ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ৫ জানুয়ারি শুরু ঢাকা লিট ফেস্টের দশম আসর

দীর্ঘ তিন বছর অপেক্ষার পর বাংলা একাডেমির ঐতিহাসিক প্রাঙ্গণে আয়োজিত হতে যাচ্ছে ঢাকা লিট ফেস্ট। এই আয়োজন বাংলাদেশের সাহিত্য চর্চার স্বাক্ষর বহন করে, যেখানে নিজেদের সীমানা ছাড়িয়ে বিশ্বের অন্যান্য সংস্কৃতি ও শিল্প সমজদারদের সরব উপস্থিতি নজর কাড়ে। আগামী ৫-৮ জানুয়ারী বাংলা একাডেমী প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ঢাকা লিট ফেস্টের দশম আসর। এই আয়োজনের গর্বিত পার্টনার (অংশীদার) ব্রিটিশ কাউন্সিল।

ব্রিটিশ কাউন্সিল শুরু থেকেই ঢাকা লিট ফেস্ট আয়োজনে সহযোগিতা করে আসছে এবং এই বছর ব্রিটিশ কাউন্সিল যুক্তরাজ্যের তিনজন বক্তা ও লেখককে এই আসরের অংশ হতে সহায়তা করছে। তারা হলেন আলেকজান্দ্রা প্রিঙ্গেল, ওয়েন শিয়ার্স ও সারভাত হাসিন। বিখ্যাত আর্ট ম্যাগাজিন আর্ট মান্থলিতে সম্পাদকীয় সহকারী হিসেবে কাজ করার পাশাপাশি আলেকজান্দ্রা প্রিঙ্গেল ব্লুমসবারি পাবলিকেশন্সের ব্রিটিশ গ্রুপ এডিটর-ইন চিফ ছিলেন এবং তিনি ইনডেক্স অন সেন্সরশিপের একজন পৃষ্ঠপোষক। ওয়েন শিয়ার্স একজন ওয়েলশ-ভিত্তিক কবি, লেখক, নাট্যকার ও টেলিভিশন উপস্থাপক। তিনি এরিক গ্রেগরি অ্যাওয়ার্ড এবং ১৯৯৯ সালে ভোগ ট্যালেন্ট কনটেস্ট ফর ইয়াং রাইটার্স পুরস্কার অর্জন করেন। সারভাত হাসিন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের থেকে স্নাতক ডিগ্রি অর্জন করা একজন লেখক, যিনি ‘দিস ওয়াইড নাইট’ বইয়ের জন্য সাউথ এশিয়ান লিটারেচার ক্যাটাগরিতে ডিএসসি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন।

ব্রিটিশ কাউন্সিল ঢাকা ও চট্টগ্রামে আলোচনা ও কর্মশালার মতো বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে যুক্তরাজ্যের তিনজন লেখকের সাথে এই দেশের তরুণদের কথোপকথনের সুযোগ তৈরি করবে। এই আয়োজনের লক্ষ্য বাংলাদেশের পরবর্তী প্রজন্মকে আলোকিত করা এবং যুক্তরাজ্যের সাথে তাদের যোগসূত্র জোরদার করা। এছাড়া, ভিনদেশি লেখকদের সাথে এই দেশের সাহিত্য ও শিল্পকে পরিচয় করিয়ে দেওয়াও এই উদ্যোগের অন্যতম একটি লক্ষ্য। আগামী ৯ জানুয়ারী ব্রিটিশ কাউন্সিলের ফুলার রোড প্রাঙ্গণে সারভাত হাসিনের উপস্থিতিতে শিক্ষকদের নিয়ে একটি সৃজনশীল লেখারকর্মশালা অনুষ্ঠিত হবে। একইসাথে আলেকজান্দ্রা প্রিঙ্গেলের সাথে লেখা ও প্রকাশনা নিয়ে আলাপচারিতার সুযোগ থাকবে। ব্রিটিশ কাউন্সিল বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের জন্য চট্টগ্রামের দুটি বিশ্ববিদ্যালয়ে কর্মশালা আয়োজনে সহায়তা করবে যেখানে কবিতা ও জলবায়ু পরিবর্তনের উপর দৃষ্টিপাত করে ওয়েন শিয়ার্স বিভিন্ন মতামত প্রকাশ করবেন।

এই বছর ব্রিটিশ কাউন্সিল এর স্টলে আগত দর্শনার্থীদের আইইএলটিএস সংক্রান্ত বিভিন্ন টিপস ও ট্রিকস, লাইভ ক্যারিকেচার অ্যাক্টিভিটি এবং ব্রিটিশ কাউন্সিলের টিচিং সেন্টারের বিভিন্ন অফার সম্পর্কিত তথ্য দিয়ে সহায়তা করবে, এবং একটি ইন্টারেক্টিভ হেরিটেজ এক্সিবিটের মাধ্যমে তরুণ প্রজন্ম, নারী ও ঐতিহ্যের মধ্যে সংযোগ সবার সামনে তুলে ধরবে। এছাড়া, ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় যাত্রিক প্রোডাকশনস উৎসব চলাকালীন ভিন্নভাবে সক্ষম ব্যক্তিদের অংশগ্রহণে ‘কঙ্ক ও লীলা’ (মৈমনসিংহ গীতিকা) পরিবেশন করবে।

২০১১ সালে হে ফেস্টিভাল ইন্টারন্যাশনালের অংশ হিসেবে আয়োজিত ঢাকা লিট ফেস্ট আয়োজনে শুরু থেকেই সহযোগিতা করে আসছে ব্রিটিশ কাউন্সিল। বিগত কয়েক বছরে ঢাকা লিট ফেস্ট বাংলা একাডেমী প্রাঙ্গণে আয়োজিত একটি স্বাধীন ও জনপ্রিয় আসরে পরিণত হয়েছে, যা বাংলাদেশী ও আন্তর্জাতিক সাহিত্যিকদের একত্রিত করেছে। আগ্রহীরা অনলাইন ( https://www.dhakalitfest.com/register ) ও অফলাইনে কিছু নির্দিষ্ট স্থান থেকে ঢাকা লিট ফেস্টের টিকিট সংগ্রহ করতে পারবেন।





About লেখাপড়া বিডি ডেস্ক 1512 Articles
লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*