বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২৩ এর বিস্তারিত তথ্য

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এর আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০২৩। দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় দেশব্যাপী, নিম্বোক্ত ৩টি গ্রুপে ও ৪টি বিষয়ে ৬ষ্ঠ হতে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

ছাত্র-ছাত্রী বাছাইয়ের পদ্ধতি

প্রথম গ্রুপঃ ৬ষ্ঠ-৮ম শ্রেণি, দ্বিতীয় গ্রুপঃ ৯ম-১০ম শ্রেণি, তৃতীয় গ্রুপঃ একাদশ-দ্বাদশ শ্রেণি। প্রত্যেক গ্রুপে প্রতিযোগিতার বিষয়ঃ ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার, বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ। প্রতিটি গ্রুপের প্রতিটি বিষয়ে ১ জন করে সেরা মেধাবী বাছাই করা হবে। অর্থাৎ প্রতিটি গ্রুপের ৪টি বিষয়ের ৫জন সেরা হিসেবে তিনটি গ্রুপে মোট ১৫ জন সেরা মেধাবী বাছাই করা হবে। আরো দেখুনঃ বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২৪ এর বিস্তারিত তথ্য

প্রতিযোগিতার সময়সূচি ও যোগাযোগ

পর্যায় প্রতিযোগিতার সময়সূচি যোগাযোগ
প্রতিষ্ঠান পর্যায় ১৩-১৫ মার্চ ২০২৩  
উপজেলা পর্যায় ২০-২১ মার্চ ২০২৩ উপজেলা নির্বাহী কর্মকর্তা/উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা
জেলা পর্যায় ০২ মে-২০২৩ জেলা প্রশাসক/জেলা শিক্ষা অফিসার
ঢাকা মহানগর পর্যায় ০৩ মে-২০২৩ চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা/ উপপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, ঢাকা অঞ্চল, ঢাকা।
বিভাগীয় পর্যায় ০৯ মে-২০২৩ বিভাগীয় কমিশনার/উপপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা
জাতীয় পর্যায়   সচিব, শিক্ষা মন্ত্রণালয়/পরিচালক (প্রশিক্ষণ), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা।

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২৩

এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আবেদনের নমুনা নিচে দেওয়া হলো

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা আবেদনপত্রের নমুনা

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২৩ সিলেবাস

আবেদন পত্র প্রাপ্তির ওয়েবসাইটের ঠিকানা

www.moeddu.gov.bd, www.dshe.gov.bd, www.dhakaeducationboard.gov.bd, www.rajshahieducationboard.gov.bd, www.comillaboard.gov.bd, www.bisejessore.gov.bd, www.bisectg.gov.bd, www.bise-sylhet.gov.bd, www.dinajpureducationborad.gov.bd, www.bmed.gov.bd, www.bted.gov.bd





About আল মামুন মুন্না 800 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*