ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে | ঈদে ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে

ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ অনলাইনে | ঈদের ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩ ছাড়ার সময় ও ঈদের ফিরতি টিকিট ছাড়ার সময় আমরা এই পোস্টে তুলে ধরবো। এবং আমাদের এই পোস্টে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম জানাবো। অনলাইনে ট্রেনের টিকিট কাটতে গিয়ে অনেকেই নানা ধরণের বাধা বিপত্তির মধ্যে পরে যায়। অনেকেই ট্রেনের নতুন টিকিট কাটার পদ্ধতি এখনও জানেন না। বহু সংখ্যক মানুষ অনলাইনে ট্রেনের টিকিট কাটার পদ্ধতি লিখে গুগলে সার্চ করে থাকেন তবে কোথাও সঠিক পদ্ধতি পাননা। ট্রেনের টিকিট কাটার অ্যাপস সহ বিস্তারিত তথ্য জানুন আমাদের এই পোস্ট থেকে। 

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে

আমাদের আজকের এই পোস্টটিতে আমরা একদম নির্ভুলভাবে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানাবো। এবং কখন ট্রেনের টিকিট কাটার সময় এটিও আমরা এখানে জানিয়ে দিবো। কারণ সবসময় ট্রেনের টিকিট অনলাইনে পাওয়া যায় না। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে টিকিট কাটতে হয় তবেই আপনি অনলাইন থেকে কোন বিরম্বনা ছাড়াই টিকিট কাটতে পারবেন। ঈদের ফিরতি টিকেট সম্পর্কেও আমরা এখানে তুলে ধরবো। আসছে ঈদ উল ফিতর ২০২৩ উপলক্ষে যারা অগ্রিম ট্রেনের টিকিট সংগ্রহ করতে চান তারা এই পোস্টটি পড়ুন ও এখনই অনলাইনে মোবাইল এর মাধ্যমে ট্রেনের টিকিট কাটুন। ঈদের অগ্রিম টিকিট ২০২৩ । 

কর্তৃপক্ষ বাংলাদেশ রেলওয়ে
শিরোনাম ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ | ঈদে ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩
টিকিট কাটার মাধ্যম অনলাইন
ঈদের টিকিট বিক্রি শুরুর তারিখ ০৭ এপ্রিল ২০২৩ থেকে শুরু
ওয়েবসাইট  https://eticket.railway.gov.bd

ঈদের টিকিট ২০২৩

আসন্ন ঈদ উল ফিতর উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে ঈদে ট্রেনের অগ্রিম টিকেট ২০২৩ বিক্রি শুরু হয়েছে ৭ এপ্রিল থেকে। ৭,৮,৯,১০,১১ তারিখে টিকিট বিক্রি হবে ১৭,১৮,১৯,২০ ও ২১ এপ্রিল এর। এবং ঈদের ফিরতি যাত্রার টিকিট বিক্রি হবে ১৫ এপ্রিল ২০২৩ তারিখ থেকে। ১৫,১৬,১৭,১৮,১৯ ও ২০ তারিখে টিকিট বিক্রি হবে ২৫,২৬,২৭,২৮,২৯ ও ৩০ তারিখের।

এবারের ঈদ উপলক্ষে আন্তর্দেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেন ১৮-২৭ এপ্রিল পর্যন্ত এবং মৈত্রী এক্সপ্রেস ট্রেন ২০-২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। তবে আন্তর্দেশীয় বন্ধন এক্সপ্রেস ট্রেন যথারীতি চলাচল করবে। ঈদযাত্রা শুরুর দিন ১৭ এপ্রিল হতে ঈদের পূর্বদিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেনগুলোর ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি থাকবে না। অনলাইনে ও এসএমএস এর মাধ্যমে রেলওয়ে টিকিট কাটার নিয়ম আমরা পর্যায়ক্রমে নিচে তুলে ধরছি।

ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ আমরা তুলে ধরছি। ১২ বছর বা তার অধিক সকলকে নিবন্ধন করতে হবে অনলাইনে টিকিট কাটার জন্য। কাউন্টার, অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট কিনতে চাইলে যাত্রীরা অনলাইন অথবা মোবাইল এসএমএস এর মাধ্যমে যেকোন সময়ের মধ্যে রেলওয়ের টিকিট সিস্টেমের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন। নতুন নিয়মে রেলওয়ে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর এনআইডি , জন্মনিবন্ধন বা পাসপোর্ট সাথে রাখতে হবে। জন্মনিবন্ধন অথবা এনআইডি নাম্বার দিয়ে অনলাইনের মাধ্যমে টিকিট সংগ্রহ করা যাবে। 

যেসকল যাত্রীর এনআইডি কার্ড নেই ১২-১৮ বছরের যাত্রীরা তাদের জন্মনিবন্ধন নাম্বার দিয়ে বা জন্মনিবন্ধন আপলোড করে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন। এছাড়াও এই বয়সের যাত্রীরা তাদের বাবা – মায়ের এনআইডি কার্ড দিয়ে নিবন্ধন করে অনলাইন থেকে বাংলাদেশ রেলওয়ে টিকিট কাটতে পারবেন। 

নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

অনলাইন থেকে কয়েকটি সহজ ধাপে নতুন নিয়মে বাংলাদেশ ট্রেনের টিকিট কাটতে পারবেন। নতুন ট্রেনের টিকিট কাটার নিয়মগুলো আমরা নিচে তুলে ধরছি। এই স্টেপ গুলো ফলো করে আপনি শতভাগ ট্রেনের টিকিট কাটতে পারবেন। আপনি অনলাইনের মাধ্যমে Eticket এ https://eticket.railway.gov.bd/ এই ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করে টিকিট সংগ্রহ করতে পারবেন। এছাড়াও Rail seba এনড্রোয়েড অ্যাপের মাধ্যমেও অনলাইন থেকে টিকিট সংগ্রহ করতে পারবেন। 

১ম ধাপ- রেলওয়ে টিকিট কাটার পদ্ধতি

প্রথমে উপরের ই-টিকিট এর ওয়েবসাইটে ভিজিট করুন যেকোন কম্পিউটার অথবা মোবাইল থেকে। রেলওয়ের অনলাইন থেকে টিকিট সংগ্রহ করতে চাইলে আপনাকে প্রথমেই এই ওয়েবসাইট থেকে NID কার্ড দিয়ে নিবন্ধন করতে হবে। এনআইডি নাম্বার দিয়ে ও জন্মতারিখ দিয়ে ভেরিফাই করে আপনার একাউন্ট তৈরি করতে হবে এবং একাউন্ট তৈরি করার সময় পাসওয়ার্ড সেট করতে হবে। পরবর্তীতে এই লগইন ইনফরমেশন দিয়ে অনলাইন থেকে টিকিট সংগ্রহ করতে পারবেন। 

রেলওয়ের ওয়েবসাইট থেকে একাউন্ট তৈরি করতে ও এনআইডি ভেরিফাই করতে প্রথমে Resister বাটনে ক্লিক করুন এবং এনআইডি ও জন্মতারিখ দিয়ে ভেরিফাই করুন ভেরিফাই করার পর পাসওয়ার্ড সেট করুন। এবং আপনার ঠিকানা সংযুক্ত করুন এবং ইতিমধ্যেই যদি এই এনআইডি কার্ড দিয়ে একাউন্ট করে থাকেন তবে Login করুন আপনার মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে।

ধাপ ২- মোবাইল নাম্বার ভেরিফাই 

২য় ধাপে একাউন্ট করার পর মোবাইল নাম্বার দিয়ে ভেরিফাই করতে হবে। আপনার মোবাইল নাম্বার সাবমিট করার পর আপনার নাম্বারে একটি কোড যাবে এই কোডটি ৪৫ সেকেন্ডের মধ্যে দিয়ে ভেরিফাই করে তারপর আপনি লগইন করতে পারবেন এই মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে। 

