দক্ষিণ এশিয়ার শিল্প ও সংস্কৃতি খাতে ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে তুলতে ব্রিটিশ কাউন্সিলের উদ্যোগ

ব্রিটিশ কাউন্সিল এবং এডিনবার্গ নেপিয়ার ইউনিভার্সিটির একটি যৌথ উদ্যোগ সাউথ এশিয়া ফেস্টিভ্যাল অ্যান্ড কালচার একাডেমি’র ইন্টারমিডিয়েট লেভেল কোর্সের জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। এই কোর্সের মাধ্যমে দক্ষিণ এশিয়ার শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রের বিভিন্ন প্রফেশনাল এবং ফেস্টিভ্যাল (উৎসব) আয়োজকরা তাদের নিজস্ব নেটওয়ার্ক বিকাশের সুযোগ পাবেন, সেই সাথে পাবেন আন্তর্জাতিক শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিত্বদের কাছ থেকে শেখার অনন্য সুযোগ। আন্তর্জাতিকভাবে স্বীকৃত ১০ সপ্তাহব্যাপী এই অনলাইন কোর্স অংশগ্রহণকারীদের ব্যবসা পরিচালনা ও ব্যবস্থাপনা বিষয়ক দক্ষতা বাড়াতে একটি সহায়ক প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।

কোর্সের পাঠ্যক্রম শিল্প ব্যবস্থাপনার সকল ক্ষেত্রে ব্যবসা জোরদার করা থেকে শুরু করে শৈল্পিক দৃষ্টিকোণ বিকাশ সংশ্লিষ্ট দক্ষতা, অর্জনে গুরুত্বারোপ করবে। এই কোর্সের মাধ্যমে দক্ষিণ এশিয়া এবং যুক্তরাজ্যের আর্ট এবং ফেস্টিভাল ক্ষেত্রে নিয়োজিত ব্যক্তিদের মাঝে যোগাযোগ স্থাপিত হবে যা উভয়পক্ষের জন্যই অভিজ্ঞতা বিনিময় এবং শিক্ষালাভের একটি সুবর্ণ সুযোগ নিয়ে আসবে।

ভারতের প্রোগ্রাম কিউরেটর, আনুশকা যাদব বলেন, “সাউথ এশিয়া ফেস্টিভ্যাল অ্যান্ড কালচার একাডেমির এই কোর্সটি অংশগ্রহণকারীদের একটু বিরতি নিয়ে একটি সফল ফেস্টিভ্যাল (উৎসব) আয়োজন করার জন্য প্রতিটি উপাদান সম্পর্কে এবং কীভাবে উপদানাগুলোর সমন্বয় ঘটে সেটা নিয়ে ভাবতে সাহায্য করবে। সবচেয়ে উল্লেখযোগ্যভ, এই প্ল্যাটফর্মের মাধ্যমে অংশগ্রহণকারীরা দক্ষিণ এশিয়ার অন্যান্য ফেস্টিভ্যালের (উৎসব) আয়োজকদের সাথে সংযুক্ত হতে পারবে যা তাদের প্রতিটি ফেস্টিভ্যালের সময়ে সৃষ্ট কমিউনিটির সবার সাথে যোগাযোগ স্থাপন করতে সহায়তা করবে।”

দক্ষিণ এশিয়ার শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রে এই প্রোগ্রামের সম্ভাব্য প্রভাব বিবেচনায় রেখে ব্রিটিশ কাউন্সিল এই কোর্স সম্পন্ন করতে আর্থিক সহায়তা দিচ্ছে। এই কোর্সের সম্পূর্ণ খরচ (প্রত্যেক অংশগ্রহণকারীর জন্য) ৭৫০ পাউন্ড। কিন্তু ব্রিটিশ কাউন্সিলের আর্থিক সহায়তায় প্রত্যেক অংশগ্রহণকারী মাত্র ২৫০ পাউন্ডে এই কোর্সটি সম্পন্ন করতে পারবেন।

ব্রিটিশ কাউন্সিলের হেড অফ আর্টস বাংলাদেশ নাহিন ইদ্রিস বলেন, “শিল্পী, অভিনয়শিল্পী এবং যারা উৎসব (ফেস্টিভ্যাল) কেন্দ্রিক ক্ষেত্রে কাজ করেন তাদের জন্য দুর্দান্ত একটি সুযোগ নিয়ে এসেছে সাউথ এশিয়া ফেস্টিভ্যাল একাডেমি যাঅন্তর্ভুক্তিমূলক পরিবেশে ব্যবসায়িক দক্ষতা বিকাশ এবং আন্তর্জাতিকভাবে সমাদৃত ব্যক্তিদের কাছ থেকে শেখার জন্য অনবদ্য একটি প্ল্যাটফর্ম।”

সাউথ এশিয়া ফেস্টিভ্যাল অ্যান্ড কালচার একাডেমির লক্ষ্য অংশগ্রহণকারীদের সক্ষমতা বৃদ্ধি এবং শেখার সুযোগ তৈরি করতে অবদান রাখার মাধ্যমে দক্ষিণ এশিয়া জুড়ে উৎসব (ফেস্টিভ্যাল) কেন্দ্রিক ক্ষেত্রকে আরও শক্তিশালী করা ।

কোর্সে আবেদন করবার শেষ সময় ১৯ নভেম্বর পর্যন্ত।

সাউথ এশিয়া ফেস্টিভ্যাল অ্যান্ড কালচার একাডেমি সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য এবং ইন্টারমিডিয়েট লেভেল কোর্সে আবেদন করতে আগ্রহীরা ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।





About লেখাপড়া বিডি ডেস্ক 1515 Articles
লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*