statistics

অর্থনৈতিক কূটনীতির ক্ষেত্রে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে – গবেষক

শনিবার সন্ধ্যায় উদ্যোক্তা অর্থনীতি এর থেসিস গ্রুপ(এন্টারপ্রেনারশিপ প্রোগ্রামের মাস্টার্স থিসিস গ্রুপের ছাত্র) এর সমাপনী পরীক্ষার তিনটি গবেষণা অভিসন্দর্ভ তিনজন গবেষক ছাত্র উপস্থাপন করেন। এই গবেষণা অভিসন্দর্ভ গুলোর মধ্যে ছিলো উদ্যোক্তা তৈরিতে ইংরেজি মিডিয়াম স্কুলের ভূমিকা, গবেষক মোহাম্মদ আনিসুর রহমান; বাংলাদেশ পোশাক শিল্পের বর্তমান অবস্থা এবং পরিকল্পনা নিয়ে অভিসন্দর্ভ উপস্থাপন করেন মুহাম্মদ রুবাইয়াত আহমেদ এবং অর্থনৈতিক কূটনীতি ও বাংলাদেশের সাফল্য নিয়ে গবেষণা উপস্থাপন করেন মুহাম্মদ ইমদাদুল হক।

অভিসন্দর্ভ তিনটিতেই নীতি নির্ধারকদের জন্য বেশ কিছু পরামর্শ উঠে এসেছে। যার মধ্যে উল্লেখযোগ্য স্কুল পর্যায় থেকে উদ্যোক্তা তৈরির জন্য ব্যবস্থা গ্রহণ এবং ঢাকা স্কুল অব ইকোনোমিক্স এ উদ্যোক্তা প্রশিক্ষণের কেন্দ্র হিসেবে জাতীয় পর্যায়ে স্বীকৃত দেয়া, এবং একটি ইনকিউবেটর স্থাপন করা।

পোশাক শিল্প খাতে টিকে থাকতে হলে স্থানীয় পর্যায়ে কাচামাল উৎপাদন করতে হবে। পোশাক শিল্পএ ফরওয়ার্ড লিংকেজ এবং ব্যাকওয়ার্ড লিংকেজ এর মধ্যে সংযোগ স্থাপন করতে হবে। অর্থনৈতিক কূটনীতির ক্ষেত্রে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে যা পররাষ্ট্রমন্ত্রী তার কর্মধারায় অব্যবহত রেখেছেন। যা ভবিষ্যতেও অব্যবহত রাখা উচিত।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা স্কুল অব ইকোনোমিক্স এর পরিচালক বরেণ্য অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ। প্যানেল বিশেষজ্ঞদের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর আনিসুল ইসলাম, ইউনিভার্সিটি অব হুষ্টন ডাউনটাউন, টেক্সাস,খুলনা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল্লাহ আবু সাঈদ খান,ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড নাঈমুল ওয়াদুদ, ঢাকা স্কুল অব ইকোনোমিক্স এর উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রাম এর সমন্বয়ক প্রফেসর ড মুহম্মদ মাহবুব আলী, সহকারী অধ্যাপক রেহেনা পারভিন, ড. সারা তাসনিম এবং প্রভাষক শামিম আহমেদ।

পোষ্টটি লিখেছেন: প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী

প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী এই ব্লগে 24 টি পোষ্ট লিখেছেন .

তিনি একজন শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, কথাসাহিত্যিক, আইটি এক্সপার্ট ও উদ্যোক্তা বিশেষজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *