রেলওয়ে ওয়েম্যান নিয়োগ পরীক্ষা পদ্ধতি । ওয়েম্যান পদ পরীক্ষার প্রশ্ন পদ্ধতি, মানবন্টন ২০২৩

ওয়েম্যান পরীক্ষা পদ্ধতি 2023

রেলওয়ে ওয়েম্যান নিয়োগ পরীক্ষা পদ্ধতি । ওয়েম্যান পদ পরীক্ষার প্রশ্ন পদ্ধতি, মানবন্টন ২০২৩ সংক্রান্ত সকল তথ্য জানাবো আজকের এই আর্টিকেলে। আপনারা ইতিমধ্যেই জানেন বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ ওয়েম্যান পদে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ করেছে। ওয়েম্যান পদে ১৩৮৫ পদে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। রেলওয়ে ওয়েম্যান নিয়োগ সার্কুলার প্রকাশিত হওয়ার পর সকলেই আমাদের কাছে জানতে চেয়েছেন ওয়েম্যান পরীক্ষা পদ্ধতি সম্পর্কে। ওয়েম্যান পদের পরীক্ষা কবে হবে , কত মার্কের পরীক্ষা হবে এবং রেলওয়ে ওয়েম্যান পদ পরীক্ষা পদ্ধতি ২০২৩ । আজকে রেলওয়ে ওয়েম্যান পদ নিয়োগ পরীক্ষা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানাবো। আরও দেখুনঃ ওয়েম্যান পরীক্ষার তারিখ ২০২৩ দেখুন ওয়েম্যান এর কাজ কি?

ওয়েম্যান পরীক্ষা পদ্ধতি 2023

যারা ইতিমধ্যেই রেলওয়ে ওয়েম্যান পদের জন্য আবেদন করেছেন বা ভাবছেন ওয়েম্যান পদে আবেদন করবো। কিন্তু আপনারা হয়তো ভাবছেন ওয়েম্যান পরীক্ষা পদ্ধতি ২০২৩ কিভাবে। কিভাবে ওয়েম্যান পদের পরীক্ষা হবে। এবং রেলওয়ে ওয়েম্যান পরীক্ষা প্রস্তুতি ২০২৩ সম্পর্কেও জানতে চেয়েছেন। আজকে আমরা এই আর্টিকেলে রেলওয়ে পরীক্ষা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানাবো। তাই যারা ওয়েম্যান পরিক্ষা পদ্ধতি ২০২৩ জানতে চান তারা এই আর্টিকেলটি সম্পুর্ন পড়ুন। চলুন দেখে নেই রেলওয়ে ওয়েম্যান পদ পরীক্ষা পদ্ধতি:

নিয়োগদাতা প্রতিষ্ঠান বাংলাদেশ রেলওয়ে
শিরোনাম রেলওয়ে ওয়েম্যান নিয়োগ পরীক্ষা পদ্ধতি ২০২৩ । ওয়েম্যান পদ পরীক্ষার প্রশ্ন পদ্ধতি, মানবন্টন ২০২৩
পদের নাম ওয়েম্যান
ওয়েম্যান নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ দেখুন এখানে
ওয়েবসাইট https://railway.gov.bd/

রেলওয়ে ওয়েম্যান পরীক্ষার পদ্ধতি ২০২৩

তফশিল অনুযায়ী রেলওয়ে ওয়েম্যান পদে সরাসরি নিয়োগের লক্ষে নিয়োগের জন্য পরীক্ষার বিষয়, নম্বর ও সময় নিচে তুলে ধরা হলো। রেলওয়ে ওয়েম্যান পদ পরীক্ষা ৪ টি বিষয়ে অনুষ্ঠিত হবে। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে ওয়েম্যান পদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তপশিল ১৩ অনুযায়ী রেলওয়ে ওয়েম্যান পদের নিয়োগের লক্ষে লিখিত ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত ও মৌখিক পরীক্ষা মিলিয়ে মোট ১০০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষা ৭০ মার্কের ও মৌখিক পরীক্ষা ৩০ মার্কের অনুষ্ঠিত হবে। এবং সর্বনিম্ন পাস মার্ক হবে ৫০% । এবং রেলওয়ে ওয়েম্যান লিখিত পরীক্ষা ৭০ মার্কের জন্য ৬০ মিনিট বরাদ্ধ থাকবে।

