statistics

বাতিল হলো জেএসসি-জেডিসি পরীক্ষা – আর হবে না জেএসসি জেডিসি পরীক্ষা

বাতিল হলো জেএসসি-জেডিসি পরীক্ষা – আর হবে না জেএসসি জেডিসি পরীক্ষা, জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বিভাগ। মহামারী করোনা ভাইরাসের কারণে গত ৩ বছর ধরে জেএসসি – জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। নতুন শিক্ষাক্রমেও এই পরীক্ষা নেওয়ার কথা বলা নেই। এমন অবস্থায় সরকার আনুষ্ঠানিকভাবে এই দুই পাবলিক পরীক্ষা বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

আর হবে না জেএসসি জেডিসি পরীক্ষা

সোমবার (১৬ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব আক্তার উননেছা শিউলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা অনুযায়ী জেএসসি ও জেডিসি পরীক্ষা গ্রহণের ব্যবস্থা রাখা হয়নি। তাই ২০২২,২০২৩ এবং পরবর্তীতে জেএসসি ও জেডিসি পরীক্ষা বাদ দেওয়ার বিষয়টি বিবেচনা করা যেতে পারে।’ ওই আদেশে বলা হয়, প্রধানমন্ত্রী এই প্রস্তাব অনুমোদন করেছেন।

বর্ণিতাবস্থায়, উল্লিখিত বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো, বলেও এতে উল্লেখ করা হয়।

জেএসসি পরীক্ষা হবে কিনা ২০২৩ না এবার জেএসসি জেডিসি পরীক্ষা হবে না
এবার জেএসসি পরীক্ষা কবে ২০২৩ সাল থেকে জেএসসি জেএসসি পরীক্ষা হবে না
JSC পরীক্ষা কবে আর হবে না জেএসসি পরীক্ষা

প্রিয় শিক্ষার্থী ও অভিভাবকগণ আপনারা ২০২৩ সালের জেএসসি জেডিসি পরীক্ষা হবে কিনা এ নিয়ে নানা প্রশ্ন করেছিলেন। এবং ২০২৩ সালের জেএসসি পরীক্ষা নিয়ে চিন্তিত ছিলেন। জানা যায়, এবছর আর জেএসসি-জেডিসি পরীক্ষা হবে না। এবং কি আর জেএসসি জেডিসি পরিক্ষা হবে না । 

পোষ্টটি লিখেছেন: মোঃ মিলন ইসলাম

এই ব্লগে 654 টি পোষ্ট লিখেছেন .

মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *