কম্পিউটার প্রোগ্রামিং ফুল ডিটেল ..বাই : এম.এইচ.বিশাল ,,পর্ব -০২,, আজকের লেকচার: অধ্যায় দুই] ডাটা টাইপ, ইনপুট ও আউটপুট & অধ্যায় তিন]কন্ডিশনাল লজিক।

কম্পিউটার প্রোগ্রামিং ফুল ডিটেল .. বাই : এম.এইচ.বিশাল

কম্পিউটার প্রোগ্রামিং ফুল ডিটেল .. বাই : এম.এইচ.বিশাল

মোট লেকচার : ১৬ টি

( প্রতি ক্লাসে ২টি করে লেকচার শেখানো হবে )

 

পর্ব – ০২

আজকের লেকচার:

  • অধ্যায় দুই] ডাটা টাইপ, ইনপুট আউটপুট
  • অধ্যায় তিন] কন্ডিশনাল লজিক

 

এবারে বিস্তারিত :

 

অধ্যায় দুই] ডাটা টাইপ, ইনপুট আউটপুট

এ অধ্যায়ে আমরা কিছু ছোট ছোট প্রোগ্রাম লিখব। সবগুলো প্রোগ্রাম অবশ্যই কম্পিউটারে চালিয়ে দেখবে এবং একটু পরিবর্তন করে কম্পাইল ও রান করার চেষ্টা করবে।

 

আমাদের প্রথম প্রোগ্রামটি হবে দুটি সংখ্যা যোগ করার প্রোগ্রাম। এখন কথা হচ্ছে, সংখ্যাগুলো তো কম্পিউটারের মেমোরিতে রাখতে হবে, সেই জটিল কাজটি কীভাবে করব? চিন্তা নেই! সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে ভেরিয়েবল বলে একটি জিনিস আছে যেটি কোন নির্দিষ্ট মান ধারণ করার জন্য ব্যবহার করা হয়। ভেরিয়েবলের একটি নাম দিতে হয়, তারপর ভেরিয়েবল = কোনো মান  লিখে দিলে ভেরিয়েবলের ভেতর সেটি ঢুকে যায়। এটির সঙ্গে গাণিতিক সমীকরণের কিন্তু কোনো সম্পর্ক নেই। চলো, প্রোগ্রামটি লিখে রান করাই, তারপর ব্যাখ্যা করা যাবে।

#include <stdio.h>

int main()

{

int a;

int b;

int sum;

a = 50;

b = 60;

sum = a + b;

printf(“Sum is %d”, sum);

return 0;

}

প্রোগ্রাম: ২.১

প্রোগ্রামটি রান করাও, তুমি স্ক্রিনে দেখবে: Sum is 110।

 

এখানে a, b, sum তিনটি ভেরিয়েবল (variable) আলাদা সংখ্যা ধারণ করে। প্রথমে আমাদের বলে দিতে হবে যে a, b, sum নামে তিনটি ভেরিয়েবল আছে। এবং এগুলোতে কী ধরনের ডাটা থাকবে সেটিও বলে দিতে হবে। int a; দিয়ে আমরা কম্পাইলারকে বলছি a নামে একটি ভেরিয়েবল এই প্রোগ্রামে আছে যেটি একটি পূর্ণসংখ্যা (integer)-এর মান ধারণ করার জন্য ব্যবহার করা হবে। এই কাজটিকে বলে ভেরিয়েবল ডিক্লারেশন। আর int হচ্ছে ডাটা টাইপ, যেটি দেখে সি-এর কম্পাইলার বুঝবে যে এতে ইন্টিজার টাইপ ডাটা থাকবে। আরও বেশ কিছু ডাটা টাইপ আছে, সেগুলো আমরা আস্তে আস্তে দেখব। আমরা চাইলে একই টাইপের ভেরিয়েবলগুলো ডিক্লেয়ার করার সময় আলাদা লাইনে না লিখে একসঙ্গে কমা দিয়েও লিখতে পারতাম, যেমন: int a, b, sum;। আর লক্ষ করো যে ভেরিয়েবল ডিক্লারেশনের শেষে সেমিকোলন ব্যবহার করতে হয়।

 

এরপর আমি দুটি স্টেটমেন্ট লিখেছি:

a = 50;

b = 60;

এখানে a-এর মান 50 আর b-এর মান 60 বলে দিলাম (assign করলাম), যতক্ষণ না এটি আমরা পরিবর্তন করছি, কম্পাইলার a-এর মান 50 আর b-এর মান 60 ধরবে।

 

পরের স্টেটমেন্ট হচ্ছে: sum = a + b;। এতে বোঝায়, sum-এর মান হবে a + b-এর সমান, অর্থাৎ a ও b-এর যোগফল যে সংখ্যাটি হবে সেটি আমরা sum নামের ভেরিয়েবলে রেখে দিলাম (বা assign করলাম)।

 

এবারে যোগফলটি মনিটরে দেখাতে হবে, তাই আমরা printf ফাংশন ব্যবহার করব।

printf(“Sum is %d”, sum);

 

এখানে দেখো printf ফাংশনের ভেতরে দুটি অংশ। প্রথম অংশে “Sum is %d” দিয়ে বোঝানো হয়েছে স্ক্রিনে প্রিন্ট করতে হবে Sum is এবং তার পরে একটি ইন্টিজার ভেরিয়েবলের মান যেটি %d-এর জায়গায় বসবে। তারপর কমা দিয়ে আমরা sum লিখে বুঝিয়ে দিয়েছি যে %d-তে sum-এর মান প্রিন্ট করতে হবে। ইন্টিজারের জন্য যেমন %d ব্যবহার করলাম, অন্য ধরনের ভেরিয়েবলের জন্য অন্য কিছু লিখতে হবে, যেটি আমরা ব্যবহার করতে করতে শিখব। খুব ভালো হতো যদি আমি এখন একটি চার্ট লিখে দিতাম যে সি ল্যাঙ্গুয়েজে কী কী ডাটা টাইপ আছে, সেগুলো কী দিয়ে লেখে এবং প্রিন্ট করার জন্য কী করতে হবে আর তোমরা সেই চার্ট মুখস্থ করে ফেলতে। কিন্তু শুধু শুধু মুখস্থ করার কোনো দরকার নেই, মুখস্থ করার প্রবণতা চিন্তাশক্তি কমায় আর প্রোগ্রামারদের জন্য চিন্তা করার ক্ষমতা খুবই গুরুত্বপূর্ণ।

 

আমরা ওপরের প্রোগ্রামটি চাইলে এভাবেও লিখতে পারতাম:

#include <stdio.h>

int main()

{

int a, b, sum;

a = 50;

b = 60;

sum = a + b;

printf(“Sum is %d”, sum);

return 0;

}

প্রোগ্রাম: ২.২

আবার ভেরিয়েবল ডিক্লেয়ার করার সময় একই সঙ্গে অ্যাসাইনও করা যায়:

#include <stdio.h>

int main()

{

int a = 50, b = 60, sum;

sum = a + b;

printf(“Sum is %d”, sum);

return 0;

}

প্রোগ্রাম: ২.৩

এখন তোমাদের জন্য একটি প্রশ্ন। নিচের প্রোগ্রামটির আউটপুট কী হবে?

#include <stdio.h>

int main()

{

int x, y;

x = 1;

y = x;

x = 2;

printf(“%d”, y);

return 0;

}

প্রোগ্রাম: ২.৪

কী মনে হয়? আউটপুট 1 নাকি 2? আউটপুট হবে 1, কারণ প্রথমে কম্পাইলার দেখবে, x-এর মান 1 অ্যাসাইন করা হয়েছে (x = 1;)। তারপর x-এর মানটি আবার y-এ অ্যাসাইন করা হয়েছে (y = x;)। এখন y-এর মান 1। তারপর আবার x-এর মান 2 অ্যাসাইন করা হয়েছে। কিন্তু তাতে y-এর মানের কোনো পরিবর্তন হবে না। প্রোগ্রামিংয়ে y = x; আসলে কোনো সমীকরণ না যে এটি সবসময় সত্য হবে। ‘=’ চিহ্ন দিয়ে একটি ভেরিয়েবলে নির্দিষ্ট কোনো মান রাখা হয়।

 

এবারে নিচের প্রোগ্রামটি দেখো:

#include <stdio.h>

int main()

{

int a = 50, b = 60, sum;

sum = a + b;

printf(“%d + %d = %d”, a, b, sum);

return 0;

}

প্রোগ্রাম: ২.৫

প্রোগ্রামটি মনিটরে কী প্রিন্ট করে? চালিয়ে দেখো। printf(“%d + %d = %d”, a, b, sum); না লিখে printf(“%d + %d = %d”, b, a, sum); লিখে প্রোগ্রামটি আবার চালাও। এখন জিনিসটি চিন্তা করে বুঝে নাও।

 

লেখাপড়া করার সময় আমাদের মনে নানা বিষয়ে নানা প্রশ্ন আসে, যার উত্তর আমরা বইতে খুঁজি, শিক্ষককে জিজ্ঞাসা করি, ইন্টারনেটে খুঁজি বা চিন্তা করে যুক্তি দাঁড় করিয়ে উত্তরটি বের করি। আমাদের দুর্ভাগ্য যে বেশিরভাগ ছেলেমেয়েই শেষ কাজটি করে না, কারণ নিজে নিজে চিন্তা করতে একটু সময় লাগে ও পরিশ্রম হয়, সেই সময় আর শ্রম তারা দিতে চায় না। আর আমাদের অভিভাবক, শিক্ষক ও শিক্ষাব্যবস্থা চিন্তা করার জন্য কোনো পুরস্কার দেয় না, বরং মুখস্থ করার জন্যই পুরস্কৃত করে।

 

যা-হোক, প্রোগ্রামিংয়ের ব্যাপারে যখনই মনে কোনো প্রশ্ন আসবে, সঙ্গে সঙ্গে একটি প্রোগ্রাম লিখে ফেলবে। দেখো তোমার কম্পাইলার কী বলে। ধরা যাক, আমরা যদি int টাইপের ভেরিয়েবলে দশমিক যুক্ত সংখ্যা (বাস্তব সংখ্যা বা real number) ব্যবহার করতাম, তাহলে কী হতো?

#include <stdio.h>

int main()

{

int a = 50.45, b = 60, sum;

sum = a + b;

printf(“%d + %d = %d”, a, b, sum);

return 0;

}

প্রোগ্রাম: ২.৬

এখানে a-এর মান 50.45 ব্যবহার করলাম। এবারে প্রোগ্রাম চালাও, দেখো কী হয়। আবার মনে যদি প্রশ্ন আসে যে, main ফাংশনের শেষ লাইনে return 0; না লিখলে কী হয়? তাহলে return 0; ছাড়া প্রোগ্রাম চালিয়ে দেখো কী হয়।

 

আউটপুট হবে: 50 + 60 = 110।

 

সি কম্পাইলার a-এর মান 50 ধরেছে, যদিও আমরা 50.45 অ্যাসাইন করেছি। এই ব্যাপারটিকে বলে টাইপ কাস্ট (type cast)। বাস্তব সংখ্যা রাখার জন্য সি ভাষায় double নামের ডাটা টাইপ রয়েছে। টাইপ কাস্ট করে double সংখ্যাটিকে int-এ নেওয়া হয়েছে, এটি অটোমেটিক হয়। আবার কম্পাইলারকে বলেও দেওয়া যায়: int a = (int) 50.45।

 

int a = 50.99; এখানে a-এর মান হবে 50। int a = -50.9; লিখলে a-এর মান হয় -50। এক কথায় বললে double থেকে int-এ টাইপ কাস্ট করলে দশমিকের পরের অংশটি বাদ পড়ে যাবে।

 

আরেকটি কথা। যেই ভেরিয়েবলকে টাইপ কাস্ট করা হচ্ছে, তার মান কিন্তু পরিবর্তন হয় না। টাইপ কাস্ট করা মানটি একটি ভেরিয়েবলে রাখা যায়। নিচের প্রোগ্রামটি কম্পিউটারে চালালেই বুঝতে পারবে।

#include <stdio.h>

int main()

{

int n;

double x;

x = 10.5;

n = (int)x;

printf(“Value of n is %d\n”, n);

printf(“Value of x is %lf\n”, x);

return 0;

}

প্রোগ্রাম: ২.৭

প্রোগ্রামের আউটপুট দেখো। x-এর মান কিন্তু পরিবর্তন হয়নি। আর বুঝতেই পারছ যে বাস্তব সংখ্যা রাখার জন্য সি-তে যে double টাইপের ভেরিয়েবল ব্যবহার করা হয়, তা প্রিন্ট করার সময় %lf (l এখানে ইংরেজি ছোট হাতের L) ব্যবহার করতে হয়।

