৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষা ২০২২ : প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২: ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষা ২০২২ সম্পর্কে আজকে আমরা এই পোস্টে আলোচনা করবো। প্রাথমিক বৃত্তি পরীক্ষার তারিখ, প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রশ্ন কাঠামো, বৃত্তি পরীক্ষার নমুনা প্রশ্ন সহ বিস্তারিত তথ্য এই পোস্ট থেকে জানা যাবে। প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির বৃত্তি পরীক্ষার নোটিশ প্রকাশিত হয়েছে। প্রাথমিক স্কুলের বৃত্তি পরীক্ষা আগামী ২৯  ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও একদিন পিছিয়ে ৩০ ডিসেম্বর ২০২২ তারিখে সকাল ১১ টায় অনুষ্ঠিত হবে। ২৯ ডিসেম্বর দেশের বিভিন্ন এলাকায় নির্বাচন থাকায় প্রাইমারি বৃত্তি পরীক্ষার তারিখ ২০২২ এক দিন পেছানো হয়েছে। যেসকল শিক্ষার্থীরা ২০২২ এ প্রাথমিক বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সেকল শিক্ষার্থীদের এই পরীক্ষা বিষয়ে সকল তথ্য জেনে নেওয়া উচিত।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২

৫ম শ্রেণির বৃত্তি পরীক্ষা সকল শিক্ষার্থীদের জন্য বাধ্যতামুলক নয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী প্রত্যেক বিদ্যালয় হতে মোট ছাত্র-ছাত্রীর সংখ্যার ২০ শতাংশ ছাত্রছাত্রী ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। প্রাথমিক বৃত্তি পরীক্ষার তারিখ, বৃত্তি পরীক্ষার নম্বর বন্টন, সিলেবাস, প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রবেশপত্র ২০২২, বৃত্তি পরীক্ষার এডমিট কার্ড ২০২২  ও প্রাথমিক বৃত্তি পরীক্ষার রুটিন সহ সকল তথ্য আমাদের এই পোস্ট থেকে জানা যাবে। প্রাইমারি বৃত্তি পরীক্ষা 2022:

৫ম শ্রেণির বৃত্তি পরীক্ষা ২০২২

পরীক্ষার নাম ৫ম শ্রেণির বৃত্তি পরীক্ষা ২০২২/ প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২
যে বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে বাংলা, ইংরেজি, গণিত ও বিজ্ঞান
প্রাথমিক বৃত্তি পরীক্ষার তারিখ ৩০ ডিসেম্বর ২০২২ সকাল ১১টা
প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ
অফিসিয়াল ওয়েবসাইট http://www.dpe.gov.bd/
প্রাথমিক বৃত্তি পরীক্ষার সিলেবাস

প্রাথমিক বৃত্তি পরীক্ষার নম্বরবন্টন ২০২২

প্রাথমিক বিদ্যালয়ে ৫ম শ্রেণির বৃত্তি পরীক্ষা ৪টি বিষয়ে অনুষ্ঠিত হবে। ৪টি বিষয়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক ‍বৃত্তি পরীক্ষার নম্বরববন্টন ২০২২ নিচে দেওয়া হলো। 

বিষয় নম্বর
বাংলা ২৫
ইংরেজি ২৫
বিজ্ঞান ২৫
গণিত ২৫

প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রবেশপত্র ২০২২

প্রাথমিক স্কুলের পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষা ২০২২ : প্রাথমিক ‍বৃত্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে ৩০ ডিসেম্বর। তাই প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রবেশন পত্র ২৭ ডিসেম্বর ২০২২ তারিখের মধ্যে বিদ্যালয় থেকে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা এই প্রবেশপত্র/এডমিট কার্ড নিয়ে ৫ম শ্রেণির বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ সম্পর্কিত প্রশ্ন উত্তর

প্রাথমকি বৃত্তি পরীক্ষা ২০২২ সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর নিচে তুলে ধরা হলো। প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক কিছু শিক্ষার্থীদের পরীক্ষা রিলেটেড কিছু প্রশ্ন তুলে ধরা হলো। 

প্রাথমিক বৃত্তি পরীক্ষা কবে হবে?

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ আগামী ৩০ ডিসেম্বর ২০২২ তারিখে অনুষ্ঠিত হবে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা কয়টি বিষয়ে  হবে?

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ৪টি বিষয়ে হবে। বাংলা, ইংরেজি, গণিত ও বিজ্ঞান।

৫ম শ্রেণির বৃত্তি পরীক্ষা কত নম্বরের হবে?

প্রাথমিক স্কুলের ৫ম শ্রেণির বৃত্তি পরীক্ষা মোট ১০০ মার্কের হবে। ৪টি বিষয়ে ২৫ করে মোট ১০০ নম্বর।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ৩০ ডিসেম্বর ২০২২ তারিখে অনুষ্ঠিত হবে। এবং কত তারিখে প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে তা এখনও জানা যায়নি। প্রাথমি বৃত্তি পরীক্ষার তারিখ প্রকাশিত হলে আমাদের লেখাপড়া বিডি ওয়েবসাইট থেকে জানতে পারবেন। এবং প্রাথমিক বৃত্তি রেজাল্ট ২০২২ প্রকাশ হলে আমাদের ওয়েবসাইট থেকে জানা যাবে। 

উপসংহার: প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষা ২০২২ সম্পর্কে আমরা উপরে তুলে ধরেছি। বৃত্তি পরীক্ষার তারিখ , নম্বর বন্টর, প্রাথমিক বৃত্তি পরীক্ষার সিলেবাস সহ যাবতীয় বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। প্রাথমিক বৃত্তি পরীক্ষা সম্পর্কিত আরও প্রশ্ন জানার থাকলে আমাদের এই পোস্টের কমেন্ট বক্সে লিখতে পারেন। 





About মোঃ মিলন ইসলাম 1011 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*