বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪ । boyosko vata online application 2024

বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৩

বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪ । boyosko vata online application 2024 বা বয়স্ক ভাতা অনলাইন আবেদন সম্পর্কিত আলোচনা করবো আজকের এই আর্টিকেলে। বয়স্ক ভাতা ২০২৪ সম্পর্কে যাবতীয় তথ্য এখানে পাওয়া যাবে। যারা বয়স্ক ভাতা পান না কিন্তু আবেদন করতে চান তারা এই আর্টিকেলটি দেখে খুব সহজেই বয়স্ক ভাতার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন । এবং আপনি বয়স্ক ভাতার জন্য উপযুক্ত না হলেও আপনার আত্বীয় স্বজনদের জন্য অনলাইনে আবেদন করিয়ে দিতে পারবেন। এই বয়স্কভাতা সরকার কর্তৃক সবার জন্য উন্মুক্ত। ২০২৪ সালে কিভাবে অনলাইনে বয়স্ক ভাতার জন্য আবদেন করতে হবে। বয়স্ক ভাতা আবেদন করার পদ্ধতি, বয়স্ক ভাতার জন্য কারা আবেদন করতে পারবে, বয়স্ক ভাতা কত টাকা করে পাওয়া যাবে। সকল প্রশ্নের উত্তর ও অনলাইনে Boyosko vata আবেদন করার নিয়ম জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৪

Advertisement

বয়স্ক ভাতা অনলাইন আবেদন

জানা গেছে পুর্বে সাধারণ মানুষ বয়স্ক ভাতার জন্য মেনুয়ালি আবেদন সম্পন্ন করেছেন। গ্রাম পুলিশের দ্বারা বা ইউনিয়ন পরিষদে গিয়ে বয়স্ক ভাতার জন্য আবেদন করতে হয়েছে। তবে ২০২৪ সালে , সমাজসেবা কর্মকর্তা জানিয়েছেন এবার অনলাইনের মাধ্যমে বয়স্কভাতার জন্য আবদেন করতে হবে। ডিজিটাল পদ্ধতিতে, কোথাও না গিয়ে ঘরে বসে বয়স্ক ভাতা অনলাইন আবেদন করা যাবে। অনলাইনে mis bhata ওয়েবসাইট এর মাধ্যমে Boyosko bhata এর জন্য আবেদন করা যাবে। বাংলাদেশের সকল বৃদ্ধদের বয়স্ক ভাতা দিয়ে থাকে সরকার তাই প্রতি বছর এইসব নাগরিকরা অনলাইনে বয়স্ক ভাতার জন্য আবদেন করতে পারবেন। 

অধিদপ্তর সমাজসেবা অধিদপ্তর
শিরোনাম বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪ । boyosko vata online application 2024
বয়স্ক ভাতা পেতে আবেদন পদ্ধতি অনলাইন / অফলাইন
বয়স্কভাতা মাসে প্রতি ব্যাক্তি ৫০০ টাকা পেয়ে থাকেন।

বয়স্ক ভাতা আবেদন

বয়স্ক ভাতা আবেদন পদ্ধতি ২০২৪, কিভাবে বয়স্ক ভাতার জন্য আবেদন করবেন সকল তথ্য এখান থেকে জানা যাবে। বয়স্ক ভাতার জন্য ২ ভাবে আবেদন করা যাবে। অনলাইনে এবং অফলাইন দুইভাবে Boyosko vata আবেদন করা যাবে। অনলাইনে ঘরে বসেই সরকারি ওয়েবসাইট এর মাধ্যমে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন সাবমিট করতে পারবেন। এবং অফলাইনে ইউনিয়ন পরিষদে গিয়ে আবেদন ফরম নিতে হবে। বয়স্ক ভাতা আবেদন করতে কি কি লাগবে । বয়স্ক ভাতা আবেদন করতে কি কি কাগজপত্র লাগবে সব তথ্য আমাদের এই আর্টিকেল থেকেই জানতে পারবেন।

বয়স্ক ভাতা কত টাকা 2024

অনেকেই জানতে চেয়েছেন বয়স্ক ভাতা কত টাকা, মাসে কত টাকা বয়স্ক ভাতা দেয়া হবে। এবং অনেকেই জানতে চেয়েছে, বয়স্ক ভাতার টাকার পরিমান আরও বাড়বে কিনা। বর্তমানে বয়স্ক ভাতা হিসেবে জন প্রতি ৫০০ টাকা প্রতি মাসে দেয়া হয়। তবে আমরা জানতে পেরেছি বয়স্ক ভাতা টাকার পরিমাণ পর্যায়ক্রমে আরও বাড়তে পারে। কারণ নিত্য প্রয়োজনীয় দামের বৃদ্ধির কারণে একজন বয়োজেষ্ঠ ব্যাক্তির প্রতি মাসে ৫০০ টাকা দিয়ে কিছুই হয় না। তবে যা সরকার কর্তৃক দেয়া হয় এটিই অনেক। এই অর্থ দিয়ে একজন বৃদ্ধ আপাদত হলেও তার চিকিৎসা করতে পারে।