 

int ডাটা টাইপে তো কেবল পূর্ণ সংখ্যা রাখা যায়। কিন্তু সেটি কী যেকোনো পূর্ণসংখ্যা? উত্তরের জন্য একটি প্রোগ্রাম লিখি:

#include <stdio.h>

int main()

{

int a;

a = 1000;

printf(“Value of a is %d”, a);

a = -21000;

printf(“Value of a is %d”, a);

a = 10000000;

printf(“Value of a is %d”, a);

a = -10000000;

printf(“Value of a is %d”, a);

a = 100020004000503;

printf(“Value of a is %d”, a);

a = -4325987632;

printf(“Value of a is %d”, a);

return 0;

}

প্রোগ্রাম: ২.৮

এখানে আমরা a-তে বিভিন্ন সংখ্যা অ্যাসাইন করলাম। সব মান কি ঠিকঠাক আসছে? আসেনি। কেন আসেনি সেটি ব্যাখ্যা করার আগে একটি কথা বলে নিই। পরপর এতগুলো printf-এর কারণে তোমার কম্পিউটারের স্ক্রিনে নিশ্চয়ই দেখতে একটু অস্বস্তিকর লাগছে। প্রতিটি printf তোমরা এভাবে লিখতে পারো: printf(“Value of a is %d\n”, a);। এখন printf ফাংশনে “”-এর ভেতর \n লিখলে কী হয় সেটি আমি বলব না। প্রোগ্রামটি চালালেই বুঝতে পারবে।

 

a-এর সবগুলো মান কিন্তু ঠিকভাবে দেখা যায়নি, যেসব মান -2147483648 থেকে 2147483647 পর্যন্ত কেবল সেগুলোই ঠিকঠাক প্রিন্ট হবে, কারণ এই রেঞ্জের বাইরের সংখ্যা int টাইপের ভেরিয়েবলে রাখা যায় না। এটি হলো int টাইপের সংখ্যার সীমা। সি-তে int টাইপের ডাটার জন্য মেমোরিতে চার বাইট (byte) জায়গা ব্যবহৃত হয়। চার বাইট মানে বত্রিশ বিট (1 byte = 8 bit)। প্রতি বিটে দুটি জিনিস রাখা যায়, 0 আর 1। দুই বিটে রাখা যায় চারটি সংখ্যা (00, 01, 10, 11)। তাহলে 32 বিটে রাখা যাবে: 2^32 টা সংখ্যা অর্থাৎ 4294967296টি সংখ্যা। এখন অর্ধেক ধনাত্মক আর অর্ধেক ঋণাত্মক যদি রাখি, তাহলে -2147483648 থেকে -1 পর্যন্ত মোট 2147483648 সংখ্যা আবার 0 থেকে 2147483647 পর্যন্ত মোট 2147483648টি সংখ্যা, সর্বমোট 4294967296টি সংখ্যা। আশা করি, হিসাবটা বুঝতে পেরেছ।

 

এখন আমরা যোগ করার প্রোগ্রামটি লিখব যেটি সব বাস্তব সংখ্যা (real number) যোগ করতে পারবে। তোমাদের মনে করিয়ে দিই, পূর্ণসংখ্যা হচ্ছে, … -3, -2, -1, 0, 1, 2, 3 … ইত্যাদি। আর বাস্তব সংখ্যা হচ্ছে -5, -3, -2.43, 0, 0.49, 2.92 ইত্যাদি (সংখ্যারেখার ওপর সব সংখ্যাই কিন্তু বাস্তব সংখ্যা)।

#include <stdio.h>

int main()

{

double a, b, sum;

a = 9.5;

b = 8.743;

sum = a + b;

printf(“Sum is: %lf\n”, sum);

printf(“Sum is: %0.2lf\n”, sum);

return 0;

}

প্রোগ্রাম: ২.৯

প্রোগ্রামটি কম্পাইল এবং রান করো। আউটপুট হবে নিচের দুই লাইন:

 

Sum is: 18.243000

Sum is: 18.24

 

%lf ব্যবহার করায় প্রথম লাইনে দশমিকের পরে ছয় ঘর পর্যন্ত প্রিন্ট হয়েছে। আবার দ্বিতীয় লাইনে দশমিকের পরে দুই ঘর পর্যন্ত প্রিন্ট হয়েছে, কারণ %0.2lf লিখেছি (তিন ঘর পর্যন্ত প্রিন্ট করতে চাইলে %0.3lf লিখতাম, আবার দশমিক অংশ প্রিন্ট করতে না চাইলে %0.0lf)। double টাইপের ডাটার জন্য 64 বিট ব্যবহৃত হয় এবং 1.7E-308 (1.7 x 10-308) থেকে 1.7E+308 (1.7 x 10308) পর্যন্ত ডাটা রাখা যায়। বিস্তারিত হিসাব বুঝতে হলে কম্পিউটার বিজ্ঞানসংক্রান্ত আরও কিছু জ্ঞানবুদ্ধির দরকার, তাই আমি আর এখন সেদিকে যাচ্ছি না।

 

এখন আমরা আমাদের প্রোগ্রামে এমন ব্যবস্থা রাখতে চাই, যাতে কোন দুটি সংখ্যা যোগ করতে হবে সেটি আমরা কোডের ভেতর লিখব না, ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট আকারে জেনে নেব। ব্যবহারকারীর (মানে যে প্রোগ্রামটি ব্যবহার করছে) কাছ থেকে ইনপুট নেওয়ার জন্য আমরা scanf ফাংশন ব্যবহার করব (সি-তে আরও ফাংশন আছে এই কাজের জন্য)। তাহলে দেরি না করে প্রোগ্রাম লিখে ফেলি:

#include <stdio.h>

int main()

{

int a, b, sum;

scanf(“%d”, &a);

scanf(“%d”, &b);

sum = a + b;

printf(“Sum is: %d\n”, sum);

return 0;

}

প্রোগ্রাম: ২.১০

প্রোগ্রামটি রান করলে দেখবে ফাঁকা স্ক্রিন (blank screen) আসে। তখন তুমি একটি সংখ্যা লিখবে, তারপর স্পেস (space) বা এন্টার (enter) দিয়ে আরেকটি সংখ্যা লিখবে। তারপর আবার এন্টার চাপলে যোগফল দেখতে পাবে।

