মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য ২০২৪ – ২৬ শে মার্চ এর বক্তব্য pdf download

স্বাধীনতা দিবস বক্তব্য

আসসালামুআলাইকুম, আশা করি সকলেই ভালো আছেন। আসছে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ২০২৪। আজকের এই স্বাধীনতা দিবস এর দিন আমরা আপনাকে মহান স্বাীধনতা দিবস এর সংক্ষিপ্ত বক্তব্য ২০২৪ তুলে ধরবো। এবং ২৬ শে মার্চ এর বক্তব্য pdf সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আমাদের লেখাপড়া বিডির এই আর্টিকেল থেকে আপনারা চাইলে স্বাধীনতা দিবসের বক্তব্য ২০২৪ pdf ডাউনলোড করে নিতে পারবেন। এবং আপনারা এটি মুখস্ত করে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বক্তব্য দিতে পারবেন। অথবা আপনি প্রস্তুতি দিতে পারেন। 

স্বাধীনতা দিবস বক্তব্য

Advertisement

আমরা জানি স্বাধীনতা দিবসটি বাঙালীরা পালন করে থাকে এই দিবসের দিন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে, সরকারি প্রতিষ্ঠানে, স্কুল কলেজে ২৬ শে মার্চ পালন করে থাকেন। এই দিনে বিভিন্ন অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে বক্তব্য প্রতিযোগিত করা হয় , এছাড়াও বিভিন্নজনকে বক্তব্য দেওয়ার প্রয়োজন হয়। তাই আমরা আপনাদেরকে এখানে তুলে ধরবো স্বাধীনতা দিবসের সংক্ষিপ্ত বক্তব্য/ ভাষণ । কিভাবে আপনারা ২৬ মার্চ এর ভাষণ দিবেন। জেনে নিন এখনই আমাদের এই আর্টিকেল থেকে। এছাড়াও আমাদের এই পোস্ট থেকে আপনারা স্বাধিনতা দিবসের বক্তব্য নমুনা পেয়ে যাবেন। 

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য ২০২৪

মহান স্বাধীনতা দিবস এর বক্তব্য এক একজন ভিন্ন ভাবে দিয়ে থাকে। মনের আবেগ থেকে বক্তব্য অটোমেটিক চলে আসে। তবুও আমরা এখানে বক্তব্য এর নমুনা দিয়ে দিচ্ছি, বক্তব্য এর মধ্যে এসব না বললেই নয়। 

প্রিয় উপস্থিত সুধীবৃন্দ, আজ ২৬শে মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। আজকের এই দিনে, আমরা গভীর শ্রদ্ধা ও ভালোবাসার সাথে স্মরণ করি আমাদের মহান মুক্তিযুদ্ধের শহীদদের। তাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা আজ স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ পেয়েছি।  ঔপনিবেশিক অত্যাচার থেকে আমাদের মুক্ত করার জন্য দেশের মানুষ তাঁদের জীবন উৎসর্গ করেছেন বলে আমরা গর্বের সঙ্গে এই দিনটি পালন করি।

বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসের শৌর্য-বীর্যের এক অবিস্মরণীয় গৌরবময় দিন আজ। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন আজ। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামক একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেওয়ার দিন আজ। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে, বাঙালি জাতি একসাথে ঐক্যবদ্ধ হয়ে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করে। ৩০ লক্ষ শহীদ ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা এই স্বাধীনতা অর্জন করেছি।

স্বাধীনতার পর, বাংলাদেশ অনেক উন্নতি করেছে। তবে, আমাদের এখনো অনেক কাজ বাকি আছে। আমরা উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে চাই। এই লক্ষ্যে, আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে। আমাদের মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে এগিয়ে যেতে হবে।

আমি আশা করি, আমরা সবাই মিলে একটি সুন্দর ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে পারব ইনশাআল্লাহ।

ধন্যবাদ।

বক্তব্যের শুরুতে ২৬শে মার্চের তাৎপর্য সম্পর্কে সংক্ষিপ্ত ভাবে আলোচনা করা যেতে পারে। এছাড়া বক্তব্যের মাঝে আপনার সংস্থার নাম, পদবী তুলে ধরতে পারেন। 

২৬ শে মার্চ এর বক্তব্য pdf download

আপনারা আমাদের কাছে ২৬ মার্চ এর বক্তব্য pdf Download ফাইল চেয়েছেন। আমরা আপনাকে আজকে pdf download করার নিয়ম দেখাবো। কিভাবে আপনি এই বক্তব্যটি pdf ডাউনলোড করে নিতে পারবেন। পিডিএফ ডাউনলোড করা খুব সহজ একটি পদ্ধতি। আপনি যদি আমাদের এই পোস্টটি থেকে স্বাধীনতা দিবসের বক্তব্য pdf ডাউনলোড করতে চান তবে আপনাকে এই পেজ থেকে কম্পিউটার/ ল্যাপটপের মধ্যে কিবোর্ড থেকে ctrl +p চাপতে হবে । তাহলেই পিডিএফ ফাইল ডাউনলোড করার অপশন আসবে , চাইলে আপনি এখান থেকে ফাইলটি সরাসরি প্রিন্টও করে দিতে পারবেন। 

উপসংহার:

প্রিয় বন্ধুরা, আমরা আজকের এই প্রবন্ধে আপনাদের জন্য মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্য , বক্তব্যের নমুনা তুলে ধরেছি। আপনারা যদি আমাদের আজকের এই পোস্টটি ভালোভাবে আয়ত্ত করতে পারেন তবে আপনি স্বাধীনতা দিবস উপলক্ষের অনুষ্ঠানে বক্তব্য দিতে পারবেন।  এছাড়াও ২৬ শে মার্চ এর বক্তব্য pdf download করে দিতে পারবেন। 





About মোঃ মিলন ইসলাম 982 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*