হোমিওপ্যাথিক-ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

দেশের সরকারি–বেসরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ এবং হোমিওপ্যাথিক ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে বিইউএমএস, বিএএমএস, বিএইচএমএস কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য শিক্ষার্থীদের আবেদন গ্রহণ শুরু হবে ১৩ জুন থেকে।

এবার সব সরকারি–বেসরকারি ইউনানি ও আয়ুর্বেদিক কলেজের সঙ্গে হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা ও অনুষ্ঠিত হবে। একই পরীক্ষায় বিইউএমএস, বিএএমএস, বিএইচএমএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে।

ভর্তি পরীক্ষার গুরুত্বপুর্ণ তথ্যগুলো:
*আবেদন শুরু: ১৩ জুন, ২০২১
*আবেদন শেষ: ১৩ জুলাই, ২০২১

*পরীক্ষাপদ্ধতি: এমসিকিউ
*নম্বরপদ্ধতি: এমসিকিউ-১০০, জিপিএ-২০০
*পরীক্ষার সময়: ১ ঘণ্টা
*ভর্তি পরিক্ষার ফি: ১০০০ টাকা
ভর্তি পরিক্ষার তারিখ: পরে জানানো হবে

 

ভর্তি বিজ্ঞপ্তি পিডিএফ ফাইল ডাউনলোড করুন

ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেলে আবেদনের যোগ্যতা:
*আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
*২০১৭ ও ২০১৮ সালে এসএসসি এবং ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় মোট জিপিএ–৮ থাকতে হবে। উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ জিপিএ থাকতে হবে।

*এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান বিষয় থাকতে হবে এবং জীববিজ্ঞান বিষয়ে অবশ্যই ৩.৫০ থাকতে হবে।
*উপজাতি ও অ-উপজাতি শিক্ষার্থীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় মোট ৭.০০ থাকতে হবে। তবে অবশ্যই উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ জিপিএ থাকতে হবে।

ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেলে মানবণ্টন:
*১০০ নম্বরের এমসিকিউ ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০। শুধু ৪০ পেয়ে উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের নিয়ে মেধাতালিকা প্রস্তুত করা হবে।
*জীববিজ্ঞান-৩০
*রসায়ন-২৫
*পদার্থ-২০
*ইংরেজি- ১৫
*সাধারণ জ্ঞান- ১০

 





About মোঃ মিলন ইসলাম 1011 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*