 

তোমরা নিশ্চয়ই scanf ফাংশনের ব্যবহার শিখে ফেলেছ। scanf(“%d”, &a); এখানে ডবল কোটেশনের ভেতরে %d দিয়ে scanf-কে বলে দেওয়া হচ্ছে যে একটি ইন্টিজার বা int টাইপের ভেরিয়েবলের মান পড়তে হবে (ব্যবহারকারী কিবোর্ড থেকে ইনপুট দেবে)। আর দেখো a-এর আগে এমপারসেন্ড (&) চিহ্ন ব্যবহার করা হয়েছে, &a দিয়ে বোঝানো হয়েছে যে সংখ্যাটি ইনপুট দেওয়া হবে সেটি a ভেরিয়েবলের মাঝে অ্যাসাইন হবে। তোমরা যখন সি আরেকটু ভালোভাবে শিখবে, তখন &a-এর প্রকৃত অর্থ বুঝতে পারবে, আপাতত আমরা ব্যবহারের দিকেই মনোযোগ দিই। a এবং b-এর মান একটি scanf ফাংশন দিয়েও নেওয়া যেত এভাবে: scanf(“%d %d”, &a, &b);। ভেরিয়েবলের আগে & চিহ্ন না দিলে কী সমস্যা? নিচের প্রোগ্রামটি রান করার চেষ্টা করো, কিছু একটি এরর পাবে। এই মুহূর্তে এররটা ব্যাখ্যা করছি না, কারণ ব্যাখ্যাটা একটু জটিল আর এখন বোঝাতে গেলে তোমরা ভুল বুঝতে পারো এবং পরে আমাকে গালমন্দ করবে।

#include <stdio.h>

int main()

{

int a, b, sum;

scanf(“%d”, &a);

scanf(“%d”, b);

sum = a + b;

printf(“Sum is: %d\n”, sum);

return 0;

}

প্রোগ্রাম: ২.১১

এখন আমরা যদি ইনপুট হিসেবে ইন্টিজার না নিয়ে ডবল টাইপের ডাটা নিতে চাইতাম তাহলে কী করতে হতো? scanf-এ %d-এর বদলে %lf ব্যবহার করলেই চলত। তোমরা প্রোগ্রামটি লিখে ফেলো এবং দেখো ঠিকঠাক রান হয় কি না। তারপরে বাকি অংশ পড়া শুরু করো।

 

আসলে ঠিকঠাক রান হবে না, কারণ ডাটা টাইপও পরিবর্তন করতে হবে। মানে int না লিখে double লিখতে হবে। প্রোগ্রামটি ঠিক করে আবার চালাও।

 

বইতে যখনই আমি কোনো প্রোগ্রাম লেখতে বলব সেটি যত সহজ কিংবা কঠিনই মনে হোক না কেন, সেটি কম্পিউটারে লিখে কম্পাইল ও রান করতে হবে। এ কাজ না করে সামনে আগানো যাবে না। মনে রাখবে, গাড়ি চালানো শেখার জন্য যেমন গাড়ি চালানোর কোনো বিকল্প নেই, সাঁতার শেখার জন্য যেমন সাঁতার কাটার বিকল্প নেই, তেমনই প্রোগ্রামিং শেখার জন্য প্রোগ্রামিং করার কোনো বিকল্প নেই, শুধু বই পড়ে প্রোগ্রামার হওয়া যায় না।

 

এবারে আমরা আরেক ধরনের ডাটা টাইপ দেখব, সেটি হচ্ছে char (character) টাইপ। তো এই character টাইপের চরিত্র হচ্ছে একে মেমোরিতে রাখার জন্য মাত্র এক বাইট জায়গার দরকার হয়। সাধারণত যেকোনো অক্ষর বা চিহ্ন রাখার জন্য এই টাইপের ডাটা ব্যবহার করা হয়। তবে সেই অক্ষরটা ইংরেজি বর্ণমালার অক্ষর হতে হবে, অন্য ভাষার অক্ষর char টাইপের ভেরিয়েবলে রাখা যাবে না। নিচের প্রোগ্রামটি কম্পিউটারে লিখে রান করাও:

#include <stdio.h>

int main()

{

char ch;

printf(“Enter the first letter of your name: “);

scanf(“%c”, &ch);

printf(“The first letter of your name is: %c\n”, ch);

return 0;

}

প্রোগ্রাম: ২.১২

কোড দেখে বুঝতেই পারছ, char টাইপের জন্য printf এবং scanf ফাংশনের ভেতরে %c ব্যবহার করতে হয়। আরেকটি ফাংশন আছে getchar, এটি দিয়েও char টাইপের ডাটা রিড করা যায়। নিচের প্রোগ্রামটি দেখো:

#include <stdio.h>

int main()

{

char ch;

printf(“Enter the first letter of your name: “);

ch = getchar();

printf(“The first letter of your name is: %c\n”, ch);

return 0;

}

প্রোগ্রাম: ২.১৩

এটি রান করাও। আগের প্রোগ্রামটির মতো একই কাজ করবে। getchar ফাংশন একটি অক্ষর পড়ে সেটি ch ভেরিয়েবলের ভেতরে অ্যাসাইন করে দিল। আর সরাসরি কোনো কিছু char টাইপ ভেরিয়েবলে রাখতে চাইলে যেই অক্ষর বা চিহ্ন রাখবে তার দুই পাশে সিঙ্গেল কোটেশন চিহ্ন দেবে। যেমন: char c = ‘A’;

 

এখন নিচের প্রোগ্রামটি দেখো:

#include <stdio.h>

int main()

{

int num1, num2;

printf(“Please enter a number: “);

scanf(“%d”, &num1);

printf(“Please enter another number: “);

scanf(“%d”, &num2);

printf(“%d + %d = %d\n”, num1, num2, num1+num2);

printf(“%d – %d = %d\n”, num1, num2, num1-num2);

printf(“%d * %d = %d\n”, num1, num2, num1*num2);

printf(“%d / %d = %d\n”, num1, num2, num1/num2);

return 0;

}

প্রোগ্রাম: ২.১৪

এটি কম্পাইল ও রান করাও। এটি দেখে নিশ্চয়ই বুঝতে পারছ বিয়োগ, গুণ ও ভাগের কাজ কীভাবে করতে হয়। এবারে তোমাদের কাজ হচ্ছে চারটি। এক, num1 ও num2-এর মধ্যেকার যোগ, বিয়োগ, গুণ, ভাগের কাজটি printf ফাংশনের ভেতরে না করে আগে করা এবং মানটি অন্য একটি ভেরিয়েবলে রেখে দেওয়া। এর জন্য একটি প্রোগ্রাম লিখে ফেলো। দ্বিতীয় কাজ হচ্ছে প্রোগ্রামটি ডবল টাইপের ভেরিয়েবল ব্যবহার করে করো। তৃতীয় কাজ হচ্ছে, num2-এর মান 0 দিয়ে দেখো কী হয়। চতুর্থ কাজটি হচ্ছে printf ফাংশনের ভেতরে ডবল কোটেশনের ভেতরে যেই +, -, *, / চিহ্ন আছে সেগুলো সরাসরি ব্যবহার না করে একটি char টাইপ ভেরিয়েবলে রেখে তারপর ব্যবহার করা। চারটি কাজ ঠিকমতো করার পরে নিচের প্রোগ্রামটি দেখো:

#include <stdio.h>

int main()

{

int num1, num2, value;

char sign;

printf(“Please enter a number: “);

scanf(“%d”, &num1);

printf(“Please enter another number: “);

scanf(“%d”, &num2);

value = num1 + num2;

sign = ‘+’;

printf(“%d %c %d = %d\n”, num1, sign, num2, value);

value = num1 – num2;

sign = ‘-‘;

printf(“%d %c %d = %d\n”, num1, sign, num2, value);

value = num1 * num2;

sign = ‘*’;

printf(“%d %c %d = %d\n”, num1, sign, num2, value);

value = num1 / num2;

sign = ‘/’;

printf(“%d %c %d = %d\n”, num1, sign, num2, value);

return 0;

}

প্রোগ্রাম: ২.১৫

প্রোগ্রামটি দেখলেই বুঝতে পারবে কী কাজ করে। তবে শুধু দেখে বুঝলেই হবে না। কোড করে কম্পাইল ও রান করো।

 

সি ল্যাঙ্গুয়েজে আরও বেশ কিছু ডাটা টাইপ রয়েছে। ইনপুট ও আউটপুটের জন্যও রয়েছে নানা পদ্ধতি, যা তোমরা আস্তে আস্তে শিখবে (সব হয়তো এ বইয়ে থাকবে না, সি-এর অন্য বই পড়লে জানতে পারবে)। আপাতত যা শিখেছ, তা দিয়েই তোমরা অনেক প্রোগ্রাম লিখে ফেলতে পারবে।

 

এখন একটি মজার এবং দরকারি জিনিস বলে রাখি। প্রোগ্রামের কোডের ভেতরে তুমি নিজের ভাষাও ব্যবহার করতে পারো। এটিকে বলে কমেন্ট (comment) করা। কম্পাইলার কমেন্টগুলোকে প্রোগ্রামের অংশ ধরবে না। এক লাইনের কমেন্ট হলে // চিহ্ন দিয়ে কমেন্ট শুরু করতে পারো। আর একাধিক লাইন থাকলে /* দিয়ে শুরু এবং */ দিয়ে শেষ করতে হবে। নিচের প্রোগ্রামটি কিন্তু ঠিকঠাক কম্পাইল ও রান হবে।

#include <stdio.h>

int main()

{

// test program – comment 1

printf(“Hello “);

/* We have printed Hello,

now we shall print World.

Note that this is a multi-line comment */

printf(“World”); // printed world

return 0;

}

প্রোগ্রাম: ২.১৬

এবারে একটি প্রশ্ন, (যেটি সি-এর টেক্সট বইয়ে এই চ্যাপ্টারের শুরুতেই বলে দিত), ভেরিয়েবলগুলোর নামকরণের নিয়মকানুন কী? ভেরিয়েবলের নাম এক বা একাধিক অক্ষরের হতে পারে, অক্ষরগুলো হতে পারে a থেকে z, A থেকে Z, 0 থেকে 9 এবং _ (আন্ডারস্কোর বা আন্ডারবার)। তবে একাধিক অক্ষরের ক্ষেত্রে প্রথম অক্ষরটা অঙ্ক (ডিজিট) হতে পারবে না। তুমি একটি প্রোগ্রামে int 7d; লিখে দেখো কম্পাইলার কী বলে। আর ভেরিয়েবলের নামগুলো অর্থপূর্ণ হলে ভালো হয়। যেমন, যোগফল রাখার জন্য ভেরিয়েবলের নাম sum হলেই ভালো, যদিও y নাম দিলেও প্রোগ্রাম চলে। অর্থপূর্ণ নাম দিলে বুঝতে সুবিধা হয়, ভেরিয়েবলটা কী উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে।

 

অধ্যায় তিন] কন্ডিশনাল লজিক

তোমরা অনেকেই হয়তো জানো যে ‘চাচা চৌধুরীর বুদ্ধি কম্পিউটারের চেয়েও প্রখর’! এটি শুনে প্রথম প্রথম চাচা চৌধুরীর ওপর ভক্তি-শ্রদ্ধা অনেক বেড়ে গেলেও একটু চিন্তা করলেই তোমরা বুঝতে পারবে যে আসলে তোমাদের সবার বুদ্ধি কম্পিউটারের চেয়ে প্রখর। আসলে কম্পিউটারের তো কোনো বুদ্ধিই নেই। প্রোগ্রামাররা যেভাবে প্রোগ্রাম লিখে দেয় কম্পিউটার সেভাবে কাজ করে। এখন আমরা প্রোগ্রামিংয়ের সহজ অথচ খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় শিখব। সেটি হচ্ছে কন্ডিশনাল লজিক। কোন শর্তে কী করতে হবে সেটি প্রোগ্রাম লিখে কম্পিউটারকে বোঝাতে হবে। কথা না বাড়িয়ে আমরা প্রোগ্রাম লেখা শুরু করে দিই। তোমরা কিন্তু অবশ্যই প্রতিটি প্রোগ্রাম কম্পিউটারে চালিয়ে দেখবে।

#include <stdio.h>

int main()

{

int n;

n = 10;

if(n >= 0) {

printf(“The number is positive\n”);

}

else {

printf(“The number is negative\n”);

}

return 0;

