সরকারি প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি ২০২৪: এসএসসি ও এইচএসসি পাস প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের জন্য

এসএসসি ও এইচএসসি পাস প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তি সার্কুলার ২০২৪ বা সরকারি প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি ২০২৪ এর বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের মধ্যে যারা ২০২৩ সালের এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ/সমমান অথবা ডিপ্লোমা (১ম সেমিস্টার/বর্ষ) শ্রেণিতে অধ্যয়নরত ও ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত তাদেরকে শিক্ষা বৃত্তি দেবে সরকারের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড (প্রবাসী কল‌্যাণ মন্ত্রণালয়)।

বৃত্তির নাম সরকারি প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি
যারা আবেদন করতে পারবে এসএসসি ও এইচএসসি/সমমান পাশ শিক্ষার্থীরা
বৃত্তি দাতা প্রতিষ্ঠানের নাম ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড
আবেদন পদ্ধতি অনলাইন
আবেদন শুরুর তারিখ ০১ জানুয়ারি ২০২৪
আবেদনের সময়সীমা ৩১ জানুয়ারি ২০২৪
ওয়েবসাইটের ঠিকানা wewb.gov.bd

প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি আবেদনের যোগ্যতা ২০২৪

  • আবেদনকারীকে ২০২৩ সালে এসএসসি অথবা সমমান পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ-৫.০০ এবং মানবিক ও বাণিজ্য শাখায় জিপিএ- ৪.৭৫ প্রাপ্ত হয়ে দেশের যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ/সমমান অথবা ডিপ্লোমা (১ম সেমিস্টার/বর্ষ) শ্রেণিতে অধ্যয়নরত থাকতে হবে। তবে প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর সন্তানগণ জিপিএ-৪ প্রাপ্ত হলেও আবেদন করতে পারবে।
  • আবেদনকারীকে ২০২২ সালে এইচএসসি অথবা সমমান পরীক্ষঅয় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৮০ এবং মানবিক ও বাণিজ্য শাখায় জিপিএ – ৪.৫০ প্রাপ্ত হয়ে দেশের যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে  অধ্যয়নরত থাকতে হবে। তবে প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর সন্তানগণ জিপিএ-৪ প্রাপ্ত হলেও আবেদন করতে পারবে।
  • অন্যান্য যোগ্যতা জানতে এই পোস্টের শেষে দেওয়া বিজ্ঞপ্তি দেখুন।

প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তির সুবিধাদি

  • এসএসসি/সমমান ক্যাটাগরিতে উত্তীর্ণ শিক্ষার্থী বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণি পর্যন্ত ২ বছরও ডিপ্লোমা শ্রেণিতে অধ্যয়নরতদের ০৪ বছর মাসিক ২০০০/- টাকা হারে বৃত্তি প্রদান করা হবে। এক্ষেত্রে শিক্ষার্থীর সেশনজট বিবেচনা আনা হবে না।
  • বৃত্তির সাথে বাৎসরিক এককালীন বই ক্রয়সহ অন্যান্য আনুষঙ্গিক খরচ হিসেবে এসএসসি/সমমান এর ক্ষেত্রে ৩,৫০০/- টাকা প্রদান করা হবে।

আবেদনের শেষ তারিখ

  • ০১লা জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে। 

আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে নিচের বিজ্ঞপ্তিটি দেখুন।

সরকারি প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি ২০২৪ সার্কুলার

 

প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি অনলাইনে আবেদনের লিংক

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তির আবেদনের জন্য অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। অনলাইনে আবেদনের ওয়েবসাইটের ঠিকানা হলোঃ http://stipen.wewb.gov.bd/stipend

উপসংহার

এই আর্টিকেলে আমরা সরকারি প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি ২০২৪ বা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড শিক্ষাবৃত্তি ২০২৪ সার্কুলার নিয়ে আলোচনা করেছি। যাদের অভিভাবক প্রবাসে বিভিন্ন পেশায় নিয়োজিত আছে তারা এই সরকারি আর্থিক সুবিধাটি গ্রহণ করতে পারেন।





About আল মামুন মুন্না 818 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*