রেলওয়ে ওয়েম্যান পরীক্ষা ২০২৩

ওয়েম্যান পরীক্ষা পদ্ধতি ২০২৩

যেসব বিষয়ে ওয়েম্যান পদের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে

রেলওয়ে ওয়েম্যান নিয়োগ লিখিত পরীক্ষা ৪ টি বিষয়ে অনুষ্ঠিত হবে, ৪টি বিষয়ে মোট ৭০ মার্ক নির্ধারিত রয়েছে। বাংলা ২০, ইংরেজি ২০, গণিত ২০ ও সাধারণ জ্ঞান ১০ নম্বর । এবং ভাইভা/মৌখিক পরীক্ষা ৩০ মার্কের অনুষ্ঠিত হবে।

বিষয় নম্বর
বাংলা ২০
ইংরেজি ২০
গণিত ২০
সাধারণ জ্ঞান ১০
মোট ৭০ নম্বর

 

এবং মৌখিক পরীক্ষার জন্য ৩০ নম্বর বরাদ্ধ থাকবে। মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রেলওয়ে ওয়েম্যান পরীক্ষা প্রস্তুতি ২০২৩

রেলওয়ে ওয়েম্যান পদের প্রস্তুতি ২০২৩ সম্পর্কে এখানে আপনাদেরকে কিছু তথ্য শেয়ার করছি। ইতিমধ্যেই আপনি জানেন ওয়েম্যান পদ পরীক্ষা বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান এর অনুষ্ঠিত হবে। বর্তমানে চাকরির বাজারে বেশ প্রতিযোগিতা রয়েছে । তাই রেলওয়ে ওয়েম্যান পদ পরীক্ষার জন্য প্রস্তুতি এখন থেকেই নিন। রেলওয়ে নিয়োগ পরীক্ষার জন্য লাইব্রেরিতে নিয়োগ বই রয়েছে এছাড়াও লাইব্রেরিতে ওয়েম্যান নিয়োগ প্রস্তুতি বই বের হবে এসব বই পড়ুন এবং সাধারণ বিষয়েও বই পড়ুন। এবং সাম্প্রতিক কালের ঘটনা গুলো, গুরুত্বপূরণ তারিখ গুলে মনে রাখার চেষ্টা করুন।

রেলওয়ে ওয়েম্যান পদের পরীক্ষা কবে

রেলওয়ে ওয়েম্যান পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হওয়ার পর অনেকেই জানতে চেয়েছেন রেলওয়ে ওয়েম্যান পদের মাঠ কবে বা ওয়েম্যান নিয়োগ পরীক্ষা ২০২৩ কবে অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ২ মার্চ ২০২৩ তারিখ পর্যন্ত ওয়েম্যান পদে আবেদন করতে পারবেন। এখনও জানা যায়নি কবে ওয়েম্যান পদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বা কবে ওয়েম্যান মাঠ হবে। রেলওয়ে ওয়েম্যান পদ পরীক্ষার তারিখ প্রকাশিত হলে আমাদের ওয়েবসাইট থেকে সবার আগে জানতে পারবেন।

উপসংহার: আমরা এই আর্টিকেলে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ পরীক্ষা পদ্ধতি 2023 সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। এবং এই আর্টিকেল থেকে পরীক্ষার বিষয় গুলো, মোট নম্বর, ও পরীক্ষার সময় জানতে পারবেন। রেলওয়ে ওয়েম্যান নিয়োগ পরীক্ষা পদ্ধতি। ওয়েম্যান পদ পরীক্ষার প্রশ্ন পদ্ধতি, মানবন্টন ২০২৩ সহ বিস্তারিত তথ্য দেখুন আমাদের এই আর্টিকেল থেকে।





About মোঃ মিলন ইসলাম 1010 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*