statistics

বিদেশে পড়তে যাওয়ার ৯টি দারুণ কারণ

educationবিদেশে পড়তে যাওয়া হতে পারে আপনার জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা। বিদেশে পড়তে গিয়ে আপনি আপনার জীবনে বহু নতুন বিষয়কে আমন্ত্রণ জানাতে পারবেন। এর মাধ্যমে সম্পূর্ণভাবে পরিবর্তিত হতে পারে আপনার জীবন। আপনি যদি বিদেশে পড়তে যাবেন কি না, এ নিয়ে দ্বিধায় থাকেন, তাহলে এ ৯টি বিষয় বিবেচনা করতে পারেন।

১. নতুন সংস্কৃতির সঙ্গে পরিচয়

বিদেশে পড়তে গেলে সম্পূর্ণ নতুন একটি সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে পারবেন আপনি। ভিন্ন সংস্কৃতিতে থাকতে পারে ভিন্ন খাবার, গান, শিল্প ও ভাষা। এ সবকিছুই হবে আপনার জন্য বড় অভিজ্ঞতা।

২. নতুন ভাষা শেখা

ছোটবেলা থেকেই ক্লাসরুমে যে ভাষায় কথা বলছেন, সেটা বাদে নতুন কিছু শিখতে পারাটা নিঃসন্দেহে দারুণ বিষয়। বিদেশে পড়তে যাওয়া শিক্ষার্থীদের জন্য এটা একটা বড় সুযোগ।

৩. নতুন বন্ধুদের সঙ্গে পরিচিত হওয়া

বিদেশে গিয়ে অপরিচিত মানুষদের মাঝে পড়তে হয়। তবে এ অবস্থা দীর্ঘস্থায়ী হয় না। নানা কারণে সেখানেও আপনি পেয়ে যাবেন বহু বন্ধু। তাদের মধ্যে থাকতে পারে অসাধারণ কিছু মানুষ, যাদের সঙ্গে পরে আপনার যোগাযোগ থাকবে সারা জীবন।

৪. সম্ভাব্য জীবনসঙ্গীর সন্ধান

বিদেশে পড়তে গিয়ে জীবনসঙ্গীর সন্ধান পাওয়াও বিচিত্র নয়। অনেকেই ভিন্ন সংস্কৃতিতেই খুঁজে পান তার জন্য উপযুক্ত জীবনসঙ্গী।

৫. ক্লাসরুমের বাইরের দক্ষতা

একটি ক্লাসরুমের ভেতরে বসেই বাস্তব জীবনের নানা সমস্যা, সুযোগ ও পরিস্থিতি সম্পর্কে জ্ঞানলাভ সম্ভব নাও হতে পারে। কিন্তু বিদেশে পড়তে গেলে এসব বিষয় সম্পর্কে হাতে-কলমে জ্ঞানলাভ সম্ভব। এ ছাড়া ভিন্ন পরিস্থিতিতে কিভাবে মানিয়ে চলতে হয়, এ বিষয়টিও খুব ভালোভাবে শেখা যায় বিদেশে গিয়ে।

৬. নিজের সম্পর্কে জ্ঞানলাভ

আপনি নিজের শিক্ষাপ্রতিষ্ঠানে যে ভূমিকা পালন করেছিলেন, বিদেশে গিয়ে তার তুলনায় ভিন্ন নিজেকে উপস্থাপনের সুযোগ পাবেন। এ সুযোগে আপনি ক্যাম্পাসের বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করে নিজেকে নতুনভাবে আবিষ্কার করতে পারেন।

৭. চাকরির সুযোগ বাড়ান

বিদেশে গিয়ে পড়াশোনার সুযোগ খুব কম মানুষই পায়। এ কারণে যাদের বিদেশের ডিগ্রি থাকে, তারা সধারণত চাকরিক্ষেত্রে অন্যদের তুলনায় ভালো সুযোগ-সুবিধা পেয়ে থাকে।

৮. নতুন দৃষ্টিভঙ্গির সন্ধান

নতুন মানুষের সঙ্গে পরিচয়, ভিন্ন সংস্কৃতির প্রভাব ও নানা বাস্তব অভিজ্ঞতার ফলে আপনি নতুন দৃষ্টিভঙ্গি লাভ করবেন। এতে আপনার ব্যবসাক্ষেত্রে যেমন সমস্যা সমাধান সহজ হবে, তেমন বাস্তব নানা ক্ষেত্রেও আনতে পারবেন নতুন আইডিয়া।

৯. জ্ঞান অর্জন

বিদেশে পড়াশোনার ফলে ক্লাসরুম ও ক্লাসরুমের বাইরের নানা জ্ঞানার্জন করতে পারবেন আপনি। আর নিজের গণ্ডির বাইরে গিয়ে অর্জনকৃত এ জ্ঞান নিঃসন্দেহে আপনার কাজে লাগবে।

পোষ্টটি লিখেছেন: বি.এম. মুন্না

এই ব্লগে 60 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published.