বাংলাদেশে প্রাথমিক শৈশব শিক্ষার প্রতিবন্ধকতা-রাফিয়াত রশিদ মিথিলা, ব্র্যাক

বর্তমানে করোনা সংকটকালে সমসাময়িক নানা বিষয়ে চিন্তা আর আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়েছে ভিন্নধর্মী উদ্যোগ। ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে দেশ-বিদেশের বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও সমসাময়িক চিন্তাবিদদের যুক্ত করে তারা ওয়েব সেমিনার (ওয়েবনার) এর আয়োজন করছে। সেখানে বিভিন্ন গুরুত্বপুর্ণ ও সমসাময়িক বিষয়ে বিজ্ঞানভিত্তিক ও গবেষণাধর্মী আলোচনা হচ্ছে। আলোচনার ভিডিও শেয়ার করা হচ্ছে ইউটিউব ও গ্রুপের ফেসবুক পেইজে। ওয়েবনার চলাকালে সেখানে যুক্ত হতে পারছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, ও এনজিও কর্মী। তাদের বিভিন্ন প্রশ্ন/ মতামত তারা উত্থাপন করতে পারছেন আলোচকদের কাছে। আয়োজকদের বিশ্বাস এই আলোচনা থেকে শিক্ষার্থীদের চিন্তার নতুন দ্বার উন্মোচিত হবে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখা গেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না।

Advertisement

নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় ওয়েব সেমিনার (ওয়েবনার)-এর ২৫ তম পর্বে ‘বাংলাদেশে প্রাথমিক শৈশব শিক্ষার প্রতিবন্ধকতা’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ব্র্যাকের প্রাথমিক শৈশব শিক্ষা প্রোগ্রামের প্রধান এবং জেনেভা বিশ্ববিদ্যালয়, সুইজারল্যান্ড-এর পিএইচডি গবেষক রাফিয়াত রশিদ মিথিলা। সংশ্লিষ্ট বিষয়ের সাথে সাথে আলোচক বাংলাদেশে প্রাথমিক শৈশব শিক্ষার উন্নয়নে বেসরকারী উন্নয়ন সহোযোগী সংগঠনসমূহের কার্যক্রম এবং বাংলাদেশ সরকারের কার্যক্রমসমূহ নিয়ে আলোচনা করবেন বলে আয়োজকরা আশা করছেন। এ ছাড়াও তিনি তার পিএইচডি গবেষণার বিষয়ও আলোকপাত করবেন উক্ত ওয়েবনারে। ওয়েবনারের মডারেটর হিসেবে থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সমন্বয়ক এবং এই বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা।

এই ওয়েবিনারটি আগামী ২৮ আগস্ট, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) অনুষ্ঠিত হবে।
উক্ত ওয়েবনারে যুক্ত হয়ে প্রশ্ন উত্থাপন ও প্রাসঙ্গিক বিষয়ে মতামত প্রদান অথবা জিজ্ঞাসা করতে নিন্মোক্ত জুম (Zoom) লিংক ব্যবহার করতে হবে।
জুম (Zoom) লিংক: https://bdren.zoom.us/j/67191653085

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ইউটিউব লিংক: https://www.youtube.com/channel/UCYZpttG_itEAN7Sm1Tt2nmw?view_as=subscriber
ফেসবুক লিংক: https://www.facebook.com/socialresearchgroup





About আল মামুন মুন্না 800 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*