ডিপিএস এসটিএস স্কুল ঢাকার আয়োজনে ‘দ্য ওয়ার্ল্ড স্কলার্স কাপ ২০২৪’: শুরু হলো জমজমাট বুদ্ধির লড়াই!

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার আয়োজনে আজ মর্যাদাপূর্ণ ‘ওয়ার্ল্ড স্কলার্স কাপ ২০২৪’ শুরু হয়েছে। দুই দিনব্যাপী এ প্রতিযোগিতার জমজমাট বুদ্ধির লড়াইয়ে অংশ নিয়ে শিক্ষার্থীরা ইয়েলে ‘টুর্নামেন্ট অব চ্যাম্পিয়ন্সে’ অংশ নেয়ার সুযোগ পাবে। গ্রেড ৫-১২ এর মেধাবীদের জন্য আয়োজন করা অনবদ্য এই প্রতিযোগিতায় থাকছে মেডেল, ট্রফি, সার্টিফিকেট সহ আরও অনেক কিছু জিতে নেয়ার সুযোগ।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের দুইটি দলে ভাগ করা হয়েছে। ১০-১৩ বছর বয়সীদের জন্য জুনিয়র গ্রুপ এবং ১৪ বা তার বেশি বয়সীদের জন্য সিনিয়র গ্রুপ। এতে সারা দেশের বিভিন্ন স্কুলের ২ শ’র বেশি শিক্ষার্থী অংশ নিচ্ছে।

সমসাময়িক বিষয় ও ভাবনা নিয়ে আলোচনা করতে সাংস্কৃতিকভাবে বৈচিত্র্যময় শিক্ষার্থীদের একত্রিত করার উদ্দেশ্যে দলগত অ্যাকাডেমিক প্রতিযোগিতা হিসেবে আন্তর্জাতিক ও মর্যাদাপূর্ণ ‘দ্য ওয়ার্ল্ড স্কলার্স কাপ’-এর আয়োজন করা হয়, যেখানে ৬০ টিরও বেশি দেশের প্রতিযোগীরা অংশগ্রহণ করছে। প্রতিযোগিতাটি স্কলার্স বোল, কোলাবোরেটিভ রাইটিং, স্কলার্স চ্যালেঞ্জ ও টিম ডিবেটের মতো চ্যালেঞ্জিং ও আকর্ষণীয় অ্যাকাডেমিক আয়োজনের জন্য সুপরিচিত। এ বছরের বিভিন্ন মাসে বাকু, কুয়ালালামপুর, স্টকহোম, সিউল, ডালিয়ান ও ব্যাংককে প্রতিযোগিতার পরের ধাপ হিসেবে গ্লোবাল রাউন্ডের আয়োজন করা হবে। প্রতিযোগিতাটি বিভিন্ন বিষয়ের ওপর শিক্ষার্থীদের অসামান্য দক্ষতা প্রদর্শন এবং ব্যক্তিগত মেডেল ও দলগত ট্রফি জিতে নেয়ার সুবর্ণ সুযোগ হিসেবে এসেছে।

এ বিষয়ে ডিপিএস এসটিএস স্কুল ঢাকার প্রিন্সিপাল ড. শিবানন্দ সিএস বলেন, “ওয়ার্ল্ড স্কলার্স কাপের আয়োজন করতে পারা সত্যিই সম্মানের। তরুণদের নিজেদের মতো করে মঞ্চ জয় করে নেয়ার বিষয়টি আসলেই অভাবনীয়। এই দুই দিনের অসামান্য বুদ্ধিবৃত্তিক চ্যালেঞ্জ ও সাংস্কৃতিক আদানপ্রদান এই প্রতিযোগিতার বাইরেও তাদের বন্ধুত্ব হিসেবে রয়ে যাবে বলে আশাবাদী আমরা।”


ইতোমধ্যে প্রতিযোগিতার রিজিওনাল রাউন্ড, গ্লোবাল রাউন্ড ও ইয়েল ইউনিভার্সিটির ‘টুর্নামেন্ট অব চ্যাম্পিয়ন্সে’ ডিপিএস এসটিএস স্কুল ঢাকা অংশগ্রহণ করেছে। জ্ঞানের অনবদ্য প্রদর্শনের মাধ্যমে নিজেদের মেলে ধরার সুযোগ হিসেবে এ বছর আয়োজক হিসেবে সারা দেশের তরুণ ও মেধাবী শিক্ষার্থীদের স্বাগত জানাচ্ছে তারা।





About লেখাপড়া বিডি ডেস্ক 1512 Articles
লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*