কয়েকটি স্কলারশিপ প্রতিষ্ঠান

scholarship_green

Scholarship

Grinnell College

Grinnell College লিবারেল আর্টস বিষয়ে, এক বছর মেয়াদি স্কলারশিপ প্রদান করে থাকে। স্কলারশিপটি পেতে হলে প্রার্থীকে উচ্চ মাধ্যমিক বা সমমান পাস হতে হেব এবং সন্তোষজনক SAT স্কোর ও ৫৫০ TOEFl স্কোর পেতে হবে।

আবেদন করতে হবে ১ ফেব্রুয়ারীর মধ্যে। যোগাযোগের ঠিকানা: The Office of Admissions, Grinnell College, Grinneel, Iow A-50112, U.S.A.

² Gustavus Adophus College

এখান থেকে কম্পিউটার সায়েন্স, লিবারেল আর্টস, নার্সিং, প্রি-প্রফেশনাল ইঞ্জিনিয়ারিং, ল, মেডিকেল টেকনোলজি, মেডিসিন ইত্যাদি বিষয়ে এক বছর মেয়াদি (নবায়নগযোগ্য) স্কলারশিপ প্রদান করা হয় এজন্য প্রার্থীকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক বা সমমান পাশ হতে হবে এবং একাডেমীক রেকর্ড ভালো থাকতে হবে। বয়স ১৮ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। স্কলারশিপটির জন্য ১ মার্চের মধ্যে আবেদন করতে হবে। যোগাযোগরে ঠিকানা: The Director, International Education, Gustavus Adolphus College, St. Peter, Minnesota 56082-9989, U.S.A.

² Kearney State College

Kearney State College আন্ডার-গ্র্যাজুয়েট সকল কোর্সের জন্য এক সেমিস্টার মেয়াদি (নবায়নযোগ্য) স্কলারশিপ প্রদান করে। এজন্য প্রার্থীকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক বা সমমান পাশ হতে হবে। যোগাযোগের ঠিকানা: The Director of Admission, Kearney State College, Kearney, Nebraska 68849, U.S.A.

² University of Hartford

University of Hartford থেকে সকল প্রধান বিষয়ে ৪ বছর মেয়াদি স্কলারশিপ প্রদান করা হয় যা পেতে হলে ভালো SAT- এ ভালো b¤^i এবং TOEFL- এ স্কোর ৫৫০ স্কোর থাকতে হবে। আবেদন করতে হবে ১ ফেব্রুয়ারির মধ্যে। যোগাযোগের ঠিকানা: The Office of Admission, University of Hart ford, West Hart ford, Connecticut 06117, U.S.A.

² Ursinees College

এ কলেজ থেকে লিবারেল আর্টস ও সায়েন্স ৪ বছর মেয়াদি স্কলারশিপ প্রদান করা হয়, এজন্য প্রার্থীকে উচ্চ মাধ্যমিক পাশসহ SAT ও TOEFL এ ভালো স্কোর করতে হবে। আবেদন করতে হবে ১ ফেব্রুয়ারীর মধ্যে। যোগাযোগের ঠিকানা: Office of Admission, Ursinus College Ville, Pennsylvania- 19426, U.S.A.

² Washington University

Washington University  আর্কিটেকচার, আর্টস, বিজনেস, ইঞ্জিনিয়ারিং, ফাইন আর্টস, ল, মেডিসিন এবং সোশ্যাল ওয়ার্কস বিষয়ে এক বছর মেয়াদি (নবায়নযোগ্য) স্কলারশিপ প্রদান করে থাকে। আবেদন করতে হবে ১৫ ফেব্রুয়ারীর মধ্যে। যোগাযোগের ঠিকানা: The International Admission Campus, Box- 1083, Brookings Drive St. Louis, Missouri 63130-4899, U.S.A.

² University of Mississipi

এ বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং, লিবারেল আর্টস, বিজনেস এডুকেশন, ফার্মেসি এবং ল বিষয়ে এক বছর মেয়াদি স্কলারশিপ প্রদান করা হয়। আবেদন করতে হবে ১ এপ্রিলের মধ্যে।

যোগাযোগ ঠিকানা: Office of the Foreign Student Adviser, University of Mississipi, Mississipi- 38677, U.S.A.

² North East Missouri State University

এই বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো বিষয়ে ২ সেমিস্টার মেয়াদি (নবায়নযোগ্য) স্কলারশিপ প্রদান করা হয়। আবেদন করতে হবে ১ জুলাইয়ের মধ্যে। যোগাযোগের ঠিকানা: The International Student Adviser, North East Missouri State University, Kirksville, Missouri 63501, U.S.A.

² Indian University of Pennsylvania

এ বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়রিং ছাড়া সকল বিষয়ে বিভিন্ন মেয়াদি স্কলারশিপ প্রদান করা হয়। প্রার্থীকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক বা সমমান পাশ এবং TOEFL- এ ৫৫০ স্কোর করতে হবে। আবেদন করতে হবে ১ ফেব্রুয়ারীর মধ্যে। যোগাযোগের ঠিকানা- The Foreign Student Adviser, Indiana University of Pennsylvania, Indiana, Pennsylvania 15705-1087, U.S.A.

² Bates College

Bates College লিবারেল আর্টস ও সায়েন্সে এক বছর মেয়াদি (নবায়নযোগ্য) বিভিন্ন স্কলারশিপ প্রদান করে যার মূল্যমান প্রায় ১৩ লাখ ২০ হাজার টাকা। আবেদন করতে হবে ১ ফেব্রুয়ারীর মধ্যে। যোগাযোগের ঠিকানা: Bates College, Lewiston Maine 04240, U.S.A. স্কলারশিপের আরো তথ্যের জন্য visit করুন- www.ed.gov; www.acuinfo.com

² Admiral Grace Murray Hopper memorial

আডমিরাল গ্রেস মুরে হোপার মেমোরিয়াল স্কলারশিপ ইঞ্জিনিয়ারিং এর মেয়ে শিক্ষার্থীদেরকে দুই ধরণের স্কলারশিপ প্রদান করে থাকে। শিক্ষার্থীদেরকে উত্তর আমেরিকার কোনো দেশে পড়াশোনা করার জন্য ৬৬,০০০ টাকা প্রদান করা হয়। সোসাইটি অব ওমেন ইঞ্জিনিয়ারিংস- এর (SWE) স্পন্সরে পরিচালিত এ স্কলারশিপ পেতে হলে শিক্ষার্থীদেরকে সাধারণত ১৫ই মে এর মধ্যে নিচের ঠিকানায় যোগাযোগ করতে হবে-

Admiral Grace Murray Hopper Memorial Scholarship

120 wall Street, 11th  Floor, New York, NY 1005-3902, United States.

Tel: 212-509-9577, Fax: 212-509-0224, web: www.swe.org

² Anne Maureen Whitney Barrow Memorial

Anne Maureen Whitney Barrow Memorial Scholarship  আন্ডার-গ্র্যাজুয়েট পর্যায়ের ইঞ্জিনিয়ারিং এর মেয়ে শিক্ষার্থীদেরকে স্কলারশিপ প্রদান করে থাকে। উক্ত স্কলারশিপপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে উত্তর আমেরিকার কোনো দেশে পড়াশোনার জন্য ৩,৩০,০০০ টাকা প্রদান করা হয়। সোসাইটি অব ওমেন ইঞ্জিনিয়ারস-এর (SWE) স্পন্সরে পরিচালিত উক্ত স্কলারশিপটি পেতে হলে ১৫ মে’র মধ্যে নিম্নলিখিত ঠিকানায় যোগাযোগ করতে হবে।

Anne Maureen Whitney Barrow Memorial Scholarship

120 Wall Street 11th Floor, New york, NY. 1005-3902, United States.

Tel: 212-509-9577, Fax: 212-509-0224, web: www.swe.org

² Ball Horticulture Company

আন্ডার-গ্র্যাজুয়েট পর্যায়ে হর্টিকালচার/ফ্লোরিকালচার- এর শিক্ষার্থীদেরকে বিশ্বের যে কোনা জায়গায় পড়াশোনা করার জন্য এই স্কলারশিপ প্রদান করা হয়। এই স্কলারশিপপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে প্রায় ৬৬,০০০  টাকা প্রদান করা হয়। Floricultural Industry Research & Scholarship Trust (FIRST) এই স্পন্সরশিপে পরিচালিত এ স্কলারশিপটি পেতে হলে  ১মে’র মধ্যে নিম্নলিখিত ঠিকানায় যোগাযোগ করতে হবে।

Ball Horticultural Company Scholarship

P.O.Box 280, East Lansing, M1 48826, United States.

Tel: 517-33-4617, Fax: 517-33-4494

web: www.firstfloriculture.org

² AAS Short-term Fellowships

এ স্কলারশিপের আওতায় লিবারেল আর্টস অথবা হিউম্যানিটিস’র গ্র্যাজুয়েট ও পোস্ট ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থীদেরকে ১-৩ মাসের থাকার খরচ বাবদ ৫৬,০০০ টাকা প্রদান করা হয়। আমেরিকান এন্টিকোরিয়ান সোসাইটির (American Antiquarian Society) স্পন্সরশিপে পরিচালিত এ স্কলাশিপের অধীনে মোট ১০-২০ জনকে ফেলোশিপ প্রদান করা হয়। আগ্রহীদেরকে ১৫ জানুয়ারির মধ্যে নিম্নোক্ত ঠিকানায় যোগাযোগ করতে হবে।

AAS short-term Fellowship, Research & Publication

American Antiquarian Society, 185 Sakusbyret St, Worcester, MA

1690, United State, Tel: (508) 755-5221, Fax: (508)754-9069

web: www.americanantiquarian.org

² Abel Wolman Fellowships

পানি সরবরাহ ও পরিশোধন নিয়ে ডক্টরাল পর্যায়ে গবেষণা করার জন্য এ ফেলোশিপ প্রদান করা হয়। প্রদেয় অর্থের পরিমাণ ১৩ লাখ ২০ হাজার টাকা। আমেরিকান ওয়াটার ওয়ার্কস এসোসিয়েশন এর অর্থায়নে পরিচালিত এ ফেলোশিপের জন্য ১৫ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে। যোগাযোগ-

Abel Wolman Fellowship, American Water Works Association,

6666 West Quincy Avenue, Denver, CO 80235, United States.





Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*