statistics

নতুন ব্যবস্থায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিএসই পরীক্ষার ফল প্রকাশ: ফল দেখুন এখানে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৪ সালের সিএসই ১ম বর্ষ, ১ম সেমিস্টার এবং ২০১৩ সালের ১ম বর্ষ এবং ২০১৩ সালের ২য় সেমিস্টার পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। ১৫ এপ্রিল বুধবার নতুন ব্যবস্থায় এ ফল‍ প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি এখান থেকেও দেখা যাচ্ছে।

সিএসই ১ম সেমিস্টার পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

সিএসই ২য় সেমিস্টার পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

উল্লেখ্য, নতুন ব্যবস্থা অনুযায়ী কেন্দ্র থেকে অনলাইনে পরীক্ষার্থীদের হাজিরা এবং পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন শেষে পরীক্ষকগণ পরীক্ষার্থীদের নম্বর অনলাইনে ইলেক্ট্রনিক ডিভাইসের মাধ্যমে সরাসরি বিশ্ববিদ্যালয় সার্ভারে পাঠান। এরপর সফটওয়ারের মাধ্যমে সেখানে ফলাফল তৈরি হয়।
National University
পরীক্ষার্থীদের হাজিরা, পরীক্ষকদের নম্বর পাঠানোর ক্ষেত্রে কোনো ওএমআর ব্যবহার করতে হয় না। দেশের ৭টি জেলা শহরে অনুষ্ঠিত এ পরীক্ষায় ৯১৯ জন পরীক্ষার্থী অংশ নেয়।

ইতোমধ্যে বিবিএ ৫ম সেমিস্টার পরীক্ষাও নতুন এই পদ্ধতিতে সফলভাবে শেষ করা হয়েছে। ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা পর্যায়ক্রমে এ পদ্ধতিতে নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের সেশনজট নিরসন এবং সম্পূর্ণ আইটি নির্ভর বিশ্ববিদ্যালয় হিসেবে রূপান্তরিত করার ক্ষেত্রে অনলাইন পদ্ধতিতে পরীক্ষার ফল প্রকাশ একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 690 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Leave a Reply

Your email address will not be published.