কত বছর হলে বয়স্ক ভাতার জন্য আবেদন করা যাবে

আমাদের কাছে অনেকে জানতে চেয়েছেন, কত বছর হলে বয়স্ক ভাতার জন্য আবেদন করা যাবে। কোন বয়সের মানুষরা বয়স্ক ভাতার জন্য অনলাইন বা অফলাইনে আবেদন করতে পারবেন। বয়স্ক ভাতার জন্য আবেদন করতে হলে পুরুষের বয়স ৬৫ বছরের উর্দ্ধে এবং মহিলার বয়স ৬২ বছরের উর্দ্ধে হতে হবে। যাদের বয়স ৬৫ (পুরুষ) বছরের উপরে , এবং যেসকল নারীদের বয়স ৬২ বছরের উপরে তারা এই বয়স্ক ভাতা পেয়ে থাকে ।

বয়স্ক ভাতা পাওয়ার যোগ্যতা ও শর্তাবলী ২০২৪

  • বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • জন্মনিবন্ধন/জাতীয় পরিচয়পত্র থাকতে হবে।
  • আবেদনকারীর বয়স পুরুষের বয়স নুন্যতম ৬৫ বছর ও নারীর নুন্যতম ৬২ বছর হতে হবে।
  • বার্ষিক গড় আয় ১০ হাজার টাকার কম হতে হবে।

যেসকল নাগরিক বয়স্ক ভাতা পাবে না

যেসকল বাংলাদেশী নাগরিক সরকারি কর্মচারী পেনশন পান, যেসকল নাগরিক ভিজিডি কার্ড ধারী রয়েছেন, যেসকল নাগরিক অন্যান্য আর্থিক অনুদান পেয়ে থাকেন এবং সরকারি বা অন্য কোন সংস্থা থেকে যারা অনুদান বা ভাতা পেয়ে থাকেন তারা বয়স্ক ভাতা পাবে না।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন প্রক্রিয়া ২০২৪

বয়স্ক ভাতা অনলাইন আবেদন পদ্ধতি ২০২৪, সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বয়স্ক ভাতা আবদেন করতে পারবেন যেকোন কম্পিউটার অথবা মোবাইল ফোন দিয়ে। কয়েকটি সহজ ধাপে https://mis.bhata.gov.bd/onlineApplication এই ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। যেসকল নাগরিকরা ইতিমধ্যেই ভাতা পেয়ে থাকেন তাদের আবেদন করার প্রয়োজন নেই।

প্রথমে www.mis.bhata.gov.bd/onlineapplication দেখুন

  • বয়স্ক ভাতা হিসাবে ভাতা প্রোগ্রাম সিলেক্ট করুন।
  • এবার ওয়েবসাইট থেকে নতুন পেজ আসবে একটি অ্যাপ্লিকেশন দেখাবে।
  • নতুন পেজে প্রথমে আপনার পরিচয় যাচাই করতে আপনার NID এবং জন্ম তারিখ লিখতে হবে।
  • এবার বৃদ্ধ ব্যক্তিদের প্রোগ্রাম অনুযায়ী বিস্তারিত তথ্য প্রদান করতে হবে।
  • সমস্ত প্রয়োজনীয় তথ্য লিখুন যেমন নাম, শিক্ষার অবস্থা, পেশা, বৈবাহিক অবস্থা, পরিবারের সদস্য, কাজের ক্ষমতা ইত্যাদি।
  • বর্তমান এবং স্থায়ী ঠিকানা দিতে হবে।
  • চুক্তি নম্বর এবং ইমেল লিখুন তারপর সংরক্ষণ করুন বাটনে ক্লিক করুন।

বি:দ্র: মাঝে মধ্যে উক্ত আবেদনের লিংক সঠিকভাবে নাও কাজ করতে পারে। কারিগরি কাজের জন্য অথবা অন্যান্য সমস্যার জন্য এটি বন্ধ থাকতে পারে। নির্দিষ্ট সময়ের জন্য বয়স্কভাতা আবেদন সিস্টেম চালু থাকে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদন করার চেষ্টা করুন।

প্রিয় বন্ধুরা , আজকে আমরা এই আর্টিকেলে বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৪ সম্পর্কে সকল তথ্য জানিয়েছি। কিভাবে বয়স্ক ভাতা আবেদন করবেন, আবদেন করার যোগ্যতা, কারা বয়স্ক ভাতা আবেদন করতে পারবেন। বয়স্ক ভাতা কবে দেয়া হবে এবং বয়স্ক ভাতা কত টাকা দেয়া হয় সকল তথ্য জানিয়েছে এই পোস্টের মাধ্যমে। বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪ । boyosko vata online application 2024 করতে চাইলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। 





About মোঃ মিলন ইসলাম 982 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*