}

প্রোগ্রাম: ৩.১

ওপরের প্রোগ্রামটির কাজ কী? n-এর বিভিন্ন মান (যেমন: 0, -10, -2, 5, 988 ইত্যাদি) বসিয়ে তোমরা প্রোগ্রামটি চালাও। দেখা যাচ্ছে যে এর কাজ হচ্ছে n ধনাত্মক (positive) না ঋণাত্মক (negative) সেটি নির্ণয় করা। কোন সংখ্যা ধনাত্মক হতে গেলে একটি শর্ত পূরণ করতে হয়। সেটি হচ্ছে তাকে শূন্যের সমান বা তার চেয়ে বড় হতে হয়। তাহলে আমাদের লজিকটি দাঁড়াচ্ছে এ রকম যে, ‘n যদি শূন্যের সমান বা বড় হয়, তবে nধনাত্মক, না হলে n ঋণাত্মক’। এই ব্যাপারটি সি ল্যাঙ্গুয়েজে প্রকাশ করতে হয় if এবং তার সঙ্গে else ব্যবহার করে। if-এর ভেতর একটি শর্ত (কন্ডিশন) লিখে দিতে হয় যা সত্যি হলেই কেবল তার ভেতরের অংশের কাজ হয় (মানে if-এর পর যে দ্বিতীয় বন্ধনী { } ব্যবহার করা হয়েছে তার ভেতরের সব কাজ)। আর কন্ডিশনটা লিখতে হয় প্রথম বন্ধনীর ভেতরে। if-এর ভেতরে যেই কন্ডিশনটা আছে সেটি যদি মিথ্যা হয়, তবে else-এর ভেতরের (দ্বিতীয় বন্ধনীর ভেতরে) অংশের কাজ হয়। সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজেই এটি আছে, তবে লিখার ধরন হয়তো আলাদা।

 

এখন আমাদের দেখতে হবে, কন্ডিশনগুলো কীভাবে লিখতে হবে? তোমরা এতক্ষণে জেনে গেছ যে ‘বড় কিংবা সমান’ এই তুলনা করার জন্য >= চিহ্ণ ব্যবহার করা হয়। ‘ছোট কিংবা সমান’-এর জন্য ব্যবহার করে <= চিহ্ন। দুটি সংখ্যা একটি আরেকটির সমান কি না সেটি পরীক্ষার জন্য ব্যবহার করে == চিহ্ন (লক্ষ করো এখানে দুটি সমান চিহ্ন আছে। শুরুর দিকে অনেকেই সমান কি না পরীক্ষার জন্য ভুল করে = (একটি সমান চিহ্ন যা দিয়ে আসলে কোনো ভেরিয়েবলে কোনোকিছু অ্যাসাইন করা হয়) ব্যবহার করে বিপদে পড়ে যায়)। দুটি সংখ্যা পরস্পর অসমান কি না, এটি পরীক্ষার জন্য != চিহ্ন ব্যবহার করে। আর ছোট কিংবা বড় পরীক্ষার জন্য < আর > চিহ্ন ব্যবহার করতে হয়। আরও ব্যাপার-স্যাপার আছে। একবারে সব না শিখে চলো আস্তে আস্তে প্রোগ্রাম লিখে শেখা যাক। এখানে ইন্ডেন্টেশনের ব্যাপারটিও কিন্তু খেয়াল কোরো। if কিংবা else-এর ভেতরের ব্লকের সব লাইন কিন্তু if বা else যেখানে শুরু, তার চার ঘর (চারটি স্পেস) ডান থেকে শুরু হয়েছে।

আমরা ওপরের প্রোগ্রামটি এভাবেও লিখতে পারতাম:

#include <stdio.h>

int main()

{

int n;

n = 10;

if(n < 0) {

printf(“The number is negative\n”);

}

else {

printf(“The number is positive\n”);

}

return 0;

}

প্রোগ্রাম: ৩.২

এখানে আমরা প্রথমে পরীক্ষা করেছি যে n শূন্যের চেয়ে ছোট কি না। যদি ছোট হয়, তবে n নেগেটিভ; আর সেটি না হলে (সেটি না হওয়া মানে n অবশ্যই শূন্যের সমান বা বড়) n পজিটিভ।

 

তোমাদের মধ্যে যারা একটু খুঁতখুঁতে স্বভাবের, তারা নিশ্চয়ই ভাবছ যে শূন্য তো আসলে পজিটিভ বা নেগেটিভ কোনোটাই না। শূন্যের চেয়ে বড় সব সংখ্যা হচ্ছে পজিটিভ আর ছোট সব সংখ্যা হচ্ছে নেগেটিভ। কম্পিউটারকে সেটি বোঝাতে গেলে আমরা নিচের প্রোগ্রামটি লিখতে পারি:

#include <stdio.h>

int main()

{

int n = 10;

if(n < 0) {

printf(“The number is negative\n”);

}

else if (n > 0) {

printf(“The number is positive\n”);

}

else if (n == 0) {

printf(“The number is zero!\n”);

}

return 0;

}

প্রোগ্রাম: ৩.৩

প্রোগ্রামটি একটু ব্যাখ্যা করা যাক:

if(n < 0): এখানে আমরা প্রথমে পরীক্ষা করেছি n শূন্যের চেয়ে ছোট কি না । ছোট হলে তো কথাই নেই। আমরা বলে দিচ্ছি যে সংখ্যাটি নেগেটিভ। else if(n > 0): আর যদি ছোট না হয়, তবে n শূন্যের চেয়ে বড় কি না সেটি পরীক্ষা করেছি if(n > 0)। এই শর্ত সত্যি হলে সংখ্যাটি পজিটিভ।

else if(n == 0): আর n > 0ও যদি সত্যি না হয় তবে কোন শর্তটি বাদ রইল? দুটি সমান কি না সেটি পরীক্ষা করা। তাহলে আমরা পরীক্ষা করছি যে n শূন্যের সমান কি না এবং সমান হলে বলে দিচ্ছি যে এটি শূন্য।

 

দুটি সংখ্যা তুলনা করার সময় প্রথমটা যদি দ্বিতীয়টির চেয়ে বড় না হয়, ছোটও না হয়, তবে তারা অবশ্যই সমান। তাই তৃতীয় কন্ডিশনটা আসলে আমাদের দরকার নেই। আমরা প্রথম দুটি কন্ডিশন মিথ্যা হলেই বলে দিতে পারি যে n-এর মান শূন্য।

#include <stdio.h>

int main()

{

int n = 10;

if(n < 0) {

printf(“The number is negative\n”);

}

else if (n > 0) {

printf(“The number is positive\n”);

}

else {

printf(“The number is zero!\n”);

}

return 0;

}

প্রোগ্রাম: ৩.৪

আবার সব সময় যে if ব্যবহার করলেই সঙ্গে else কিংবা else if ব্যবহার করতে হবে, এমন কোনো কথা নেই। নিচের প্রোগ্রামটি দেখো:

#include <stdio.h>

int main()

{

int number = 12;

if(number > 10) {

printf(“The number is greater than ten\n”);

}

return 0;

}

প্রোগ্রাম: ৩.৫

এখানে কেবল দেখা হচ্ছে যে সংখ্যাটির মান কি দশের চেয়ে বড় কি না।

 

নিচের প্রোগ্রামটি দেখে বলো তো আউটপুট কী হবে?

