সর্বোচ্চ নম্বর পেয়ে ইতিহাস গড়ল ঢাবি ছাত্রী মাকসুদা

নাম মাকসুদা পারভিন মৌরি। তবে সহপাঠীরা তাকে এলিয়েন গার্ল বলেই ডাকে। রাজবাড়িতে জন্ম নেয়া এই এলিয়েন গার্ল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে সর্বোচ্চ নম্বর পেয়ে অতীতের সকল রেকর্ড ভেঙেছে। আনন্দে আত্মহারা ৩.৯৪ পাওয়া মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা এই তরুণী ও তার পরিবার।

সাফল্যের অবদানের কথা জানতে চাইলে মাকসুদা বলেন, সব থেকে বড় অবদান তার বাবা-মা। শত প্রতিকূলতার মাঝেও তারা আমার পাশে ছিলেন। এছাড়া তার শিক্ষকরা তাকে সকল প্রকার সহায়তা করেছেন। কিসে তাকে অনুপ্রাণিত করেছে জানতে চাইলে মাকসুদা বলেন, তারা ৩ বোন। তাই সব সময় নিজেকে ছেলে হিসেবে চিন্তা করে আসছেন।

তার মতে, একটা ছেলে যেটা পারে একটা মেয়েও চেষ্টা করলে তা করা সম্ভব। শুধু প্রচেষ্টার প্রয়োজন। ভবিষ্যতে তিনি শিক্ষা পেশায় নিয়োজিত থাকার পাশাপাশি গবেষণায় মনোনিবেশ থাকতে চান এই মেধাবী।

উল্লেখ্য, ৮ম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি পাওয়া মাকসুদা এসএসসি ও এইচএসসিতে গোল্ডেন এ+ পেয়ে ২০১২-১৩ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগে ভর্তি হন। প্রথম বর্ষ পরীক্ষায় ৩.৮৮ পেয়ে সকলের নজর কারেন তিনি। ৪ বছরে তার সিজিপিএ দাঁড়ায় ৩.৯২। যা ঢাকা বিশ্ববিদ্যালয়ে জিপিএ নিয়ম চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ।





About লেখাপড়া বিডি ডেস্ক 1515 Articles
লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*