ধাপ ৩- অনলাইনে ট্রেনের সিডিউল সার্চ করুন

৩য় ধাপে ওয়েবসাইটে লগইন করার পর ট্রেনের সিডিউল বা ট্রেনের সময়সূচি সার্চ করতে হবে। আপনি কোথা থেকে কোথায় যেতে চান বা কোন জায়গায় টিকিট কাটতে চান তা লিখে সার্চ করে তারপর সিট সিলেক্ট করে , ট্রেন সিলেক্ট করে আপনার ট্রেনের টিকিট কনফার্ম করতে হবে। From অপশনে আপনি কোথা থেকে ট্রেনে উঠতে চান তার নাম লিখুন ও TO কোথায় যেতে চান সেই স্টেশনের নাম লিখুন। Date of Journey থেকে কোন তারিখে যেতে চান সেই তারিখ সিলেক্ট করুন। এবং সর্বশেষ Choose Class থেকে সকল ট্রেন দেখতে পারবেন এখান থেকে আপনার পছন্দের ট্রেনটি সিলেক্ট করতে হবে।

ধাপ ৪- ট্রেন ও সিট সিলেক্ট

ধাপ ৪ এ আপনাকে ট্রেন ও সিট সিলেক্ট করতে হবে। উপরের নিয়ম অনুসরণ করে ট্রেন সিলেক্ট করুন ও সিট Available থাকলে সিলেক্ট করুন। এবং তারপর Continue Purchase এ ক্লিক করুন। এবং এখানে যাত্রীর তথ্য দিন। যতগুলো সিট বুক করেছেন এর মধ্যে ৩-১২ বছরের শিশু থাকলে Passenger type থেকে Child সিলেক্ট করুন।

ধাপ ৫- টিকিটের মুল্য পরিশোধ করতে হবে

এবার ধাপ ৫ পুরণ করতে হবে সব ঠিক থাকলে এবার আপনাকে টিকিটের মুল্য পরিশোধ করতে হবে। আপনি মোবাইল ব্যাংকিং বিকাশের মাধ্যমে অথবা ডেভিড/ক্রেডিট কার্ড এর মাধ্যমে মুল্য পরিশোধ করুন। 

ধাপ ৬- ট্রেনের টিকিট ডাউনলোড ও প্রিন্ট করতে হবে

সর্বশেষ ধাপে ট্রেনের টিকিট ডাউনলোড করতে হবে এবং তারপর ডাউনলোডকৃত pdf ফাইলে যাত্রীর দেয়া ও ট্রেনের সকল তথ্য প্রদর্শিত হবে এটিই হচ্ছে টিকিট এটি আপনাকে এবার প্রিন্ট করতে হবে। আপনার কাছে প্রিন্ট করার যন্ত্র না থাকলে আপনি এটি যেকোন প্রিন্টার যুক্ত কম্পিউটার থেকে এটি প্রিন্ট করতে পারবেন। 

অনলাইনে ট্রেনের টিকিট কাটার মোবাইল অ্যাপস

উপরের দেয়া একই নিয়ম ফলো করে বাংলাদেশ রেলওয়ের মোবাইল অ্যাপের মাধ্যমেও অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন। মোবাইল অ্যাপসটি ডাউনলোড করার জন্য আপনার অ্যান্ড্রয়েড মোবাইল এর প্লে স্টোর অ্যাপ থেকে Rail seba লিখে সার্চ করুন এবং নিচের ছবির মত আপনি একটি অ্যাপ দেখতে পারবেন এটি ডাউনলোড করে ইনস্টল করুন এবং একই নিয়মে লগইন করে টিকিট কাটুন।

উপসংহার: প্রিয় ভিজিটর, আমরা আজকের এই পোস্টে আমরা অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩| ঈদের অগ্রিম টিকিট ২০২৩ কাটার পদ্ধতি সব বিস্তারিত তথ্য তুলে ধরেছি । আমরা এখানে কয়েকটি সহজ ধাপ তুলে ধরেছি। এই ধাপগুলো ফলো করে যে কেউ অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটতে পারবেন। 





About মোঃ মিলন ইসলাম 1010 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*