statistics

গণতন্ত্র চর্চায় শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্টস কেবিনেট গঠনের উদ্যোগ নেওয়া হচ্ছে

কিশোর বয়স থেকে গণতন্ত্রের চর্চার জন্য দেশের প্রতি উপজেলার মাধ্যমিক স্তরের তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানে স্টুডেন্টস কেবিনেট গঠনের উদ্যোগ নেওয়া হচ্ছে।

জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমীতে (নায়েম) ২২ মার্চ রোববার মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে স্টুডেন্টস কেবিনেট গঠনের লক্ষ্যে এক জাতীয় কর্মশালায় এ মতামত পাওয়া গেছে।

কিশোর বয়স থেকে গণতন্ত্রের চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, পরমতসহিষ্ণুতা, নেতৃত্ব গুণ সৃষ্টি, বিদ্যালয়ের শিখন-শিখানো কার্যক্রমে শিক্ষকদেরকে সহযোগিতা করা, বিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ উন্নত করার ক্ষেত্রে স্টুডেন্টস কেবিনেট ভুমিকা রাখবে।

কর্মশালার প্রধান অতিথি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, শিশু-কিশোরকাল থেকে পরমতসহিষ্ণ‍ুতা, নেতৃত্বগুণ, পরের জন্য কাজ করা, দেশ ও জাতির প্রতি দায়িত্ববোধ সৃষ্টিতে স্টুডেন্টস কেবিনেট কার্যকরী অবদান রাখবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের গত পাঁচ বছরের অভিজ্ঞতাপ্রসূত ফল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে হবে।

শিক্ষামন্ত্রী প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের থেকে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বয়স, বৈশিষ্ট্য, গতিপ্রকৃতি বিবেচনায় রেখে কর্মপন্থা প্রণয়ন করার ওপর জোর দেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুনের সভাপতিত্বে কর্মশালায় শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, নায়েমের মহাপরিচালক হামিদুল হক কর্মশালায় বক্তব্য রাখেন।

কর্মশালায় শিক্ষা মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও বিভিন্ন অধিদফতর, পরিদফতর, সংস্থা, প্রকল্পের প্রধান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নয়টি অঞ্চলের উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসারগণ উপস্থিত ছিলেন।

কর্মশালায় একটি খসড়া ম্যানুয়েলের ওপর আলোচকবৃন্দ মতামত তুলে ধরেন।

প্রতিটি কেবিনেটে ছাত্রছাত্রীদের সরাসরি ভোটে নির্বাচিত সাত জন সদস্য থাকবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রতি ক্লাস থেকে একজন করে সদস্য এবং বাকি দু’জন সর্বোচ্চ ভোটে যে কোনো ক্লাস থেকে নির্বাচিত হবে। এ কেবিনেটের মেয়াদ হবে এক বছর।

এই কেবিনেট পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানিসম্পদ, বৃক্ষরোপন ও বাগান তৈরী, অভ্যর্থনা ও আপ্যায়নসহ বিভিন্ন কর্মকান্ডে ভুমিকা রাখবে।

২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা অধিদফতরের অধীনে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণিতে এধরনের কেবিনেট গঠন কার্যক্রম চলছে।

তথ্যসূত্রঃ বাংলানিউজ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 1245 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published.