statistics

বশেমুরবিপ্রবি যাচ্ছে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায়

করোনা মহামারি বিবেচনায় ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে সম্মতি জ্ঞাপন করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)।

মঙ্গলবার (১ ডিসেম্বর) গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়ে ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণের এক মতবিনিময় সভায় চূড়ান্তভাবে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেয়ার এ সিদ্ধান্ত গৃহীত হয়।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে তিনটি গুচ্ছে ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছিল তার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হয়।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় নেওয়া হবে এমনটি নিশ্চিত করলেও বশেমুরবিপ্রবির উপাচার্য ড.এ.কিউ.এম মাহবুব জানান,”গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কিভাবে হবে সেটা ইউজিসি নির্ধারণ করবে। এখনো অনেক দেরি তাই এখনি কিছু বলা যাচ্ছে না।”

প্রসঙ্গত, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্বদ্যিালয় সহ দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই গুচ্ছের অধীনে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান এ তিনটি বিষয়বস্তুর ওপর পরীক্ষা নেওয়া হবে এবং এসব পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে সরাসরি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ওপর ভিত্তি করে প্রণয়ন করা হবে গুচ্ছ পদ্ধতির প্রশ্নপত্র।

পোষ্টটি লিখেছেন: MD. IQBAL HOSSAIN

এই ব্লগে 46 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *