statistics

২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু ১ সেপ্টেম্বর

গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। আবেদনকারী শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিক পরীক্ষার তথ্য দিয়ে অফিশিয়াল ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd/reg/check-elegiblility) এ ফলাফল জানা যাবে। এই গুচ্ছভিত্তিক ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন সম্পন্ন হয়েছিল ২৫ জুন।

এবার চূড়ান্ত আবেদনের সময়সীমা ও ফি নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীদের প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে যেসব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন তাদের তালিকা প্রস্তুত করা হয়েছে। শিক্ষার্থীরা আগামী ০১/০৯/২০২১ হতে ০৭/০৯/২০২১ তারিখ চূড়ান্ত আবেদন করতে পারবেন। চূড়ান্ত আবেদন করার জন্য নির্দেশনাবলি https://gstadmission.ac.bd/ ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। নিচে বিস্তারিত তুলে ধরা হলো।

চুড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত আবেদনকারীকে আবেদন সম্পন্ন করার জন্য নিম্নে প্রদত্ত তথ্যাবলী বিশেষভাবে প্রয়োজনঃ

১। নির্ধারিত ফরমেটে আবেদনকারীর ছবি

  • • ছবিটি বর্গাকার হতে হবে।
  • • ছবির ব্যাকগ্রাউন্ড হালকা এক রঙের হতে হবে।
  • • ছবির সাইজ 100 কিলোবাইটের বেশি হতে পারবে না।

২। আবেদন ফি ১২০০.০০ (এক হাজার দুইশত) টাকা এবং উক্ত ফি-এর উপর সর্বোচ্চ ৩.৫% সার্ভিস চার্জ (৪২.০০ টাকা) SSLCOMMERZ-এর মাধ্যমে আবেদনকারীকে নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে হবে।

৩। পছন্দের ক্রমানুসারে কমপক্ষে ৫ টি পরীক্ষাকেন্দ্র সিলেক্ট করতে হবে।

৪। আবেদনকারী বর্তমানে কোন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত থাকলে সেই শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও অধ্যয়নের বিষয় সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে।

গুচ্ছ পদ্ধতির বিশ্ববিদ্যালয়গুলো : জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

পোষ্টটি লিখেছেন: মোঃ মিলন ইসলাম

এই ব্লগে 452 টি পোষ্ট লিখেছেন .

মোঃ মিলন ইসলাম এই ব্লগের একজন ব্লগার। এই সাইটে গুরুত্বপূর্ণ কিছু পোষ্ট তুলে ধরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *