কলেজ ভর্তি রেজাল্ট ২০২৪ । একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল ২০২৪-২০২৫

কলেজ ভর্তি রেজাল্ট ২০২৪, একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট ২০২৪, কলেজ ভর্তির আবেদনের রেজাল্ট ২০২৪-২০২৫,  একাদশ শ্রেণীর ভর্তি রেজাল্ট ২০২৪, একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ রেজাল্ট, এসএসসি কলেজ চয়েস রেজাল্ট ২০২৪ সম্পর্কে আজকে এখানে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। দেশের ৯টি সাধারণ বোর্ড, কারিগরি বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনের কলেজ, মাদ্রাসার  একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪-২০২৪ ফলাফল ১ম মেরিট লিস্ট রেজাল্ট ২৩ জুন ২০২৪ ও ২য় মেরিট লিস্ট রেজাল্ট ০৪ জুলাই, ৩য় মেরিট লিস্ট রেজাল্ট ১২ জুলাই ২০২৪ তারিখ সন্ধ্যায় প্রকাশ করা হবে।

২০২৪-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন শুরু হয়েছিল ২৬ মে ২০২৪ এবং আবেদন শেষ  হবে ১১ জুন ২০২৪। এরই ধারাবাহিকতায় একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের ফলাফল ২০২৪ ১ম মেধাতালিকা ২৩ জুন ২০২৪ ও ২য় মেরিট লিস্ট ০৪ জুলাই ২০২৪, ৩য় মেরিট লিস্ট ১২ জুলাই প্রকাশ করা হবে। একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল দেখার নিয়ম ২০২৪, একাদশ শ্রেণির ভর্তির ফলাফল জানার উপায় সহ কলেজ ভর্তি নিশ্চায়ন পদ্ধতির বিস্তারিত তথ্য এখানে পাওয়া যাবে। আরও পড়ুন: একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি জানুন এখান থেকে

কলেজ আবেদনের রেজাল্ট কবে দিবে ২০২৪

কলেজ আবেদনের রেজাল্ট কবে দিবে ২০২৪, একাদশ শ্রেণীর রেজাল্ট কবে এই আর্টিকেল থেকে আপনারা সে বিষয়ে জানতে পারবেন।  যেসকল শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছিলেন তাদের আবেদনের প্রেক্ষিতে শিক্ষার্থীদের এসএসসি জিপিএ এর উপর ভিত্তি করে পছন্দ অনুযায়ী কলেজ ভর্তির ফলাফল বা এসএসসি কলেজ চয়েস রেজাল্ট ২০২৪ নির্ধারিত হবে এবং এর ১ম মেধা তালিকা ফলাফল শিক্ষার্থীরা  ২৩ জুন ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে জানতে পারবে। এছাড়াও শিক্ষার্থীরা চাইলে আমাদের লেখাপড়া বিডি ওয়েবসাইট থেকে কলেজ ভর্তির রেজাল্ট ২০২৪ জানতে পারবে। এই পোস্টটি দেখার পর শিক্ষার্থীরা খুব সহজেই কলেজ ভর্তি রেজাল্ট ২০২৪-২০২৫ বের করতে পারবে। একাদশ শ্রেণিতে ভর্তির ১ম মেধাতালিকা জানতে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ুন। 

প্রতিষ্ঠান উচ্চমাধ্যমিক কলেজ পর্যায়
পোস্ট শিরোনাম কলেজ ভর্তির রেজাল্ট ২০২৪ / একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল ২০২৪ / এসএসসি কলেজ চয়েস রেজাল্ট ২০২৪
একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ২০২৪ শিক্ষাবর্ষ ২০২৪-২০২৫
১ম পর্যায়ে আবেদনকারীর সংখ্যা  
১ম পর্যায়ে নির্বাচিত আবেদনকারীর সংখ্যা   
১ম মেধাতালিকা প্রকাশের তারিখ ২৩ জুন ২০২৪
১ম মেধাতালিকায় উত্তীর্ণদের ভর্তি নিশ্চায়ন তারিখ ২৩/০৬/২০২৪ থেকে ২৯/০৬/২০২৪
২য় মেধাতালিকা প্রকাশের তারিখ ০৪ জুলাই ২০২৪
একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল দেখার নিয়ম বিস্তারিত পোস্টে
২য় মেধাতালিকায় উত্তীর্ণদের ভর্তি নিশ্চায়নের তারিখ ০৫/০৭/২০২৪ থেকে ০৮/০৭/২০২৪
৩য় মেধাতালিকা প্রকাশের তারিখ ১২ জুলাই ২০২৪
৩য় মেধাতালিকায় উত্তীর্ণদের ভর্তি নিশ্চায়ন তারিখ ১৩/০৭/২০২৪ থেকে ১৪/০৭/২০২৪
ভর্তি শুরুর তারিখ ১৫/০৭/২০২৪ থেকে ২৫/০৭/২০২৪
একাদশ শ্রেণী ক্লাস শুরুর তারিখ ৩০ জুলাই ২০২৪
৪র্থ মেধাতালিকা প্রকাশের তারিখ  
৪র্থ মেধাতালিকায় উত্তীর্ণদের ভর্তি নিশ্চায়ন তারিখ  
   