#include <stdio.h>

int main()

{

int n = 10;

if (n < 30) {

printf(“n is less than 30.\n”);

}

else if(n < 50) {

printf(“n is less than 50.\n”);

}

return 0;

}

প্রোগ্রাম: ৩.৬

আউটপুট হবে: n is less than 30. যদিও else if(n < 50) এটিও সত্য কিন্তু যেহেতু if (n < 30) সত্য হয়ে গেছে, তাই এর সঙ্গে বাকি যত else if কিংবা else থাকবে, সেগুলো আর পরীক্ষা করা হবে না। এখন তোমরা নিশ্চয়ই নিচের প্রোগ্রামটির আউটপুট বলতে পারবে।

#include <stdio.h>

 

int main()

 

{

 

int n = 10;

 

if (n < 30) {

 

printf(“n is less than 30.\n”);

 

}

 

if(n < 50) {

 

printf(“n is less than 50.\n”);

 

}

 

return 0;

 

}

 

প্রোগ্রাম: ৩.৭

 

এখন আমরা আরেকটি প্রোগ্রাম লিখব। কোনো সংখ্যা জোড় না বেজোড় সেটি নির্ণয় করার প্রোগ্রাম। কোনো সংখ্যা জোড় কি না সেটি বোঝার উপায় হচ্ছে সংখ্যাটিকে 2দিয়ে ভাগ করা। যদি ভাগশেষ শূন্য হয়, তবে সংখ্যাটি জোড়; আর ভাগশেষ শূন্য না হয়ে এক হলে সেটি বেজোড়। সি ল্যাঙ্গুয়েজে ভাগশেষ বের করার জন্য মডুলাস অপারেটর (modulus operator) আছে, যেটাকে ‘%’ চিহ্ন দিয়ে প্রকাশ করা হয়। তাহলে আর চিন্তা নেই।

 

শুরুতে একটি সংখ্যা নেব: int number;

এবারে number-এর জন্য একটি মান ঠিক করি: number = 5;

এখন numberকে 2 দিয়ে ভাগ করলে যে ভাগশেষ পাব সেটি বের করি: remainder = number % 2;

এখন if-এর সাহায্যে remainder-এর মান পরীক্ষা করে আমরা সিদ্ধান্তে পৌঁছে যেতে পারি। remainder-এর কেবল দুটি মানই সম্ভব– 0 আর 1। পুরো প্রোগ্রামটি লিখে ফেলি:

#include <stdio.h>

int main()

{

int number, remainder;

number = 5;

remainder = number % 2;

if(remainder == 0) {

printf(“The number is even\n”);

}

else {

printf(“The number is odd\n”);

}

return 0;

}

প্রোগ্রাম: ৩.৮

প্রোগ্রামটি remainder ভেরিয়েবল ব্যবহার না করেও লেখা যায়:

#include <stdio.h>

int main()

{

int number = 9;

if(number % 2 == 0) {

printf(“The number is even\n”);

}

else {

printf(“The number is odd\n”);

}

return 0;

}

প্রোগ্রাম: ৩.৯

আচ্ছা, আমাদের যদি কেবল জোড় সংখ্যা নির্ণয় করতে হতো, তাহলে আমরা কী করতাম? else ব্লকটা বাদ দিয়ে দিতাম।

 

তোমাদের জন্য এখন একটি ছোট্ট পরীক্ষা। মডুলাস অপারেটর ব্যবহার না করে ভাগশেষ বের করতে পারবে? একবার করে গুণ, ভাগ ও বিয়োগ (*, /, -) ব্যবহার করে কিন্তু কাজটি করা যায়। তোমরা সেটি করার চেষ্টা করতে পারো।

 

এবার আরেকটি প্রোগ্রাম দেখা যাক। কোনো একটি অক্ষর ছোট হাতের (small letter বা lower case letter) নাকি বড় হাতের (capital letter বা upper case letter), সেটি বের করতে হবে। এর জন্য সবচেয়ে সহজ সমাধানটা হতে পারে এই রকম যে আমরা একটি character টাইপের ভেরিয়েবলের ভেতরে অক্ষরটা রাখতে পারি। তারপর একে একে সেটিকে 26টি lower case letter এবং 26টি upper case letter-এর সঙ্গে তুলনা করে দেখতে পারি। যখনই মিলে যাবে, তখনই বলে দেওয়া যায়, অক্ষরটা কোন ধরনের।

char ch = ‘p’;

if (ch == ‘a’)

{

printf(“%c is lower case\n”, ch);

}

else if (ch == ‘A’)

{

printf(“%c is upper case\n”, ch);

}

else if (ch == ‘b’)

{

printf(“%c is lower case\n”, ch);

}

else if (ch == ‘B’)

{

printf(“%c is upper case\n”, ch);

}

else if (ch == ‘c’)

{

printf(“%c is lower case\n”, ch);

}

else if (ch == ‘C’)

{

printf(“%c is upper case\n”, ch);

}

… এভাবে চলবে।

 

কিন্তু এই সমস্যার সমাধান করার জন্য এত কোড লিখার কোনো দরকার নেই। এটি সহজে করার জন্য আমাদের জানতে হবে এন্ড অপারেটরের (AND operator) ব্যবহার। সি ল্যাঙ্গুয়েজে একে ‘&&’ চিহ্ন দিয়ে প্রকাশ করা হয়। নিচের কোডটি দেখলেই তোমরা এর কাজ বুঝে যাবে।

#include <stdio.h>

int main()

