থেকে আপনারা সম্পূর্ণ সিলেবাস দেখতে পাবেন। আমরা প্রতিটি পরীক্ষারর সিলেবাস আলাদা আলদা ভাবে আমাদের ওয়েবসাইটে তুলে ধরবো। যদি আপনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রকাশিত বাংলা প্রথম পত্রের শর্ট সিলেবাস ২০২৩ বা এইচএসসি বাংলা ১ম পত্র মানবন্টন ২০২৩ পেতে চান তাহলে আমাদের এই পোস্টটি ফলো করুন। আরো দেখুনঃ এইচএসসি বাংলা ১ম পত্র MCQ সমাধান ২০২৩

এইচএসসি বাংলা ১ম পত্র মানবন্টন ২০২৩

২০২৩ সালের এইচএসসি বাংলা ১ম পত্র পরীক্ষার মানন্টন নিয়ে এখন আলোচনা করবো। বাংলা ১ম পত্র পরীক্ষা পূর্ণ নম্বরে ও পূর্ণ সময়ে গ্রহণ করে হবে। বাংলা ১ম পত্র পূর্ণমান হবে ১০০ নম্বরের।  এর মধ্যে MCQ/নৈর্ব্যক্তিক ৩০ নম্বরের জন্য ৩০ মিনিট সময় বরাদ্দ থাকবে। অপরদিকে CQ/রচনামূলক পরীক্ষা হবে ৭০ নম্বরে, যার জন্য ২ ঘণ্টা ৩০ মিনিট সময় বরাদ্দ থাকবে। রচনামূলক ০৭টি প্রশ্নের উত্তর ডিতে হবে। সর্বমোট ৩ ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে। CQ ও MCQ এর মধ্যে কোন বিরতি থাকবে না।

এইচএসসি বাংলা ১ম পত্র নম্বর বিভাজন ২০২৩

পরীক্ষার নাম এইচএসসি বাংলা ১ম পত্র ২০২৩
বিষয় কোড ১০১
পরীক্ষার সময় ৩ ঘণ্টা
এমসিকিউ/নৈর্ব্যক্তিক ৩০
সিকিউ/রচনামূলক ২ ঘণ্টা ৩০ মিনিট
মোট নম্বর ১০০
এমসিকিউ/নৈর্ব্যক্তিক ৩০
সিকিউ/রচনামূলক ৭০

এইচএসসি বাংলা ১ম পত্র সিলেবাস ২০২৩

মহামারী করোনা ভাইরাসের জন্য ২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার পাঠদান কিছুটা ব্যাহত হয়েছে। যার কারণে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এইচএসসি পরীক্ষার জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাস প্রদান করেছেন , এনসিটিবির দেওয়া এইচএসসি বাংলা ১ম পত্র সিলেবাস এখানে তুলে ধরেছি। 

এইচএসসি বাংলা ১ম পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

এবারের এইচএসসি বাংলা ১ম পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ এখানে আমরা তুলে ধরেছি। আপনারা নিশ্চই অবগত রয়েছেন আগামীকাল ১৭ আগস্ট ২০২৩ তারিখে এইচএসসি বাংলা ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনারা হয়তো পরীক্ষার আগে পরীক্ষার শেষ প্রস্তুতি হিসেবে আপনারা সংক্ষিপ্ত সিলেবাস খুঁজে থাকবেন। তাই আমরা আজকে বাংলা ১ম পত্র সংক্ষিপ্ত সিলেবাস 2023 তুলে ধরলাম। ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হলেও এবার পরীক্ষা ১০০ নম্বরেই অনুষ্ঠিত হবে।

এইচএসসি বাংলা ১ম পত্র শর্ট সিলেবাস ২০২৩ PDF ডাউনলোড

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বাংলা প্রথম পত্র শর্ট সিলেবাস আমরা উপরে ছবি সহ তুলে ধরেছি। যদি কেউ এইচএসসি বাংলা ১ম পত্র শর্ট সিলেবাস খুঁজে থাকেন তবে আপনি চাইলে আমাদের এখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন। পরীক্ষার আগে প্রায় শিক্ষার্থীদের শর্ট সিলেবাস প্রয়োজন পড়ে। তাই শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আমরা আমাদের এই পোস্টে বাংলা ১ম পত্র শর্ট সিলেবাস ছবি সহ আপলোড করেছি।

উপসংহার

প্রিয় শিক্ষার্থীরা আমরা আমাদের এই পোস্টে আজকে এইচএসসি বাংলা ১ম পত্র শর্ট সিলেবাস ২০২৩ তুলে ধরেছি। আমরা পরবর্তী পরীক্ষা গুলোর শর্ট সিলেবাস আমাদের ওয়েবসাইটে তুলে ধরবো। তোমরা কোন পরীক্ষার সিলেবাস পেতে চাও আমাদের ইনবক্সে বা এই পোস্টের কমেন্ট বক্সে জানাতে পারো।





About মোঃ মিলন ইসলাম 1010 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*