কলেজ ভর্তি রেজাল্ট দেখার ওয়েবসাইট xiclassadmission.gov.bd
১ম মেধাতালিকার ফলাফল দেখার সরাসরি লিংক এখানে ক্লিক করুন।
২য় মেধাতালিকার ফলাফল দেখার সরাসরি লিংক এখানে ক্লিক করুন।
৩য় মেধাতালিকার ফলাফল দেখার সরাসরি লিংক এখানে ক্লিক করুন।
৪র্থ মেধাতালিকার ফলাফল দেখার সরাসরি লিংক

কলেজ ভর্তি রেজাল্ট ২০২৪ ১ম মেধাতালিকা

কলেজ ভর্তির রেজাল্ট ২০২৪: একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের ভর্তির ১ম মেধাতালিকার ফলাফল  ২৩ জুন ২০২৪ তারিখে প্রকাশ করা হবে। একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট বা এসএসসি কলেজ চয়েস রেজাল্ট রাত ৮ টায় অনলাইনে দেখা যাবে এবং এই কলেজ ভর্তি রেজাল্ট দেখা যাবে অনলাইনে xiclassadmission gov bd ওয়েবসাইটে। ১ম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ২৩/০৭/২০২৪ তারিখ থেকে ২৯/০৭/২০২৪ তারিখ রাত ৮ টার মধ্যে রেজিস্ট্রেশন ফি (Nagad/Shonali Bank/Teletalk /bKash/Surecash/Rocket এর মাধ্যমে) জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। নিশ্চায়ন না করলে সিলেকশন ও আবেদন বাতিল বলে গণ্য হবে।

একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ২০২৪ ২য় মেধাতালিকা

একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ২০২৪, একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের ভর্তির ২য় মেধাতালিকা ০৪ জুলাই ২০২৪ তারিখে প্রকাশ করা হবে। একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট রাত ৮ টায় অনলাইনে দেখা যাবে এবং এই কলেজ ভর্তি রেজাল্ট ২য় মেরিট লিস্ট ২০২৪ দেখা যাবে অনলাইনে xiclassadmission gov bd ওয়েবসাইটে। ২য় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ০৫/০৭/২০২৪ তারিখ সকাল ১০ টা থেকে ০৮/০৭/২০২৪ তারিখ রাত ৮ টার মধ্যে রেজিস্ট্রেশন ফি (Nagad/Shonali Bank/Teletalk /bKash/Surecash/Rocket এর মাধ্যমে) জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। নিশ্চায়ন না করলে সিলেকশন ও আবেদন বাতিল বলে গণ্য হবে।

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ রেজাল্ট ৩য় মেধাতালিকা

কলেজ ভর্তি রেজাল্ট ২০২৪, একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ রেজাল্ট ৩য় মেধাতালিকা ১২ জুলাই ২০২৪ তারিখে প্রকাশ করা হবে। একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট রাত ৮ টায় অনলাইনে দেখা যাবে এবং এই কলেজ ভর্তি রেজাল্ট ৩য় মেরিট লিস্ট ২০২৪ দেখা যাবে অনলাইনে xiclassadmission gov bd ওয়েবসাইটে। ৩য় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ১৩/০৭/২০২৪ তারিখ সকাল ১০ টা থেকে ১৪/০৭/২০২৪ তারিখ রাত ৮ টার মধ্যে রেজিস্ট্রেশন ফি (Nagad/Shonali Bank/Teletalk /bKash/Surecash/Rocket এর মাধ্যমে) জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। নিশ্চায়ন না করলে সিলেকশন ও আবেদন বাতিল বলে গণ্য হবে।

এসএসসি কলেজ চয়েস রেজাল্ট

এসএসসি কলেজ চয়েস রেজাল্ট যারা জানতে চান তাদের জন্য আমাদের সাইটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ আর্টিকেল প্রকাশ করেছি। তাই আপনার এসএসসি কলেজ চয়েস রেজাল্ট ২০২৪ জানতে আমাদের সাইটে প্রকাশিত আর্টিকেলগুলি মন দিয়ে পরার অনুরোধ করছি। এসএসসি কলেজ চয়েস রেজাল্ট কয়েকটি পর্যায়ে প্রকাশ করে থাকে। সাধারণত ১ম, ২য় ও ৩য় পর্যায়ে এই রেজাল্ট প্রকাশ করা হলেও মাঝে মাঝে ৪র্থ পর্যায়েও আবেদনের সুযোগ দেওয়া হয় এবং ফলাফল প্রকাশ করা হয়। আমাদের সাইটে ১ম, ২য়, ৩য় ও ৪র্থ সকল পর্যায় বা মেধাতালিকার এসএসসি কলেজ চয়েস ফলাফল প্রকাশের তারিখ জানতে পারবেন।

একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল দেখার নিয়ম ২০২৪

চলুন একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল দেখার নিয়ম ২০২৪ বা এসএসসি কলেজ চয়েস রেজাল্ট ২০২৪ বের করার পদ্ধতি জেনে নেওয়া যাক। একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল জানা যাবে ২ ভাবে। এসএমএস ও অনলাইন। যেসকল শিক্ষার্থীরা পছন্দঅনুযায়ী ১ম /২য়/৩য় মেধাতালিকায় উত্তীর্ণ হবেন তাদের মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এবং এই ভর্তি ফলাফল ভর্তি ফলাফল এর ওয়েবসাইট থেকেও জানা যাবে। অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট জানার নিয়ম দেখুন :

  • প্রথমে http://xiclassadmission.gov.bd সাইটে ভিজিট করুন
  • ফলাফল দেখার অপশনে ক্লিক করুন
  • এসএসসি Roll লিখুন
  • এসএসসি বোর্ড সিলেক্ট করুন
  • এসএসসি পাশের বছর সিলেক্ট করুন
  • এসএসসি রেজিস্ট্রেশন নাম্বার লিখুন
  • ভেরিফিকেশন নাম্বার প্রদশির্ত হলে এটি লিখুন
  • এবং View Result বাটনে ক্লিক করুন

কলেজ ভর্তি রেজাল্ট ২০২৩

 

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত পরবর্তী কার্যক্রম

একাদশ শ্রেণিতে ভর্তির ২য় মেধাতালিকা প্রকাশিত হলে মেধাতালিকা অনুযায়ী পছন্দের কলেজে ভর্তি হতে ইচ্ছুক হলে শিক্ষার্থীকে ভর্তি নিশ্চায়ন করতে হবে। ভর্তি নিশ্চায়ন আগামী ০৫ জুলাই ২০২৪ তারিখ থেকে ০৮ জুলাই ২০২৪ তারিখ পর্যন্ত টেলিটক সিম অথবা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ৩৩৫ টাকা পেমেন্ট করে ভর্তি নিশ্চায়ন করতে হবে। অন্যথায় ভর্তি আবেদন ও ২য় মেধাতালিকা বাতিল বলে গণ্য হবে। এবং তাকে পুণরায় আবার আবেদন করতে হবে। 

কলেজ ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২৪ দেখুন এখানে

একাদশ শ্রেণীতে ভর্তি ২০২৪ রেজাল্ট সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখঃ

১ম মেধা তালিকার ফলাফল প্রকাশঃ ২৩ জুন ২০২৪

শিক্ষার্থীর Selection নিশ্চয়নঃ ২৩ জুন থেকে ২৯ জুন ২০২৪ তারিখ পর্যন্ত

২য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ ৩০ জুন থেকে ০২ জুলাই ২০২৪ তারিখ পর্যন্ত (যেসকল শিক্ষার্থী ইতিপূর্বে ভর্তির জন্য কোন শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচিত (Selected) হয়নি – তারা কোন প্রকার ফি প্রদান ছাড়াই তাদের আবেদন update (নতুন কলেজ সংযোজন/বিয়োজন) করতে পারবে। যারা ইতিপূর্বে ভর্তির জন্য আবেদন করেনি অথবা ভর্তির জন্য নির্বাচিত (Selected) হয়েও ভর্তি নিশ্চায়ন করেনি – তারা আবেদন ফি ১৫০ টাকা (Rocket /bKash/Nagad/Sonali eSheba/Sonali Web Payment এর মাধ্যমে) জমা দিয়ে আবেদন করতে পারবে এবং যারা পূর্বে আবেদন ফি জমা দিয়েছে কিন্তু আবেদন করেনি, তারা ও আবেদন করতে পারবে।)

পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশন ও ২য় পর্যায়ে আবেদনের ফল প্রকাশঃ ০৪ জুলাই ২০২৪

২য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ২য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে): ০৫ থেকে ০৮ জুলাই ২০২৪ তারিখ পর্যন্ত। (মাইগ্রেশন প্রাপ্ত শিক্ষার্থীদের পুনরায় নিশ্চায়ন ফি প্রদান করতে হবে না)

৩য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ ০৯ ও ১০ জুলাই ২০২৪ তারিখ।

পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশন ও ৩য় পর্যায়ে আবেদনের ফল প্রকাশঃ ১২ জুলাই ২০২৪ তারিখ।

৩য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ৩য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে): ১৩ থেকে ১৪ জুলাই ২০২৪ পর্যন্ত

ক্লাশ শুরুর তারিখঃ ৩০ জুলাই ২০২৪ তারিখ।

উপসংহার

উপরে আমরা একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট ২০২৪, এসএসসি কলেজ চয়েস রেজাল্ট ২০২৪, একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল দেখার নিয়ম ২০২৪, কলেজ ভর্তির আবেদন ২০২৪ রেজাল্ট কবে দেবে জানিয়েছি এই পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল ২০২৪-২০২৫ জানতে পারবে। এবং কলেজ ভর্তি রেজাল্ট প্রকাশের পর ভর্তি নিশ্চায়ন পদ্ধতি, ভর্তি শুরুর তারিখ ও অন্যান্য ভর্তি বিষয়ক গুরুত্বপূর্ণ তারিখ সমূহ জানিয়েছি।





About মোঃ মিলন ইসলাম 1008 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*