{

char ch = ‘W’;

if(ch >= ‘a’ && ch <= ‘z’) {

printf(“%c is lower case\n”, ch);

}

if(ch >= ‘A’ && ch <= ‘Z’) {

printf(“%c is upper case\n”, ch);

}

return 0;

}

প্রোগ্রাম: ৩.১০

‘&&’-এর বাঁ পাশে একটি কন্ডিশন এবং ডান পাশে একটি কন্ডিশন থাকবে, এবং দুটি কন্ডিশন সত্য হলেই সম্পূর্ণ কন্ডিশনটা সত্য হবে। ch >= ‘a’ && ch <= ‘z’ এটি পুরোটা একটি কন্ডিশন। এখন &&-এর বাঁ দিকে একটি কন্ডিশন আছে ch >= ‘a’ আর ডানদিকে আরেকটি কন্ডিশন ch <= ‘z’। দুটি কন্ডিশনই যদি সত্য হয়, তবে পুরো কন্ডিশনটা সত্য হবে। এখন কম্পিউটার প্রতিটি অক্ষর বোঝার জন্য যেই কোড ব্যবহার করে তাতে a-এর চেয়ে b-এর মান এক বেশি, b-এর চেয়ে c-এর মান এক বেশি, c-এর চেয়ে d-এর মান এক বেশি … এরকম। তাই কোনো অক্ষর lower case হলে সেটি অবশ্যই ‘a’-এর সমান কিংবা বড় হতে হবে। আবার সেটি ‘z’-এর সমান কিংবা ছোট হতে হবে। একইভাবে A-এর চেয়ে B-এর মান এক বেশি, B-এর চেয়ে C-এর মান এক বেশি … এরকম। তাই কোনো ক্যারেক্টারের মান ‘A’ থেকে ‘Z’-এর মধ্যে হলে আমরা বলতে পারি যে সেটি upper case। ‘A’-এর সমান কিংবা বড় হতে হবে এবং ‘Z’-এর সমান কিংবা ছোট হতে হবে। আরেকটি ব্যাপার। দ্বিতীয় if-এর আগে else ব্যবহার করা উচিত। তাহলে কম্পাইলার প্রথম if-এর ভেতরের শর্ত সত্য হলে আর পরের if-এর কন্ডিশন পরীক্ষা করবে না। তাতে সময় বাঁচবে।

#include <stdio.h>

 

int main()

{

char ch = ‘k’;

if(ch >= ‘a’ && ch <= ‘z’) {

printf(“%c is lower case\n”, ch);

}

else if(ch >= ‘A’ && ch <= ‘Z’) {

printf(“%c is upper case\n”, ch);

}

return 0;

}

প্রোগ্রাম: ৩.১১

 

আশা করি, তোমরা ‘&&’-এর ব্যবহার বুঝে গেছ।

 

এখন আরেকটি অপারেটরের ব্যবহার দেখব। সেটি হচ্ছে অর (OR)। একে প্রকাশ করা হয় ‘||’ চিহ্ন দিয়ে (পরপর দুটি |)। ‘&&’-এর ক্ষেত্রে যেমন দুই পাশের শর্ত সত্য হলেই সম্পূর্ণ শর্ত সত্য হয়, ‘||’-এর ক্ষেত্রে যেকোনো এক পাশের শর্ত সত্য হলেই সম্পূর্ণ শর্ত সত্য হয়।

 

নিচের প্রোগ্রামটির আউটপুট কী হবে? কোড দেখে বলতে না পারলে প্রোগ্রামটি চালাও।

#include <stdio.h>

int main()

{

int num = 5;

if(num >= 1 || num <= 10) {

printf(“yes\n”);

}

else {

printf(“no\n”);

}

return 0;

}

প্রোগ্রাম: ৩.১২

এটির আউটপুট হবে yes। এখন num-এর মান 50 করে দাও। আউটপুট কী হবে?

 

এবারেও আউটপুট yesই হবে। কারণ num-এর মান 50 হলে, প্রথম শর্তটি সত্য হবে (num >= 1) আর দ্বিতীয় শর্তটি (n <= 10) মিথ্যা হবে। তবে আমরা যেহেতু দুটি শর্তের মাঝে ‘||’ ব্যবহার করেছি, তাই যেকোনো একটি শর্ত সত্য হলেই সম্পূর্ণ শর্তটি সত্য হবে। এখন আরও একটি সমস্যা। কোনো অক্ষর vowel নাকি consonant, সেটি নির্ণয় করতে হবে। আমরা জানি, vowelগুলো হচ্ছে a, e, i, o, u। এখন কোনো ক্যারেক্টার এই পাঁচটির মধ্যে পড়ে কি না সেটি নির্ণয় করার জন্য যদি আমরা এমন শর্ত দিই: ch >= ‘a’ && ch <= ‘u’ তাহলে কিন্তু হবে না। কারণ তাহলে a থেকে u পর্যন্ত সব অক্ষরের জন্যই শর্তটি সত্যি হবে কিন্তু আমাদের দরকার নির্দিষ্ট কিছু অক্ষর। তাই শর্তটি আমরা এভাবে লিখতে পারি:

if(ch == ‘a’ || ch == ‘e’ || ch == ‘i’ || ch == ‘o’ || ch == ‘u’) {

printf(“%c is vowel\n”, ch);

}

else {

printf(“%c is consonant\n”, ch);

}

 

তাহলে এবার সম্পূর্ণ প্রোগ্রামটি তোমরা লিখে ফেলতে পারো।





About mhBishall 17 Articles
এম.এইচ.বিশাল , এম.এস.সি. - গণিত , খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , খুলনা . . এম.এইচ.বিশাল বর্তমানে একজন শিক্ষার্থী। পড়ালেখা ছাড়াও কম্পিউটার প্রোগ্রামিং ও গল্পের বই পড়তে ভালবাসেন । ভালবাসেন শিক্ষকতা-কে। বর্তমানে তিনি কর্মরত আছেন দেশের অন্যতম বৃহত্তম একটি বেসরকারী বাণিজ্যিক ব্যাংকে সহযোগী অফিসার হিসাবে । ইতিপূর্বে তিনি কর্মরত ছিলেন দিনাজপুর শহরের একটি সহযোগী শিক্ষা প্রতিষ্ঠানে গণিত শিক্ষক হিসাবে । বর্তমানে “গণিত ” বিষয় নিয়ে এম. এস.সি. (মাস্টার্স) করছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*